করতে পারেননি ঋণ শোধ জীবন নিভিয়ে ‘প্রতিশোধ’

ঋণের ‘বোঝা’ আর মাথায় নিতে পারলেন না গ্রাম্যবধূ সালমা বেগম। নানামুখী চাপ আর মন যাতনায় নিজেকেই শেষ করে দিলেন। এর আগে নাড়িছেঁড়া ধন দুই ছেলেমেয়েকে বিষ খাইয়ে করলেন অনন্তলোকের সহযাত্রী। ঋণ শোধ করতে না পেরে জীবন নিভিয়েই যেন ‘প্রতিশোধ’ নিলেন। মর্মস্পর্শী ঘটনাটি মুন্সীগঞ্জের সিরাজদীখানের কেয়াইন ইউনিয়নের উত্তর ইসলামপুর গ্রামের।

অলি উল্লাহ প্রায় আট বছর আগে স্ত্রী ও ছেলেমেয়েকে রেখে সৌদি আরবে পাড়ি জমান। বিদেশ যাওয়ার আগে বিভিন্ন এনজিও ও স্থানীয় মহাজনের কাছ থেকে আট লাখ টাকা ঋণ নেন। সৌদিতে গিয়ে অলি তেমন কাজকর্ম জোটাতে না পারায় ঋণও শোধ করতে পারছিলেন না। এক সময় সুদ-আসল মিলিয়ে ঋণ বেড়ে দাঁড়ায় ১২ লাখ টাকায়। টাকার জন্য বাড়িতে এসে প্রায়ই জবরদস্তি করতে থাকেন এনজিওর কর্মীরা। সেই চাপ সইতে না পেরে নিজেকেই বিসর্জন দেওয়ার মনস্থির করেন সালমা বেগম (৩৫)। প্রথমে মেয়ে ছাইমুনা আক্তার (৯) ও ছেলে তাওহীদ হোসেনকে (৭) বিষ খাইয়ে হত্যা করেন। পরে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন সালমা। খবর পেয়ে গত রোববার সকালে তিনজনের লাশ উদ্ধার করে পুলিশ। ছাইমুনা কেরানীগঞ্জের চর সোনাকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণি এবং তাওহীদ একই বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেণির ছাত্র ছিল।

এ ঘটনায় রোববার মধ্য রাতে সিরাজদীখান থানায় একটি অপমৃত্যুর মামলা করেছে পুলিশ। ময়নাতদন্তের পর গতকাল সোমবার বিকেল পর্যন্ত তিনজনের লাশ মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতাল মর্গে ছিল।

গ্রামবাসী জানায়, সালমা ঋণগ্রস্ত ছিলেন। স্বামী অলি উল্লাহকে সৌদি আরব পাঠানোর সময় তারা বিভিন্ন সময় পপি, এসএস, পেজ ডেভেলপমেন্ট সেন্টার, সাজেদা, শক্তিসহ বেশ কয়েকটি এনজিও থেকে এবং স্থানীয় একাধিক ব্যক্তির কাছ থেকে চড়া সুদে টাকা ঋণ নিয়েছিলেন। স্বামী বিদেশে গিয়ে তেমন সুবিধা করতে না পারায় মূল টাকা পরিশোধ তো দূরের কথা, উল্টো বাড়তে থাকে ঋণের বোঝা। আর সেই ঋণের টাকার জন্য এনজিওকর্মী ও সুদের কারবারিদের চাপ এবং পারিবারিক কলহে সালমা দুই শিশু সন্তানকে হত্যা করে আত্মহননের পথ বেছে নিয়েছেন।

সালমা বেগমের জা রোজিনা আক্তার বলেন, গত শনিবার রাতে কিস্তির টাকার জন্য একাধিক এনজিওকর্মী বাড়ি এসে সালমাকে শাসিয়ে যান। পরদিন রোববার সকালে এনজিওকর্মীরা ফের বাড়িতে এসে সালমাকে ডাকাডাকি করেন। তারা ঘরের দরজা বন্ধ দেখে চলে যান। এনজিওর কর্মীরা চলে যাওয়ার পর জানালা দিয়ে তাকিয়ে দেখি, সালমা ঘরের আড়ার সঙ্গে ঝুলে আছে। দুই শিশুসন্তানের নিথর দেহ খাটে পড়ে আছে। এ সময় লাশের পাশে বিষের বোতল ও তিন-চার পাতা ঘুমের ট্যাবলেট পাওয়া যায়।

প্রতিবেশী ঝর্ণা আক্তার বলেন, পেজ ডেভেলপমেন্ট সেন্টার নামে একটি এনজিও থেকে সালমা ৭০ হাজার টাকা ঋণ নিয়েছিলেন। এমন একাধিক এনজিও থেকে নেওয়া ঋণের টাকা নিয়ে স্বামী ও তাঁর পরিবারের লোকজনের মধ্যে ঝামেলা হতো। এমনকি শনিবার রাতেও বাড়িতে অনেক ঝগড়া হয়েছে বলে জানান ওই প্রতিবেশী। কেয়াইন ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য বেলায়েত হোসেন রাজু জানান, অনেক টাকা ঋণ থাকায় এ নিয়ে স্বামী-স্ত্রীর মাঝে মনোমালিন্য ছিল। ধারণা করছি, অতিরিক্ত ঋণের বোঝা ও পারিবারিক কলহের চাপ সইতে না পেরে এমন ঘটনা ঘটেছে।

সিরাজদীখান থানার ওসি মুজাহিদুল ইসলাম জানান, ঋণের টাকার চাপ সইতে না পেরে এ ঘটনা ঘটেছে বলে প্রাথমিক তদন্তে নিশ্চিত হওয়া গেছে। আলামত দেখে ধারণা করছি, প্রথমে বিষ খাইয়ে দুই সন্তানের মৃত্যু নিশ্চিত করেন মা। পরে সালমা বেগম গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন।

মুন্সীগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (সিরাজদীখান সার্কেল) মোস্তাফিজুর রহমান রিফাত বলেন, এ ঘটনায় অপমৃত্যু মামলা হয়েছে। তবে পরিবারের তরফ থেকে অন্য কোনো অভিযোগ থাকলে সেটি আমলে নেওয়া হবে।

সমকাল

Leave a Reply