রাজনীতি: সরগরম হয়ে উঠছে মুন্সীগঞ্জ বিএনপি

বিভিন্ন কমিটি গঠন নিয়ে ব্যস্ত সময় পার করছেন মুন্সীগঞ্জ বিএনপি। নেতাকর্মীরা এখন মাঠে। বিভিন্ন পদের প্রার্থীরা লবিং চালিয়ে যাচ্ছেন জেলা বিএনপি থেকে কেন্দ্রীয় পর্যায়ের শীর্ষ নেতাদেও কাছে। তৃণমূল চাচ্ছেন, তারা কাউন্সিলের মাধ্যমে নতুন কমিটি চান। কোন পকেট তারা মেনে নেবেন না।

এদিকে, যারা আওয়ামী লীগের সঙ্গে লিয়াজো, সুযোগ-সুবিধা নেয়া, বিগত আন্দোলনে যাদের উপস্থিতি ছিল না তাদের চিহ্নিত করা হচ্ছে বলে জানা গেছে। এবার ওইসব নেতাদের দূরে রাখা হচ্ছে। এদিকে, বিগত আন্দোলনে সক্রিয় ভুমিকা পালনকারী জেলা বিএনপির সভাপতি আবদুল হাই ও সাধারণ সম্পাদক আলী আজগর মল্লিক রিপন দ্রুত সময়ের মধ্যে বিভিন্ন কমিটি গঠন করে জেলা কমিটি গঠনের চেষ্ঠা চালিয়ে যাচ্ছেন বলে জানা গেছে। এবার কোন কোন উপজেলায় সভাপতি-সাধারণ সম্পাদক পদের নেতারা দলীয় কর্মকান্ডে প্রশ্নবিদ্ধ হওয়ায় বাদ পড়তেও যাচ্ছেন।

এক্ষেত্রে শ্রীনগর উপজেলা বিএনপির সভাপতি ও উপজেলা চেয়ারম্যান মমিন আলী রয়েছেন সবার আগে। এ উপজেলায় নতুনদের স্থান করে দিতে যাচ্ছেন কেন্দ্রীয় বিএনপির ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম হোসেন। তবে, এ তৃণমূলের নেতাকর্মীদের দাবি, কাউন্সিলের মাধ্যমে তারা তাদের পছন্দের নেতা নির্বাচন করতে চান। কোন পকেট কমিটি নয়।

জানা গেছে, এখানে সভাপতি পদে বাদ পড়তে যাচ্ছেন বর্তমান কমিটির সভাপতি মমিন আলীর। তিনি উপজেলা চেয়ারম্যান হওয়ার পর আওয়ামী লীগের সঙ্গে সখ্যতা গড়ে তুলেন। বিরোধী আন্দোলনেও তার কোন ভুমিকা ছিল না। তার বিরুদ্ধে আরও অভিযোগ, তিনি মামলা খাওয়ার ভয়ে দলের অঙ্গ ও সহযোগি সংগঠনের নেতাকর্মীদের বিরোধী আন্দোলনে মাঠে নামতে দেননি। আর এ কারনে তিনি এবার পদ থেকে বাদ পড়তে যাচ্ছেন। এখন এ উপজেলার সভাপতি পদে আসছেন বর্তমান কমিটির সিনিয়র সহ-সভাপতি শহীদুল ইসলাম মৃধা। শ্রীনগরের রাজনীতিতে তার কোন বিতর্কও নেই। তৃণমূলের নেতাকর্মীদের সঙ্গেও তার সখ্যতা রয়েছে। কিন্তু প্রশ্ন উঠেছে সাধারণ সম্পাদক পদের প্রার্থীকে ঘিরে।

এ পদে এখানে শাহ মোয়াজ্জেম হোসেনের পছন্দের তালিকায় রয়েছেন জাতীয় পার্টির সাবেক সক্রিয় কর্মী, উপজেলা বিএনপির বর্তমান কমিটির যুগ্ন-সম্পাদক আবুল কালাম কানন। তৃণমূলের কাছে তার বিরুদ্ধে অভিযোগের অন্ত নেই।

তাদের মতে, অক্ষর জ্ঞানহীন ও একজন ঠিকাদারকে এ গুরুত্বপূর্ণ পদে আনা হলে শ্রীনগরে বিএনপি অস্তিত্ব বিলীন হয়ে পড়বে। কাননের বিরুদ্ধে অভিযোগ, বর্তমান আওয়ামী লীগ সরকারের স্থানীয় কর্মীদের সঙ্গে মিলেমিশে ঠিকাদারী ব্যবসা চালিয়ে যাচ্ছেন। বিগত আন্দোলনেও তার অংশ গ্রহণ ছিল না। শ্রীনগরে তৃণমূলের নেতাকর্মীদের মতে, এখানে শহীদুল ইসলাম ও দেলোয়ার হোসেন দিয়ে নতুন কমিটি দেয়া হলে প্রাণ ফিরে পাবে শ্রীনগর উপজেলা বিএনপি।

