খাল দখলে অস্তিত্ব সঙ্কটে মিরকাদিম বন্দর

মুন্সীগঞ্জ-বিক্রমপুরের প্রাচীন বন্দর মিরকাদিমের যোগাযোগের প্রধান মাধ্যম ছিল নৌপথ। কিন্তু খালগুলো ভরাট আর দখল হয়ে যাওয়ায় বন্দরটির অস্তিত্ব এখন সঙ্কটে। এতে পরিবেশ বিপর্যয় ছাড়াও জনপদটির পয়ঃনিস্কাশন ব্যবস্থা বিপর্যস্ত।

দখল আর অযত্নে বিপন্নের পথে মুন্সীগঞ্জের প্রাচীন বন্দর মিরকাদিমের এক কিলোমিটার দীর্ঘ ‘নয়নের খাল’। এই খালে এখন আর নয়ন জুড়ায় না। এক কিলোমিটার দীর্ঘ ফেচুন্নীর খাল, আধা কিলোমিটার দীর্ঘ গোপপাড়া খালের আরও বেহাল চিত্র। বন্দরের প্রাণ এ সকল খাল এখন অস্তিত্ব সঙ্কটে। খালগুলোর উৎসমুখও চ্যালেঞ্জের মুখে। খালের সঙ্গে যুক্ত পার্শ্ববর্তী পঞ্চসার অংশ দখলের কবলে পড়ে সরু হয়ে আছে।

প্রায় চার কিলোমিটার দীর্ঘ রিকাবীবাজার খালে এখনও প্রাণ ফিরেনি। নৌ-যোগাযোগ বন্ধে বন্দরটি এখন অস্তিত্ব সঙ্কটে। পরিবেশ বিপর্যয় ছাড়াও জনপদটির পয়ঃনিস্কাশন ব্যবস্থা বিপর্যস্ত।

স্থানীয়রা জানান, ময়লা ফেলায় এলাকার পরিবেশ নষ্ট হয়ে গেছে। কিছু ভূমিদস্যু মিলে এই খালগুলো দখল করেছে।খালগুলো উদ্ধারের দাবি জানান তারা।

মিরকাদিম পৌরসভার মেয়র আব্দুস সালাম বলেন, খাল উদ্ধার করা না গেলে বাণিজ্য কেন্দ্রটি টিকিয়ে রাখাই চ্যালেঞ্জ হবে। আর প্রশাসন বলছে, খালটি সুরক্ষা এবং বাকি খাল উদ্ধারের প্রক্রিয়া চলছে।

মুন্সীগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) স্নেহাশীষ দাস বলেন, রিকারবীবাজার খালের উৎসমুখে কমলাঘাট-টঙ্গীবাড়ি-হাসাইল খাল ধলেশ্বরীর সঙ্গে পদ্মাকে যুক্ত করেছে। সেই খালেরও একই হাল। এই পৌরসভার প্রায় সাড়ে ছয় কিলোমিটার দীর্ঘ চারটি খালের রিকাবিবাজার অংশে এক কিলোমিটার উদ্ধার হলেও পানি প্রবাহ চালু না হওয়ায় বছর ঘুরতেই ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে।

সময় সংবাদ

Leave a Reply