ম্যাজিস্ট্রেট গুলির নির্দেশ দেননি

শ্রীনগরে গুলি চালানোর নির্দেশ না পেয়ে পুলিশ সদস্যরা ম্যাজিস্ট্রেটের ওপর চড়াও হন। কিন্তু তারপরও ম্যাজিস্ট্রেট গুলির নির্দেশ দেননি। ফলে আরও বড় ধরনের সহিংসতার হাত থেকে রক্ষা পাওয়া গেছে বলে মনে করছেন স্থানীয়রা। শ্রীনগরে গতকাল বিক্ষুব্ধ জনতার হামলায় এক পুলিশ সদস্য নিহত হন। সহকর্মী নিহতের খবরে পুলিশও আক্রমণাত্মক হয়ে ওঠে। এ সময় তারা ম্যাজিস্ট্রেটের কাছে গুলি চালানোর নির্দেশ চান। কিন্তু সরকারের শীর্ষ পর্যায় থেকে সর্বোচ্চ সংযম প্রদর্শনের নির্দেশ ছিল। ম্যাজিস্ট্রেট তা যথারীতি পালন করেন।

কিন্তু ঢাকা-মাওয়া মহাসড়কে কমান্ড ভেহিক্যাল (রায়ট কার) থেকে টিয়ার শেল ছুড়ে বিক্ষোভকারীদের হাত থেকে অনেক পুলিশ সদস্যের জীবন রক্ষা করেছিলেন এসআই মতিউর রহমান। তবে ঢাকা থেকে সেখানে যাওয়া এ রায়ট কারটির (ঢাকা মেট্রো-ঘ-১১-০৫৫৭) স্টার্ট বন্ধ হয়ে যাওয়ার কারণেই বিক্ষোভকারীদের হাতে প্রাণ দিতে হলো তাকে। গতকাল ঢাকা-মাওয়া মহাসড়কের হাসড়া হাইওয়ে পুলিশ ফাঁড়ির অদূরে রায়ট কারটি বন্ধ হয়ে গেলে সেখানেই তিনি বিক্ষোভকারীদের হাতে নির্মমভাবে প্রাণ হারান।

ঘটনাস্থলে দায়িত্বরত পুলিশের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, মানববন্ধন সহিংস রূপ নিতে পারে_ আগে থেকেই এমন আশঙ্কা ছিল পুলিশ ও গোয়েন্দাদের। প্রস্তুতি হিসেবে মুন্সীগঞ্জ জেলা পুলিশ ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাছ থেকে একটি কমান্ড ভেহিক্যালও (টিয়ার শেল নিক্ষেপের গাড়ি) নিয়েছিল। মানববন্ধন পয়েন্টের দূরে অপেক্ষমাণ ছিল গাড়িটি। দুপুর সোয়া ১২টায় উত্তেজিত জনতা মহাসড়কের পাশে হাসড়া হাইওয়ে পুলিশ ফাঁড়িতে হামলা ও লুটপাট চালায়। এ সময় সেখানে দায়িত্ব পালনরত পুলিশ সদস্যরা বিক্ষোভকারীদের ঠেকাতে লাঠিচার্জ করেন। এতে আরও উত্তেজিত হয়ে ওঠে বিক্ষোভকারীরা। একপর্যায়ে তারা ফাঁড়িতে আগুন ধরিয়ে দেয়। খবর পেয়ে সেখানে ছুটে যায় পুলিশের একটি দল। উত্তেজিত জনতা দা-লাঠিসহ দেশীয় অস্ত্রে সজ্জিত হয়ে পুলিশের এ দলটিকে ঘেরাও করে ফেলে। তারা নির্বিচারে মারধর করতে থাকে আটকেপড়া পুলিশ সদস্যদের।
শ্রীনগরে ক্ষুব্ধ জনতাকে ঠেকাতে গুলির অনুমতি না দেওয়ায় ম্যাজিস্ট্রেটকে ঘিরে ধরে পুলিশ

