আড়িয়ল বিলে আবাসনের নামে প্রতারণার ফাঁদ

কৃষিজমি ভাড়া করে লাগানো হয়েছে সাইনবোর্ড
কাজী সাব্বির আহমেদ দীপু: পদ্মা সেতু ও ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ে হওয়ার পর মুন্সীগঞ্জের শ্রীনগরে আড়িয়ল বিলের পূর্ব প্রান্তে জমির দাম বেড়েছে কয়েক গুণ। আর এই সুযোগ কাজে লাগাতে সেখানে আবাসন প্রকল্প হাতে নিয়েছে বেশ কয়েকটি হাউজিং কোম্পানি। বিলের কৃষিজমিতে সাইনবোর্ড লাগিয়েছে তারা। প্রশাসন বলছে, আবাসন প্রকল্পগুলো অবৈধ। কোনো হাউজিং কোম্পানিকে এখনও সেখানে প্রকল্প গ্রহণের অনুমতি দেওয়া হয়নি।

আড়িয়ল বিলে গড়ে ওঠা অবৈধ আবাসন প্রকল্প নিয়ে গত ৩০ জুলাই উদ্বেগ প্রকাশ করে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। এ বিষয়ে ব্যবস্থা গ্রহণে ভূমি মন্ত্রণালয় ও স্থানীয় প্রশাসনকে চিঠি দেওয়ার সুপারিশ করেন কমিটির সদস্যরা। সভার সিদ্ধান্ত অনুযায়ী মুন্সীগঞ্জ জেলা প্রশাসনকে অবৈধ আবাসন প্রকল্পের তালিকা করতে বলা হয়। জেলা প্রশাসন স্থানীয় তহশিলদারদের দিয়ে ওই তালিকা করছে।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, আবাসন প্রকল্প গ্রহণে হাউজিং কোম্পানিকে সাতটি শর্ত পূরণ করতে হয়। এগুলোর মধ্যে রয়েছে– কোম্পানির নামে ১০ একর জমি থাকতে হবে, ইউনিয়ন পরিষদ থেকে ট্রেড লাইসেন্স নিতে হবে, পরিবেশ অধিদপ্তরের তিন ধাপের ছাড়পত্র থাকতে হবে, জেলা প্রশাসনের দায়মুক্তি সনদ নিতে হবে, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অনুমোদন লাগবে। কিন্তু খোঁজ নিয়ে জানা গেছে, আড়িয়ল বিলে যারা আবাসন প্রকল্পের সাইনবোর্ড টাঙিয়েছেন, তারা কেউই ওই সাত শর্ত পূরণ করেননি।

অন্যদিকে প্রাকৃতিক জলাধার সংরক্ষণ আইন-২০০০ অনুযায়ী, সরকার ঘোষিত জলাধার যে কোনো পরিস্থিতিতেই ভরাট করা নিষিদ্ধ। কোনো ব্যক্তি বা সংস্থা উপযুক্ত কর্তৃপক্ষের অনুমতি ছাড়া ওই জলাধারে কাঠামো নির্মাণ, জমির উন্নয়ন, বালু বা কাদা উত্তোলন করে পানির গতিপথ বন্ধ, পরিবর্তন অথবা পরিবর্তনের চেষ্টা করতে পারেন না।

কিন্তু এসব নিয়মের তোয়াক্কা না করে ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ে ঘেঁষে আড়িয়ল বিলের হাসাড়া, ষোলঘর ও কেওয়াটখালী মৌজায় আবাসন প্রকল্পের সাইনবোর্ড লাগিয়েছে বেশ কয়েকটি হাউজিং কোম্পানি। এগুলো হলো– পুষ্পধারা প্রপার্টিজ লিমিটেড, রয়েল প্রপার্টিজ, ধরিত্রী, শান্তি নিবাস, দখিনাচল, মেরিন গ্রুপ, মৈত্রী ইকো ভিলেজ, গুলশান সিটি, পদ্মা সিটি হাউজিং, বাতায়ন ও বারিধারা হাউজিং কোম্পানি। তারা বিলের বিভিন্ন মৌজায় কৃষিজমি ভরাট করে চলেছে। কেউ কেউ কৃষকের জমি ভাড়া নিয়ে তাতে আবাসন প্রকল্পের সাইনবোর্ড লাগিয়ে প্রতারণার ফাঁদ পেতেছে।

স্থানীয়দের অভিযোগ, বিলের কেওয়াটখালী মৌজায় প্রায় ৭৫ হাজার বর্গমিটার উর্বর জমি দখল করেছে ‘পুষ্পধারা প্রপার্টিজ’। কোম্পানিটি সেখানে একটি দ্বিতল ভবন করেছে। নাম প্রকাশ না করার শর্তে এই কোম্পানির এক কর্মকর্তা জানান, ‘পদ্মা ইকো সিটি’ প্রকল্পের অধীনে পুষ্পাধারা প্রপার্টিজ ৩০০ কাঠা জমিতে বিভিন্ন অবকাঠামো নির্মাণের পরিকল্পনা করছে।