এ ব্যাপারে শ্রীনগর উপজেলা বিএনপির সাবেক যুগ্ন সম্পাদক, বর্তমানে যুবদলের কেন্দ্রীয় নেতা ও উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক প্রার্থী তাজুল ইসলাম বলেছেন, তিনিসহ তৃণমূলের সবাই চান, কাউন্সিলের মাধ্যমে নেতা নির্বাচন করা হোক।

বর্তমান কমিটির সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন বলেন, সম্মেলনের মাধ্যমে তৃণমূলের ভোটে সঠিক নেতা নির্বাচন করা হলে কোন কষ্টবোধ থাকবে না।
এদিকে, ২০০৯ সালে উপজেলা বিএনপির কমিটির গঠনের পর সিরাজদিখান উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক শেখ মো. আব্দুল্লাহ রাজনীতি থেকে হারিয়ে যায়। বিগত দিনে আন্দোলনসহ দলীয় কোন কর্মকান্ডে তার দেখা মেলেনি।

একই উপজেলার জাতীয় পার্টি থেকে আগত বর্তমান কমিটির সভাপতি আব্দুল কুদ্দুস ধীরণ শ্রীনগর উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক কাউন্সিলে অতিথি হয়ে মুন্সীগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ও শ্রীনগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি সুকুমার রঞ্জন ঘোষের সঙ্গে একই মঞ্চে বক্তব্য দেন। এরপর দলীয় নেতাকর্মীদের তোপের মুখে তাকে দল থেকে বহিস্কার ও ব্যাপক তদবিরে পুনরায় কেন্দ্র তার বহিস্কারাদেশ প্রত্যাহার করে নেয়। এরপরও বিগত আন্দোলনে তার অনুপস্থিতি মেলেনি।
টঙ্গীবাড়ী ও লৌহজং উপজেলারও একই অবস্থা। সেখানেও পুরনোরাই সভাপতি-সাধারণ সম্পাদক পদে ফের আসছেন। তবে, বিগত আন্দোলনে টঙ্গীবাড়ী উপজেলা বিএনপির সভাপতি খান মনিরুল মনি পল্টন ও সাধারণ সম্পাদক আমির হোসেন দোলন জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আজগর মল্লিক রিপনের নেতৃত্বে জেলা শহর ও সিরাজদিখানের নিমতলায় ঢাকা-মাওয়া মহাসড়কে আন্দোলনে যোগদান অংশ গ্রহণ করেন।

এদিকে, লৌহজং উপজেলা বিএনপির সভাপতি ও সাধারণ সম্পাদককে মাঠে দেখা যায়নি।

ওদিকে, জেলা বিএনপির সভাপতি, মুন্সীগঞ্জ সদর আসনের ৫ বারের সাবেক সংসদ সদস্য, কেন্দ্রীয় বিএনপির স্থানীয় সরকার ও সমবায় বিষয়ক সম্পাদক আবদুল হাই মুন্সীগঞ্জ শহর ও মুক্তারপুর কেন্দ্রীক বিভিন্ন আন্দোলন বেশ জোড়ালোভাবে সম্পন্ন করেন। কিন্তু ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের গজারিয়া উপজেলায় আন্দোলনে সেখানকার নেতাকর্মীদের চোঁখে পড়েনি। আবদুল হাইয়ের উপস্থিতিতে কেন্দ্রীয় কয়েকটি অবরোধ-হরতালে সেখানকার নেতাদের চোঁখে পড়ে। এবার ওই উপজেলায় নতুন নেতৃত্ব আসার সম্ববনা রয়েছে।

মুন্সীগঞ্জ শহরে দলীয় বিভিন্ন কর্মসূচি পালিত হলেও মিরকাদিম পৌর এলাকায় কোন কর্মসূচি পালিত হয়নি।

জেলা বিএনপির সভাপতি ও সাবেক এলজিআরডি উপমন্ত্রী আবদুল হাই বলেন, আন্দোলন ও পৌর নির্বাচনে কর্মীদের মাঠে রাখার জন্য এবার বিবেচনা করে বিভিন্ন কমিটি দেয়া হবে। একজন ৪-৫টি পদে থাকতে পারবেন না। এক নেতার এক পদ দেয়া হবে। পরীক্ষিতদের সামনের কাতারে আনতে হবে। তারা সামনে এলে কমিটি শক্তিশালী ও আন্দোলন করতে সুবিধা হবে।

তিনি আরও বলেন, দল পুনর্গঠন লক্ষ্যে আমরা এখনও সভা করতে বাঁধাগ্রস্থ হচ্ছি। নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা ঝুলছে, মামলা হচ্ছে। চলছে নির্যাতন। তারপরও আমরা সংগঠিত করছি। নতুন উদ্যমে এগিয়ে যাওয়ার চেষ্ঠা অব্যাহত রয়েছে।

মুন্সীগঞ্জ বার্তা

Leave a Reply