১৭ আগষ্ট মুন্সীগঞ্জে অবস্থান নিয়েই সিরিজ বোমা হামলার নির্দেশনা দেন শায়খ রহমান

কাজী সাব্বির আহমেদ দীপু: ২০০৫ সালের ১৭ আগষ্ট দেশের ৬৩ জেলায় সিরিজ বোমা হামলার সময় জেএমবি প্রধান ও শীর্ষ জঙ্গী নেতা শায়খ আব্দুর রহমান মুন্সীগঞ্জে ছিলেন।সেখান থেকেই সেলফোনের মাধ্যমে তা রঅনুসারীদের দিক নির্দেশনা দিয়েছেন।

একই বছরের ১৯ নভেম্বর পঞ্চগড়ে গ্রেফকার হওয়া শায়খ আব্দুর রহমানের জামাতা আব্দুল আউয়াল পুলিশ ও র‌্যাবের জিজ্ঞাসাবাদে এতথ্য জানিয়েছেন।

জিজ্ঞাসাবাদে আব্দুল আউয়াল আরও জানান, ১৭ আগষ্ট বোমা হামলার দিন স্ত্রী রূপা ও ছোট ছেলে ফুয়াদকে নিয়ে শায়খ আব্দুর রহমান মুন্সীগঞ্জে ছিলেন।একার নেসে দিন মুন্সীগঞ্জে বোমা হামলা করা হয়নি।যেহেতু সংগঠনের প্রধান অবস্থান করছেন, তাই মুন্সীগঞ্জকে নিরাপদ রাখা হয়।

জেএমবি সদস্য নারায়নগঞ্জের শাফিউদ্দিন (ময়মনসিংহ এলাকার দায়িত্বে) শায়খ আব্দুর রহমানের আত্ন গোপনের স্থান ঠিক করে দেন।কিন্তুু মুন্সীগঞ্জের কোথায় ও কোন বাড়িতে অবস্থান করেন তা বলেননি আব্দুল আউয়াল।

এদিকে আব্দুল আউয়ালের এ বক্তব্যের পর জাতীয় ও স্থানীয় গোয়েন্দা সংস্থা, পুলিশ জেলার বিভিন্ন স্থানে অনুসন্ধান চালিয়ে্র ও তার সত্যতা পায়নি।

উল্লেখ্য, ২০০৫ সালের ১৭আগষ্ট জামায়তুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি) দেশের ৬৩টি জেলায় একযোগে বোমা হামলা চালায়।ঘটনার দিন একমাত্র মুন্সীগঞ্জ জেলায় জেএমবি’র সদস্যরা বোমা বিস্ফোরণ ঘটায়নি।এর ফলে সিরিজ বোমা হামলার সঙ্গে মুন্সীগঞ্জ জেলা ও আলোচনায় চলে আসে।শুক্রবার সেই সিরিজ বোমা হামলার ৭বছরপূর্তি।তাই আবারও আলোচনা ও লেখনীতে মুন্সীগঞ্জ।

গ্রাম নগর বার্তা

Leave a Reply