মেরিন গ্রুপের বিরুদ্ধে বালু ভরাটের অভিযোগ

শ্রীনগরে ছাড়পত্র বিহিন মেরিন গ্রুপের বিরুদ্ধে কৃষি জমি, স্থানীয়দের মালিকানা জমি, পুকুরসহহ সরকারি ভিপি সম্পত্তিতে বালু ভরাটের অভিযোগ উঠেছে। ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ের ষোলঘর কেয়টখালী এলাকায় এই ঘটনা ঘটে। স্থানীয় বসতি কয়েকটি পরিবার অভিযোগ করেন মেরিন গ্রুপের হয়ে স্থানীয় একটি দালাল চক্রের সদস্য মগদম ও জুলহাস এই বালু ভরাট কাজে মেরিনকে সহযোগিতা করে আসছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, এক্সপ্রেসওয়ে সংলগ্ন নির্মাণাধীন রেল লাইন ঘেসে পশ্চিম পাশে বসতি বাড়ি, কৃষি জমি, সরকারি ভিপি সম্পত্তিসহ রেলওয়ের জায়গাও মেরিন গ্রুপ বালু ভরাট করছে। ভরাটকৃত জায়গায় বেশ কয়কটি বড় আকারে মেরিন গ্রুপ নামে সাইবোর্ড সাটানো হয়েছে।

এ সময় ভূক্তভোগী সাইফুল, সবুরজান বেগম, মিজানুর রহমানসহ অনেকেই অভিযোগ করে বলেন, মেরিন গ্রুপ তাদের মালিকানা জায়গাসহ পুকুরে বালু ভরাট করছে। এতে তারা বাঁধা প্রদান করলে স্থানীয় মগদম ও জুলহাসসহ একটি মহল তাদেরকে বিভিন্নভাবে ম্যানেজ করার চেষ্টা করে ও ভয়ভীতি দেখায়। তবে অভিযুক্ত মগদমের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, তাদের বিরুদ্ধে আনিত অভিযোগটি সত্য নয়। এলাকায় কাজকর্ম করে খাই।

এ সময় উপস্থিত মেরিন গ্রুপের রিগ্যাল এ্যাডভাইজার বিদ্যুৎ কুমার মজুমদারের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, তারা ক্রয়সূত্রে মালিকানা জমিতে বালু ভরাট করছেন। স্থানীয় ভূক্তভোগীদের অভিযোগ সমন্ধে তিনি বলেন, তাদের জায়গা আমরা বালু ভরাট করিনি তবে যেসব বালু মালিকানা জায়গায় এসেছে এগুলো সরিয়ে নেয়া হবে। একাজে মেরিন গ্রুপের কোনো পারমিশন/ছাড়পত্র আছে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এসব কাজের পারমিশন চেয়ে সংশ্লিষ্টদের কাছে আবেদন করছেন। এখনও তারা কোনো অনুমোতির ছাড়পত্র হাতে পাননি।

এ ব্যাপারে শ্রীনগর উপজেলা নির্বাহী অফিসার মোসাম্মৎ রহিমা আক্তার জানান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কেয়া দেবনাথকে বলা হয়েছে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য।

নিউজজি

Leave a Reply