শ্রীনগরে বসতবাড়ির জমি কেটে জোরপূর্বক রাস্তা নির্মাণের অভিযোগ

জেলার শ্রীনগরের কুকুটিয়া ইউনিয়নের ৮নং ওয়ার্ডের পাঁচলদিয়া গ্রামে বসতবাড়ি দুই পাশ কেটে জোরপূর্বক নতুন রাস্তা নির্মাণের অভিযোগ উঠেছে। ওই গ্রামের আজাহার সরদারের কন্যা আরমিন সরদার ও তার চাচা শাহ আলম সরদারের নেতৃত্বে জোরপূর্বক বসতবাড়ির ও ফসলি জমি কেটে রাস্তাটি নির্মাণের পাঁয়তারা করছেন বলে অভিযোগ উঠেছে।

ভুক্তভোগী একই গ্রামের আমান উল্লাহর ছেলে এর প্রতিকার চেয়ে উপজেলা নির্বাহী অফিসার ও শ্রীনগর থানায় অভিযোগ দায়ের করেছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, পাঁচলদিয়া সরদার বাড়ির পাশে স্ক্যাভেটর দিয়ে যত্রতত্রভাবে বসতবাড়ির ওপর দিয়ে রাস্তা নির্মাণ কাজ চলমান আছে। বাড়ির পশ্চিম ও উত্তর পাশে স্ক্যাভেটর মেশিন দিয়ে প্রায় ৩ শতাংশ জমি যত্রতত্রভাবে কাটার চিত্র লক্ষ্য করা গেছে।

এলাকাবাসী জানায়, এর আগে ব্যক্তিস্বার্থে আরমিন সরদারগং তাদের বাড়ির রাস্তার জন্য সরকারি বরাদ্দে নির্মাণাধীন সঙ্গে সংযুক্ত করার লক্ষ্যে আল-আমিনের বাড়ির ওপর দিয়ে নিতে চাইছেন। আল-আমিন গং এতে বাঁধা দিলে আরমিন সদরদারগং এদিক দিয়েই রাস্তা নির্মাণের চেষ্টা অব্যাহত রাখেন।

পরে স্থানীয় জনপ্রতিনিধিগণ ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উভয় পক্ষকে নিয়ে সমঝোতায় বসেন। এতে সিদ্ধান্ত হয় আল-আমিনদের বাড়ির পশ্চিম পাশ অর্থাৎ বাড়ির একপাশ দিয়ে নতুন রাস্তা নির্মাণ হবে। এতে ২.৪ শতাংশ জমির (ভরাটবাড়ি) জন্য আল-আমিনকে জমির মূল্য দেয়া হবে।

কিন্তু‘ রাস্তা নির্মাণ কাজে বাড়ির পশ্চিম পাশে কেটে ফের বাড়ির উত্তর পাশ কাটা শুরু করে। এতে আল-আমিনরা বাঁধা দিলে আরমিন সরদার (৪০), চাচা শাহ আলম সরদার (৫৫) ও আরমিনের ছোট ভাই সাব্বির সরদার (২০) বহিরাগত লোকজন এনে জোরপূর্বক ভেক্যু দিয়ে বাড়ির উত্তর পাশ কাটা শুরু করেন।

পরে স্থানীয় ইউপি চেয়ারম্যানের হস্তক্ষেপে কাজ বন্ধ রাখা হয়। ভুক্তভোগী আল-আমিন আহম্মেদ অভিযোগ করে বলেন, আরমিন সরদার ভেক্যু দিয়ে আমার বসতবাড়ির দুই পাশে এমনভাবে কেটেছেন এতে বাড়ি ভেঙ্গে পড়ার ভয়ে আছি। সে কারও কথা শুনছেন না। গণ্যমান্য ব্যক্তিবর্গের কথা বাড়ির এক পাশ কেটে রাস্তা নির্মাণের জন্য রাজি হই। কিন্তু গত মঙ্গলবার আরমিনের ছোট ভাই সাব্বির সরদার বহিরাগত লোকজন এনে দাড়িয়ে থেকে জোরপূর্বক আমার বাড়ির উত্তর পাশ কেটে নেয়।

বাঁধা দিলে অকথ্য ভাষায় গালিগালজ ও প্রাণনাশের হুমকি দেয়। স্থানীয় ইউপি চেয়ারম্যান জানতে পেরে কাজ বন্ধ রাখতে বলেন। উপায় না পেয়ে অভিযোগ দায়ের করি।

শাহ-আলম সরদারের কাছে জানতে চাইলে তিনি বলেন, সরকারি বরাদ্ধে রুসদী স্কুলে যাতায়াতের জন্য নতুন রাস্তা নির্মাণ করা হচ্ছে। এখান দিয়ে কোন রেকর্ডিয় রাস্তা আছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি কোন সুদত্তোর দিতে পারেননি।

এ বিষয়ে আরমিন সরদারের কাছে জানতে চাইলে তিনি বলেন, আল-আমিনকে জায়গার জন্য উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যানের মাধ্যমে ৪ লাখ টাকা দেওয়া হয়েছে। এখন আল-আমিন কাজে বাঁধা দিচ্ছেন। তবে বাড়ির উত্তর পাশে ভুলে কিছু জায়গা কাটা ঠিক হয়নি।

ইউপি চেয়ারম্যান বাবুল হোসেন বাবু জানান, খবর পেয়ে কাজ বন্ধ রাখতে বলা হয়েছে। এ ব্যাপারে মহিলা ভাইস চেয়ারম্যান রেহেনা বেগম জানান, এমপি মহোদয়ের কাছে আরমিন সরদার রাস্তাটি নির্মাণের জন্য বরাদ্ধ চাইলে কাবিখা ও টিয়ারের ১৫ টন গম বরাদ্দ দেয়া হয়। তবে রাস্তার নির্মাণের জন্য জোরপূর্বক কোন বসতবাড়ি কাটা হয়েছে কিনা আমার জানা নেই।

শ্রীনগর থানার ডিউটি অফিসার এসআই জিয়াউল হক বলেন, এ ব্যাপারে একটি অভিযোগ দায়ের হয়েছে। প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

নিউজজি

Leave a Reply