আড়িয়াল বিলে নয়নাভিরাম সৌন্দর্য

আড়িয়াল বিল দেশের মধ্যাঞ্চলের সবচেয়ে বড় ও প্রাচীনতম বিল হিসেবে পরিচিত। বর্ষা মৌসুমে বির্স্তীণ আড়িয়াল বিলের নিজস্ব সৌন্দর্য ফুঁটে উঠেছে। বিল জুড়ে এখন প্রকৃতির হাত ছানি। এছাড়াও ভরা বর্ষায় আড়িয়াল বিলটি কেন্দ্র করে হাজার হাজার মানুষের জীবন-জীবীকার অন্যতম মাধ্যম হয়ে দাড়ায়। এই মৌসুমে গ্রামীন পরিবেশে আড়িয়াল বিলের সৌন্দর্য উপভোগ করতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে অসংখ্য ভ্রমণ পিপাসুরা ছুটে আসছেন এই অঞ্চলে। নানা কারণেই নয়নাভিরাম আড়িয়াল বিলটি দর্শনার্থীদের কাছে জনপ্রিয় হয়ে উঠছে। বিশেষ করে সপ্তাহের ছুটির দিনগুলোতে নৌ-ভ্রমণে আসছেন অনেকে।

শস্য ভান্ডার খ্যাত আড়িয়াল বিল এখন বর্ষার পানিতে টইটুম্বুর। বিল জুড়ে শাপলার সমারোহ। প্রাকৃতিকভাবে জন্মানো এসব শাপলা কুড়িয়ে আনা হচ্ছে নৌকা ভরে। বিল পাড়েই এসব শাপলা বিকিকিনি হচ্ছে। অসংখ্য পাখীদের বিচলন এখানে। দেখা মিলবে ঢেউকাটা পানিতে বালিহাঁস-পাণকৌড়িদের সাঁতার কাটা ও ডুব দিয়ে মাছ শিকারের অপূর্ব দৃশ্য। সবুজ গাছ গাছালিতে ঘেরা ছড়িয়ে ছিটিয়ে থাকা অসংখ্য ছোট-বড় দীঘি-ডাঙ্গার। বিভিন্ন পন্থায় জেলেদের মাছ ধরার চিত্র। এমন নজর কারা দৃশ্য উপভোগ করতে ময়ূরপঙ্খী, পালের নাউ, ট্রলার ও কোষা নৌকায় করে ঘুরে বেড়াচ্ছেন ভ্রমণ পিপাসুরা।

মুন্সিগঞ্জের শ্রীনগর উপজেলার গাদিঘাট বাজার, দেউলভোগ বাজার, আলমপুর বাজার, বাড়ৈখালী বাজার ঘাটে/খালে আড়িয়াল বিল ঘুরে দেখার জন্য ভাড়ায় পাওয়া যাচ্ছে বিভিন্ন নৌকা।

স্থানীয়রা জানান, আড়িয়াল বিল শুষ্ক মৌসুমে ধানসহ শাক-সবজির জন্য বিখ্যাত হলেও বর্ষা মৌসুমে আড়িয়াল বিলে কোন ফসলের আবাদ না থাকলেও বিলটি প্রকৃতির সৌন্দর্য ফুঁটে উঠে। প্রকৃতির এমন অপরূপ দৃশ্য উপভোগ করতে প্রতিদিন অসংখ্য মানুষ নৌকা ভ্রমণে আসছেন। এতে স্থানীয়ভাবে বিল এলাকায় মাঝি-মাল্লা, ট্রলার-নৌকার কদর বাড়চ্ছে।

কয়েকজন মাঝি জানান, সারাদিনের জন্য একটি ট্রলার ভাড়া নেয়া হচ্ছে আড়াই থেকে তিন হাজার টাকা। এছাড়া ঘণ্টা চুক্তিতেও নৌকা ভাড়ায় যাচ্ছে তারা। আড়িয়াল বিল সংলগ্ন এলাকায় ভাড়ায় এসব নৌকা পাওয়া যাচ্ছে। শুক্রবার ও শনিবার ভ্রমণ পিপাসুদের চাপ বেশি থাকায় নৌকার ভাড়া কিছুটা বৃদ্ধি থাকে।

মো. অমিত, জায়ান, তৌহা, আরমান, উজ্জ্বল, জয়াসহ দর্শনার্থীরা জানান, ঢাকা থেকে আড়িয়াল বিলে নৌ-ভ্রমণে আসছেন। গাদিঘাট এলাকা থেকে ভাড়ায় একটি ট্রলার নিয়েছেন। দিনব্যাপী ঘুরে আড়িয়াল বিলের নয়নাভিরাম সৌন্দর্য উপভোগ করছেন তারা। আড়িয়াল বিলের জৌলুস প্রকৃতির মাঝে ছড়িয়ে পড়েছে। সুযোগ পেলে তারা আবার আসবেন।

নিউজজি/এসএম

Leave a Reply