আলু সংরক্ষণে অনিয়ম, হিমাগারকে জরিমানা

মুন্সিগঞ্জে সরকারি নির্দেশনা অমান্য করার অভিযোগে সানফ্লাওয়ার কোল্ডস্টোরেজ নামে একটি হিমাগারের কর্তৃপক্ষকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৩টার দিকে মিরকাদিম পৌরসভার সুদারচর এলাকায় উপজেলা প্রশাসন ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের যৌথ অভিযানে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ জরিমানা করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আফিফা খান।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সূত্রে জানা যায়, দুপুরে সদর উপজেলার মুক্তারপুর ও মিরকাদিম পৌরসভার সুদারচরে যৌথ অভিযান চালানো হয়। মুক্তারপুরের নিপ্পন কোল্ডস্টোরেজে মনিটরিং কালে দেখা যায়, কৃষকরা আলু হিমাগারে সংরক্ষণ করেন দলিলমূলে এবং মধ্যস্বত্বভোগী ব্যবসায়ীরা কৃষকের কাছ থেকে দলিলমূলে কেনেন। হিমাগারে থাকা অবস্থায় সাত থেকে আটবার হাতবদল হয়ে পাইকারি বাজারে পৌঁছায় এবং সেখানে একক মূল্য উল্লেখ করে কোনো ক্রয়-বিক্রয় রশিদ দেওয়া হয় না। এ ঘটনায় নিপ্পন হিমাগার কর্তৃপক্ষকে মৌখিকভাবে সতর্ক করা হয়। এছাড়া সুদারচর এলাকায় সানফ্লাওয়ার কোল্ডস্টোরেজে দেখা যায়, চটের বস্তায় আলু সংরক্ষণের নিয়ম থাকলেও প্লাস্টিকের বস্তায় সংরক্ষণ করা হয়েছে। এ ঘটনায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

মুন্সিগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আফিফা খান বলেন, আলুর বাজার নিয়ন্ত্রণে তদারকিমূলক অভিযান পরিচালনা করে এ জরিমানা করা হয়। বাজার নিয়ন্ত্রণ ও অনিয়মরোধে অভিযান অব্যাহত থাকবে।

আরাফাত রায়হান সাকিব/এমআরআর

Leave a Reply