এ ব্যাপারে সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষের অনুমতি রয়েছে কিনা– প্রশ্নে পুষ্পধারা প্রপার্টিজের চেয়ারম্যান মো. দেলোয়ার হোসেন দাবি করেন, ‘জেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট দপ্তরের অনুমতি নিয়েই এসব কার্যক্রম চলছে। জমি কিনে ভরাট করে সেখানে প্লট বানিয়ে বিক্রি করা হচ্ছে।’

একই মৌজায় কৃষিজমিতে প্লট বিক্রির সাইনবোর্ড লাগিয়েছে ‘বারিধারা হাউজিং’। কোম্পানিটির পরিচালক মো. হুমায়ুন কবির বুলবুল সমকালকে বলেন, ‘ষোলঘর ও কেওয়াটখালী মৌজায় তাদের ৩৫ একর পৈতৃক সম্পত্তি রয়েছে। কিন্তু মৈত্রী ইকো ভিলেজ নামে একটি কোম্পানি অন্যদের কিছু কৃষিজমি ভাড়া নিয়ে তাতে প্লট বিক্রির সাইনবোর্ড দিয়েছে। পরে তারা পাশের জমি দখলের চেষ্টা চালায়।’ হুমায়ুন কবির বুলবুল বলেন, ‘নিজের সম্পত্তি রক্ষায় বারিধারা হাউজিং কোম্পানি নাম দিয়ে সাইনবোর্ড ঝুলিয়ে রেখেছি।’ তবে সাইনবোর্ড ঝুলিয়ে রাখলেও আবাসন প্রকল্প করার জন্য এখনও আবেদন করেননি বলে জানান তিনি।

শ্রীনগর সদর ইউনিয়নের চেয়ারম্যান মো. তাজুল ইসলাম জানান, তাঁর ইউনিয়ন পরিষদ থেকে এখন পর্যন্ত কোনো হাউজিং কোম্পানিকে ট্রেড লাইসেন্স দেওয়া হয়নি। সেখানে কৃষিজমিতে আবাসন প্রকল্পের যেসব সাইনবোর্ড লাগানো হয়েছে সবই অবৈধ।

মুন্সীগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ের এসএ শাখার উচ্চমান সহকারী শিরিন আক্তার জানান, শ্রীনগরের একাধিক হাউজিং কোম্পানি দায়মুক্তি সনদের জন্য জেলা প্রশাসক বরাবর আবেদন করেছে। এর মধ্যে কেবল ‘পুষ্পধারা প্রপার্টিজ লিমিটেড’ নামে একটি কোম্পানিকে সনদ দেওয়া যেতে পারে মর্মে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছে। এ ছাড়া আর কোনো হাউজিং কোম্পানিকে অনুমোদন দেওয়ার সুপারিশ করা হয়নি।

পরিবেশ ছাড়পত্রের বিষয়ে জানতে চাইলে মুন্সীগঞ্জ পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক মো. মিজানুর রহমান বলেন, ‘এখন পর্যন্ত আড়িয়ল বিলে কোনো আবাসন প্রকল্পের অনুমতি দেওয়া হয়নি। কোনো হাউজিং কোম্পানি সেখানে পরিবেশের ক্ষতি করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

আড়িয়ল বিলের কেওয়াটখালী গ্রামের কৃষক দীন ইসলাম জানান, বছরে ২০ হাজার টাকায় তাঁর ৭০ শতাংশ জমি সাইনবোর্ড লাগানোর জন্য একটি হাউজিং কোম্পানিকে ভাড়া দিয়েছেন। কিন্তু চুক্তি অনুযায়ী ভাড়ার টাকা পাচ্ছেন না। কৃষক দীন ইসলাম বলেন, ‘কোম্পানিগুলো অবৈধ। তারা মানুষের সঙ্গে প্রতারণা করছে।’
এমন পরিস্থিতিতে আড়িয়ল বিলে সাইনবোর্ড লাগানো হাউজিং কোম্পানির তালিকা করতে গণপূর্ত মন্ত্রণালয় থেকে নির্দেশ দেওয়া হয়েছে। সে অনুযায়ী ইউনিয়ন ভূমি অফিসের তহশিলদারদের বৈধ-অবৈধ আবাসন প্রকল্পের তালিকা করতে বলা হয়েছে।

এ প্রসঙ্গে মুন্সীগঞ্জের জেলা প্রশাসক মো. আবুজাফর রিপন বলেন, ‘আড়িয়ল বিলে কৃষিজমি ভরাট করে আবাসন ব্যবসা শুরু করার কথা জানতে পেরেছি। তদন্ত করে এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে। এরই মধ্যে উপজেলা প্রশাসনকে বৈধ-অবৈধ হাউজিং কোম্পানির তালিকা করার নির্দেশ দেওয়া হয়েছে।’

সমকাল

Leave a Reply