এ সময় উত্তেজিত জনতাকে নিবৃত্ত করতে ঢাকা থেকে যাওয়া কমান্ড ভেহিক্যালটি সচল হয়ে ওঠে। আর্মড ভেহিক্যালের সঙ্গে যাওয়া এসআই মতিউর রহমানসহ অন্য ৫ পুলিশ সদস্য টিয়ার শেল নিক্ষেপ করতে করতে এগোতে থাকেন হাসড়া পুলিশ ফাঁড়ির দিকে। উত্তেজিত জনতাও তাদের লক্ষ্য করে বৃষ্টির মতো ইটপাটকেল ছুড়তে থাকে। ছোট্ট গাড়িটির ভেতরই পুলিশের ৫ সদস্য কোনোরকমে জীবন রক্ষা করে মহাসড়ক ধরে যেতে থাকেন সামনের দিকে। জনতার প্রচণ্ড প্রতিরোধের মুখে পেছনে থাকা পুলিশ সদস্যরা গাড়ি নিয়ে পিছু হটতে থাকেন। তবে লাঠিসোটা ও ইটপাটকেলে সজ্জিত জনতার ভিড় ঠেলে আর্মড ভেহিক্যালটি অনেকটা পেঁৗছে যায় হাসড়া পুলিশ ফাঁড়ির কাছে। জনতার প্রতিরোধের একপর্যায়ে সেটিও পিছু হটার চেষ্টা চালায়। এ সময়ই স্টার্ট বন্ধ হয়ে যায় আর্মড ভেহিক্যালটির। সঙ্গে সঙ্গে সেখানে বৃষ্টির মতো পড়তে থাকে বিক্ষুব্ধ জনতার ছোড়া ইটপাটকেল।

ঘটনাস্থলের আশপাশে থাকা লোকজন ও পুলিশ সদস্যরা জানায়, ইটপাটকেলে দিশেহারা এসআই মতিউর রহমান এবং তার সঙ্গীয় পুলিশ সদস্যরা আত্মরক্ষার চেষ্টা চালান আর্মড ভেহিক্যালের ভেতরে ঢুকে। তারা সেখানে বন্ধ হয়ে যাওয়া গাড়িটি চালু করার জন্য বারবার চেষ্টা চালাচ্ছিলেন। এ সময় উত্তেজিত জনতা তাদের টেনেহিঁচড়ে গাড়ি থেকে নিচে নামিয়ে আনে। সেখানে তাদের মারধর করে রাস্তার ওপর ফেলে রাখে। গুলির কোনো নির্দেশ না থাকায় তাদের সহকর্মীরা নির্মম এ দৃশ্য দেখছিলেন দূরে দাঁড়িয়ে। হাসপাতালে নেওয়ার আগেই মতিউর মারা গেছেন বলে জানান মিটফোর্ড হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক।

পুলিশের একটি সূত্র জানায়, ঘটনাস্থলে উপস্থিত পুলিশ কর্মকর্তাদের নির্দেশের অভাবে এত বেশি পুলিশ সদস্য আহত হয়েছেন। মৃত্যুবরণ করতে হয়েছে ঢাকা থেকে যাওয়া এক উপপরিদর্শককে। প্রথম থেকেই জনতা উত্তেজিত ও সহিংস হয়ে উঠলেও তাদের নিবৃত্ত করতে কোনো নির্দেশনা ছিল না। ধৈর্য ধারণের নির্দেশনা ও ঢাকা থেকে যাওয়া আর্মড ভেহিক্যালটি বন্ধ হয়ে যাওয়াতেই নিহত হন এসআই মতিউর।

নিহতের পরিবারে শোকের মাতম

আমাদের নওগাঁ প্রতিনিধি জানান, গতকাল বিকেলে এসআই মতিউরের মৃত্যু সংবাদ পেঁৗছে তার গ্রাম নওগাঁ সদরের বষাইল ইউনিয়নের চক আতিতায়। ৪-৫ দিন আগে ছুটি কাটিয়ে তিনি গ্রাম থেকে ঢাকার কর্মস্থলে ফেরেন। হাসিমুখে বিদায় নিয়ে আসা মানুষটির হঠাৎ মৃত্যুর সংবাদে স্বজনরা বাকরুদ্ধ হয়ে পড়েছেন। বৃদ্ধ পিতা গোলাম রসুল, স্ত্রী পারভিন ও নবম শ্রেণীর ছাত্রী মেয়ে রেজোয়ানা রহমান বন্যা এ মৃত্যুর সংবাদে বারবার জ্ঞান হারিয়ে ফেলছেন। পাঁচ বছর বয়সী তার ছেলে রাফির কান্নাও থামানো যাচ্ছে না। ৬ ভাইবোনের মধ্যে মতিউর ছিলেন দ্বিতীয়। গত রাতেই মতিউরের লাশ ঢাকা থেকে তার গ্রামের উদ্দেশে নিয়ে যাওয়া হয়েছে।

[ad#bottom]

Leave a Reply