পদ্মা সেতু : আসছে সেই প্রতীক্ষিত জার্মান হ্যামার

অক্টোবরে পদ্মা সেতুর মূল পাইলিং
বহুল প্রত্যাশিত পদ্মা বহুমুখী সেতুর পাইলিং কাজের জন্য জার্মানির মাংচ কোম্পানির তৈরী তিন হাজার টন ওজনের বিশালকায় হ্যামারটি এখন বাংলাদেশের পথে। ১০ এপ্রিল জার্মানি থেকে বাংলাদেশের মাওয়ার উদ্দেশ্যে রওয়ানা দিয়েছে ওই হ্যামারটি। মে মাসের ১৬ তারিখে এটির বাংলাদেশে পৌঁছানোর কথা রয়েছে। সেতু বিভাগ সূত্রে জানা গেছে, পদ্মা সেতুর মূল পাইল ড্রাইভ হ্যামারটি নির্মাণ কাজ মার্চ মাসের শেষের দিকে সম্পন্ন হয়। এরপর এ মাসের ৩ তারিখে এটি বাংলাদেশের উদ্দেশে শিপমেন্ট করে ১০ তারিখে মোংলা পোর্টের উদ্দেশ্যে রওয়ানা দেয়। সেতু বিভাগ আরো জানিয়েছে, পদ্মা বহুমুখী সেতুর সবচেয়ে বেশী ওজনের হ্যামারটি জার্মানি থেকে তৈরী করে আগামী ৩ জুন বুঝিয়ে দেওয়ার কথা ছিল। কিন্তু চুক্তির চেয়ে আগেই তা বুঝিয়ে দেওয়া হচ্ছে। পদ্মা সেতুর মাওয়া প্রান্তে ২ নম্বর পিলারে গত ২০ মার্চ ১৬টি এ্যাংকর পাইল যা ট্রায়াল পাইল স্থাপন কাজ শুরু হয়ে চলছে দ্রুত গতিতে।

এদিকে, নির্ধারিত সিডিউল অনুযায়ী পদ্মা সেতুর কাজ এগিয়ে চলছে বলে উল্লেখ করে মুন্সীগঞ্জ-২ আসনের সাংসদ সাবেক হুইপ অধ্যাপিকা সাগুফতা ইয়াসমিন এমিলি বলেন, আগামী অক্টোবরে বহুল প্রত্যাশিত পদ্মা সেতুর মূল পাইলিং এবং নদীশাসনের কাজ শুর’ করার কথা রয়েছে। সবকিছু ঠিক থাকলে মাওয়া প্রান্তে এ কাজের শুভ সূচনা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই একই দিন জাজিরা প্রান্তের নদী শাসন কাজেরও শুভ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

তিনি আজ বুধবার দুপুরে মুন্সীগঞ্জের টঙ্গিবাড়িতে সোলার এবং ডিপ টিউবয়ের (পানির কল) বিতরণ শেষে এ প্রতিবেদককে আরো বলেন, বর্তমানে মাওয়া প্রান্তে টেস্ট পাইলিংয়ের কাজ চলছে পুরোদমে এবং নদীশাসনেরও ট্রায়াল কাজ চলমান রয়েছে। এছাড়া নদীর দু’পাড়ে সয়েল টেস্টের কাজও চলমান রয়েছে। এ ক্ষেত্রে সংযোগ সড়কের কাজ মাওয়া প্রান্তে ৩৮ ভাগ, জাজিরা প্রান্তে ৩৫ ভাগ ও সার্ভিস এরিয়া-২ তে মোট প্রায় ৩০ ভাগ কাজ সম্পন্ন হয়ে গেছে বলে তিনি সেতু বিভাগের বরাত দিয়ে জানান। তিনি আরো বলেন, নির্ধারিত সিডিউল অনুযায়ী পদ্মা সেতুর কাজ এগিয়ে চলছে। একইসঙ্গে নির্ধারিত সময়ের মধ্যেই এ সেতুর কাজ শেষ হয়ে যাবে বলে আশা করছেন। অপরদিকে, পদ্মা সেতুর কাজ দ্রুত গতিতে এগিয়ে চলায় পদ্মা পাড়ে চলছে উৎসবের আমেজ।

বিডি-প্রতিদিন

Leave a Reply