৪ কোটি টাকা হাতিয়ে লোপাট আরডিপি!

মোঃ জাফর মিয়া: মুন্সীগঞ্জে গ্রাহকের ৪ কোটি টাকা আত্মসাৎ করে লোপাট হয়েছে আর ডি পি ফাইন্যান্স এন্ড ইনভেষ্টমেন্ট এমসি এস লিমিটেড নামের একটি প্রতিষ্ঠানের কর্মকর্তারা। সদর উপজেলার বাংলাবাজার শাখা অফিস গুটিয়ে গ্রাহকদের প্রায় ৪ কোটি টাকা হাতিয়ে লোপাট হয়েছে এই প্রতিষ্ঠানটির কর্মকর্তারা। গ্রামের সহজ সরল মানুষদের টাকা হাতিয়ে নেয়ার পিছনে সবচাইতে বড় ভূমিকা পালন করেছেন টাকা লোপাট কারী প্রতিষ্ঠান আরডিপির সদস্য ও স্থানীয় ইউনিয়নের সংরক্ষিত মহিলা মেম্বার রেখা বেগম সহ সর্দারকান্দির হালিমা বেগম, রবিন, মিজান নামের আরো বেশ কয়েকজন। গ্রাহকরা স্থানীয় আরডিপির এসব সদস্যের বাড়ীতে বাড়ীতে গিয়ে তাদের টাকা ফিরত পাওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে। এ ঘটনায় সদর থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।

সরেজমিনে ঘুরে জানা যায়, বাংলাবাজার ইউনিয়নের সর্দারকান্দি গ্রামের সৌদি প্রবাসি দুলাল সর্দারের স্ত্রী হালিমা বেগম সর্দারকান্দি ছাড়াও আশে পাশের গ্রামের স্বামী বা সন্তান বিদেশে এমন সহজ সরল মহিলাদের ফুসলিয়ে প্রায় ৪শ’ গ্রাহক তৈরি করে। এসব গ্রাহকদের ৩ বছরের জমানো প্রায় কয়েক কোটি টাকা হাতিয়ে লোপাট হয়েছে আর ডিপি বাংলাবাজার শাখাটি। টাকা হারিয়ে হতাস হয়ে টাকা ফিরত পাওয়ার জন্য আরডিপির সদস্য হালিমারা বাড়িতে জমাট হচ্ছে শতশত গ্রাহক।

অন্যদিকে ইউপি সদস্য রেখা আক্তারের বাড়ীতেও চলছে টাকা ফিরত পাওয়ার জন্য গ্রাহকদের অভিযান।

তবে রেখা আক্তার জানান, আরডিপিতে তিনি চাকরি করতেন না তার নিজের জমানো ২৫ লক্ষ টাকা রয়েছে তা ফিরত পাওয়ার জন্য আরডিপির কর্মকর্তাদের দ্বারে দ্বারে ঘুরে বেরাচ্ছেন তিনি।

প্রতারক আরডিপির একাদিক গ্রাহক জানান, স্থানীয় ইউপি সদস্য রেখা আক্তার ও হালিমা বেগমসহ আরো কয়েক জন মিলে আমাদের বাড়ীতে বাড়ীতে গিয়ে প্রতিমাসে টাকা নিয়ে আসতো। গত ৩ বছর প্রায় ৪ কোটি টাকা জমানো হয়েছে এই প্রতিষ্ঠানটিতে। এখন হঠাৎ করে প্রতিষ্ঠানটির কর্মকর্তা ও এদের সাথে জড়িত স্থানীয়রা অফিস ও বাড়ীঘর ছেড়ে পালিয়েছে। এর মধ্যে হালিম বেগম গাজিপুর, মুন্সীগঞ্জের মুক্তারপুর, শহরের পাঁচঘড়িয়াকান্দি ও নিজ গ্রাম বাংলাবাজারের সর্দারকান্দিতে ৪ টি বাড়ী করেছেন। এতটাকা হালিম কোথায় পেলেন। কিছুদিন আগে ইউপি সদস্য রেখা আক্তার তার স্বামী সন্তান নিয়ে ভারত ও কক্সবাজার ভ্রমণ করে আসছে আমাদের টাকা দিয়ে। এখন আমরা আমাদের টাকা ফিরত পেতে চাই আর না হলে অনেকের সংসার ভেঙ্গে যাবে এই টাকার জন্য। কারণ এসব টাকা সব প্রবাসীদের।

এ বিষয়ে হালিমা বেগম বলেন, শুধু গ্রাহকদের টাকার পাশাপাশি আমার নিজেরও রয়েছে ১৫ লক্ষ টাকা যা ফিরত পেতে আরডিপির কর্মকর্তাদের ফিছনে ঘুরে বেরাচ্ছি।

তবে স্থানীয়দের অভিযোগ হালিমা ও রেখা দুই জনই পরস্পর আত্মীয়। তবে দু’জনই মিলে টাকা আত্মসাৎ করে প্রায় কোটিপতি বনে গেছে। সর্দারকান্দি গ্রামের আরডিপির গ্রাহক জাকির, দেলোয়ার আকবর, কাউসারসহ শতাধিক ব্যাক্তি জানায়, হালিমা আমাদের টাকা ফেরত না দিলে আমাদের পথে বসতে হবে। বাংলাবাজার ইউনিয়নের একাধিক ইউপি সদস্য জানায়, হালিমা ও রেখা দু’জনই প্রতারক। বর্তমানে গ্রাহকের টাকায় তারা কোটিপতি বনে গেছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যাবস্থার কথা নেয়ার দাবী জানান তারা।

টাকা লোপাট কারী প্রতিষ্ঠানটির চেয়ারম্যান রুবিনা খাতুন এর সাথে একাধিক বার যোগাযোগ করা চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

এ বিষয়ে মুন্সীগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকতা (ওসি) ইউনুচ আলী বলেন, টাকা লোপাটের বিষয়ে সিমা আক্তার নামের আরডিপির এক মহিলা গ্রাহক একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন। অভিযোগ দায়েরের পর থেকে পুলিশ তদমত্ম শুরু করেছে। তদন্ত শেষে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

বিক্রমপুর সংবাদ

Leave a Reply