নিহত ডাকাত ‘মাস্টার দেলুর’ উত্থান যেভাবে

নারায়ণগঞ্জে র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে ক্রসফায়ারে নিহত দেলোয়ার হোসেন দেলু অপরাধ জগতে ‘মাস্টার দেলু’ হিসেবেই পরিচিত। ডাকাতি কাজে সিদ্ধহস্ত এ দেলু বাহিনীর হাতে অন্তত ৬জন খুন হয়েছে যার সবগুলো ডাকাতি কেন্দ্রীক। হতাহতের ঘটনাও আছে অনেক। অস্ত্র চালানোতেও সে ছিল পারদর্শী। গত এক মাসে দুই দফা সে প্রশিক্ষিত গোয়েন্দা সংস্থার (ডিবি) সদস্যদের উপর গুলি করে পালাতে সক্ষম হয়।

অবশেষে শনিবার দিনগত রাত ২ টায় নারায়ণগঞ্জ মহানগরের সিদ্ধিরগঞ্জের পাঠানটুলী এসও রোড এলাকাতে র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে ক্রসফায়ারে নিহত হয়েছে বলে জানিয়েছে পুলিশ। ওই সময়ে জব্দ করা হয়েছে বিপুল সংখ্যক মাদক, অস্ত্র ও ককটেল, এমনটাও জানা যায়।

এলাকাবাসী ও বিভিন্ন সূত্রে জানা গেছে, ১৯৯০ সালে মাত্র ১০ বছর বয়সে মুন্সীগঞ্জ থেকে সপরিবারে নারায়ণগঞ্জে চলে আসে দেলোয়ার হোসেন দেলু। তার বাবা জমির ব্যাপারী ছিলেন একজন ছাগল ব্যবসায়ী। তিনি মুন্সীগঞ্জ থেকে ছাগল কিনে নারায়ণগঞ্জে এসে বিক্রি করতেন। তাদের আদি নিবাস ছিল মুন্সীগঞ্জের টঙ্গী বাড়ী থানার আলদী গ্রামে। ওই ঠিকানা ছেড়ে নারায়ণগঞ্জ আসার পর তারা প্রথমে চাঁদমারী বস্তিতে আশ্রয় নেয়। পরে সেখান থেকে চলে যায় তল্লাতে।

এরই মধ্যে দেলু খানপুর বার একাডেমী স্কুলে ভর্তি হয়। কিন্তু পড়াশোনার প্রতি তেমন কোনও ঝোঁক না থাকায় খুব বেশিদূর এগোয়নি একাডেমিক শিক্ষা। পরে একটি গার্মেন্টে কাজ শুরু করেন। মা সখিনা বেগম বিভিন্ন বাসায় ঝিয়ের কাজ করতে থাকেন। দেলু এলাকার ‘বড় ভাইদের’ নানা কাজ করে দেয়। প্রায়ই তাকে বিভিন্ন এলাকা হতে ফেনসিডিল, মদ, গাঁজাসহ নানা প্রকার মাদকদ্রব্য আনা নেওয়ার কাজ করানো হতো।

এরই ধারাবাহিকতায় জেলার অনেক শীর্ষ মাদক ব্যবসায়ীর সঙ্গে দহরম মহরম সম্পর্ক গড়ে ওঠে দেলুর। এক পর্যায়ে দেলু জেলার বিভিন্ন এলাকা থেকে ফেনসিডিল এনে শহরের খানপুর রেললাইন এলাকাতে বিক্রি করতে শুরু করে। মাদক আনার পাশাপাশি দেলুর সঙ্গে পরিচয় ঘঠে বেশ কয়েকজন অস্ত্র ব্যবসায়ীর। ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর দেলু চলে যায় নুরুল আমিন মাকছুদের অন্যতম ক্যাডার খানপুরের আফজাল ব্লকে।

এর আগে সে বেশ কিছুদিন খানপুরের ছাত্রদল নেতা জিল্লুর রহমান ভুলুর (নিহত)নিয়ন্ত্রণে ছিল।

আফজালের নিয়ন্ত্রণে থাকা সময়ে দেলু সদর থানার দক্ষিণাঞ্চলের খানপুর, ব্যাংক কলোনী, হাজীগঞ্জ, ডনচেম্বার, তল্লা, পাঠানটুলী এলাকা নিয়ন্ত্রণ করতো। সে সময় দেলু তল্লা এলাকার বেশ কয়েকজন বেকার যুবককে নিয়ে গড়ে তোলে বিশাল বাহিনী। আর এই বাহিনীকে নিয়মিত ডাকাতির প্রশিক্ষণ দিত দেলু।

দেলু তার বাহিনীর নাম দেয় ফাইভস্টার। আর সে বনে যায় এর মাস্টার। উক্ত বাহিনী চালাতে বিশাল টাকার জোগান দেওয়ার জন্য দেলু নিজেই নেতৃত্ব দিয়ে শুরু করে ডাকাতি। ২০০১ সালে জোট সরকার ক্ষমতা লাভের পর দেলুর পরিবার তল্লা ছেড়ে নগর খানপুর মসজিদ সংলগ্ন জনৈক লিটনের বাড়িতে ভাড়ায় ওঠে।

এই বাড়িতেই দেলু বিয়ে করে।

বিএনপির সরকার ক্ষমতায় আসার পর তার মদদ দাতা আফজাল এলাকা ত্যাগ করলে দেলু চলে যায় নগর খানপুর এলাকার এক ছাত্রদল নেতার নিয়ন্ত্রণে।

এরই মধ্যে সে খানপুর এলাকার আ. কাদির মিয়ার ছেলে খোকনের সঙ্গে সুম্পর্ক গড়ে তোলে। মাদক ব্যবসার ভাগ ভাটোয়ার নিয়েই দেলু নগর খানপুর এলাকার মামুন ও খানপুর সরদার পাড়ায় দেলু নামে একজনকে খুন করে। খোকন নামে একজনসহ আরও বেশ কয়েকজন কুমিল্লায় খুন হয়।

পরবর্তীতে ২০০৪ সালের মাঝামাঝি সময়ে ডিবি পুলিশের অভিযানে বেশ কয়েকটি আগ্নেয়াস্ত্রসহ দেলু গ্রেফতার হয়। কিন্তু প্রভাবশালী মহলের বদৌলতে সে ফের ছাড়া পেয়ে আবারও শুরু করে ডাকাতি। জেলায় কোনও সময় বিপদ দেখা দিলেই নগর খানপুরের সেই ছাত্রদল নেতা তাকে সর্বাত্মকভাবে সহযোগিতা করতো বলে জানা যায়।

বাংলা ট্রিবিউন

Leave a Reply