নির্বাচন এলেই কয় ব্রিজ করে দিমু, তারপর আর কেউ খোঁজ নেয় না

দুই বছর আগে গ্রামবাসীরা চাঁদা দিয়ে মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার গুয়াগাছিয়া ইউনিয়নের ভাষারচর গ্রামে খালের ওপরে একটি কাঠের পুল নির্মাণ করেছিলেন। মানুষের চলাচলের একমাত্র ভরসা এ পুলটির এখন বেহাল দশা। সংস্কারের অভাবে পুলটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। নড়বড়ে এ পুলটি দিয়েই প্রতিনিয়ত পার হচ্ছেন স্কুল, কলেজ ও মাদরাসা পড়ুয়া শিক্ষার্থীসহ নানা শ্রেণির মানুষ।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ভাষারচর গ্রামের পূর্ব ও পশ্চিম পাড়ার সংযোগস্থল মেঘনা নদীর সঙ্গে সংযোগ খালের ওপর নির্মিত এই কাঠের পুলটি সংস্কারের অভাবে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। বিকল্প চলাচলের ব্যবস্থা না থাকায় বিপজ্জনক এ পথ দিয়েই গ্রামবাসীকে চলতে হয়। এ খালের ওপর পাকা সেতু গ্রামবাসীর দীর্ঘদিনের স্বপ্ন। ব্রিজের অভাবে যেন থমকে আছে ভাষারচর গ্রামবাসীর সেই স্বপ্ন। এলাকার উৎপাদিত কৃষিপণ্য সহজভাবে পরিবহন করে বাজারজাত করতে না পারায় ন্যায্যমূল্য প্রাপ্তি থেকে বঞ্চিত হচ্ছেন কৃষকরা।

স্থানীয়রা জানান, মেঘনা নদীর সঙ্গে সংযুক্ত এ খাল তারা আগে নৌকা দিয়ে পার হতেন। দুই বছর আগে গ্রাম থেকে চাঁদা তুলে কাঠ দিয়ে পুলটি তৈরি করা হয়। এখন মেরামত না করায় পুলটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এলাকাবাসীর দীর্ঘদিনের দাবি এখানে একটি স্থায়ী পাকা সেতু নির্মাণের। এখানে ব্রিজ নির্মাণ হলে এলাকাবাসীর এক নতুন দিগন্তের উন্মোচন ঘটবে। সেই সঙ্গে ছাত্র-ছাত্রীসহ এলাকার জনসাধারণ যোগাযোগের সুফল পাবে।

তৈয়ব আলী বলেন, আগে নৌকায় পার হতাম। দুর্ভোগ কমানোর জন্য কাঠ দিয়ে সেতু নির্মাণ করেছিলাম কিন্তু দুই বছরেই সেতুটি একেবারে নড়েবড়ে হয়ে পড়েছে। একটি পাকা সেতু হলে আমরা স্বাচ্ছন্দ্যে চলাচল করতে পারতাম।

মান্নান মুন্সি বলেন, নির্বাচন এলে গ্রামে নেতারা আসে। তাদের কতবার বললাম গ্রামে একটি ব্রিজ করে দিতে। নির্বাচন এলেই কয় করে দিমু। তারপরে আর কেউ খোঁজ নেয় না।

এ বিষয়ে ভাষারচর গ্রামের আব্দুল হক বলেন, ছেলে-মেয়েদের স্কুলে যেতে এবং অসুস্থ মানুষকে গ্রাম হতে চিকিৎসার জন্য নিতে সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হয়। বহুদিন ধরে খালের ওপর ব্রিজ নির্মাণের দাবি করে আসছি চেয়ারম্যান-মেম্বরদের কাছে। কিন্তু আমাদের দাবি আজও পূরণ হয়নি।

স্থানীয় ইউপি সদস্য দুলাল ঢালী বলেন, গ্রামের কেউ অসুস্থ হয়ে পড়লে বা গর্ভবতীদের হাসপাতালে নেওয়ার পথে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। প্রায়ই ছোট খাটো দুর্ঘটনা ঘটে। এ বছর পুল থেকে পরে ২ জনের পা ভেঙেছে। এখানে একটি ব্রিজ নির্মাণ এলাকাবাসীর দীর্ঘ দিনের দাবি। এই দাবি বাস্তবায়িত না হওয়ায় এলাকাবাসীকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

এ ব্যাপারে গুয়াগাছিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলী খোকন বলেন, ওই স্থানে ব্রিজ নির্মাণের জন্য সংশ্লিষ্ট বিভিন্ন জায়গায় অবহিত করেছি, আশ্বাসও পেয়েছি। এটি বাস্তবায়িত হলে এলাকাবাসী তাদের দীর্ঘদিনের দুর্ভোগ থেকে মুক্তি পাবে।

ব.ম শামীম/আরকে

Leave a Reply