প্রজ্ঞাপন ও ইউএনওর আদেশে বিভ্রান্ত শ্রীনগরের চেয়ারম্যান-মেম্বাররা

মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন আর মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্বাহী আদেশ নিয়ে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও মেম্বারদের মাঝে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। আগামী ২৯ মে শ্রীনগর উপজেলায় তৃতীয় ধাপের নির্বাচনকে কেন্দ্র করে ইউএনওর নির্বাহী আদেশে প্রচার প্রচারণায় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, মেম্বারদের বিরত থাকতে হচ্ছে। তবে মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন অনুযায়ী চেয়ারম্যান মেম্বারদের নির্বাচনী প্রচার প্রচারণায় অংশ নিতে কোনো বাধা নেই।

খোঁজ নিয়ে জানা যায়, ২৯ মে শ্রীনগর উপজেলা পরিষদ নির্বাচনকে ঘিরে এখন প্রার্থীদের প্রচার-প্রচারণা তুঙ্গে।

প্রতিটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মেম্বারও নিজ নিজ পছন্দের প্রার্থীর পক্ষে প্রচার-প্রচারণা মাঠে নেমেছেন। ঠিক ঠিক সেই মুহূর্তে শ্রীনগর উপজেলা নির্বাহী অফিসার মো. মোশারেফ হোসাইনের বক্তব্যে উপজেলা রাজনৈতিক অঙ্গনে ধূম্রজাল সৃষ্টি হয়েছে। তাঁর এ বক্তব্য পক্ষপাত বলে মনে করছেন উপজেলার রাজনৈতিক অঙ্গনের বিশিষ্ট ব্যক্তিরা। গত ৪ মে শনিবার সকাল ১১টায় ইউএনওর সভাকক্ষে মাসিক আইন-শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত হয়।

সভা শেষে নির্বাহী কর্মকর্তা মোশারেফ হোসাইন এক নির্বাহী আদেশে বলেন, কোনো ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান-মেম্বার আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে কোনোরূপ প্রচার-প্রচারণা অংশ নিতে পারবেন না। এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন স্থানীয় জনপ্রতিনিধিরা।

উপজেলা নির্বাচন সংক্রান্তে গত ১৬ এপ্রিল স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপসচিব মোস্তাফিজুর রহমান স্বাক্ষরিত আদেশে বলা হয়, স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচিত প্রতিনিধিরা ও তাদের পদমর্যাদা, সরকারি সুযোগ-সুবিধা কোনো প্রার্থীর নির্বাচনী কাজে ব্যবহার করতে পারবেন না। সরকারি সুযোগ-সুবিধার ব্যবহারে নিষেধাজ্ঞা থাকলেও প্রচার-প্রচারণায় অংশগ্রহণ করতে পারবেন না―এমন কোনো আদেশ নেই স্থানীয় সরকার মন্ত্রণালয়ের ওই প্রজ্ঞাপনে।

কিন্তু উপজেলা নির্বাহী কর্মকর্তা মোশারেফ হোসাইনের এমন বক্তব্যে আসন্ন শ্রীনগর উপজেলা নির্বাচনে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। ইউএনওর এমন নির্বাহী আদেশের পরপরই হাঁসাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোলায়মান খান তার পরিষদকে এমন আদেশ বাস্তবায়নে ইউপি সচিবকে একটি অডিও বার্তায় বলেন, ‘আজ আইন-শৃঙ্খলা মিটিংয়ে সিদ্ধান্ত হয়েছে। ইউএনও স্যার নির্বাহী আদেশ দিয়েছেন, আমাদের আদেশ দেওয়া হয়েছে। আমরা কোনো প্রার্থীর পক্ষে সরাসরি নির্বাচনী প্রচারণায় কাজ করতে পারব না এবং সরকারি পদমর্যাদা ব্যবহার করে কোনো কাজ করতে পারব না, ঠিক আমাদের পরিষদের কোনো কর্মচারী এবং মেম্বার পদ ব্যবহার করে কোনো নির্বাচনী প্রচার-প্রচারণা করতে পারবেন না। সকল মেম্বার নিয়ে নিশ্চিত হয়ে উপজেলা নির্বাহী অফিসারকে অবগত করতে হবে।

এদিকে নির্বাহী কর্মকর্তার এ রকম নির্দেশনায় উপজেলা নির্বাচনে স্থানীয় ইউপি চেয়ারম্যান এবং সদস্যদের অংশগ্রহণ নিয়ে রাজনৈতিক অঙ্গনে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় এক ইউপি চেয়ারম্যান জানান, ইউএনও স্যার স্থানীয় মন্ত্রণালয়ের বাইরে গিয়ে চেয়ারম্যানদের উপজেলা নির্বাচনে অংশগ্রহণ করে প্রচারণা করতে নিষেধ করেছেন। তবে তা জারীকৃত প্রজ্ঞাপনের সাথে ইউএনও স্যারের বক্তব্যের মতপার্থক্য রয়েছে।

জারীকৃত প্রজ্ঞাপনের ব্যাপারে শ্রীনগর উপজেলা নির্বাহী অফিসার মোশারেফ হোসাইনের কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘স্থানীয় সরকার মন্ত্রণালয়ের যে আদেশ, সেখানে উল্লেখ আছে উপজেলা নির্বাচনে চেয়ারম্যান ও ইউপি সদস্যরা তাদের পদমর্যাদা বা সরকারি কোনো সুযোগ-সুবিধা ইত্যাদি কোনো প্রার্থীর প্রচারণা কাজে ব্যবহার করতে পারবেন না। ওই প্রজ্ঞাপনে যা আছে আমি সে কথাই বলেছি।’

উপজেলা নির্বাচন কমিশনার ফখরুউদ্দিন আহম্মেদ বলেন, ‘স্থানীয় ইউপি চেয়ারম্যান ও মেম্বারদের নির্বাচনী প্রচারণার ব্যাপারে আমাদের কাছে কোনো প্রজ্ঞাপন নেই। এ ব্যাপারে স্থানীয় সরকারের কী প্রজ্ঞাপন আছে তা আমাদের কাছে নেই, তা স্থানীয় সরকারের ব্যাপার।’

জেলা রিটানিং কর্মকর্তা ফরিদ আহম্মেদ বলেন, ‘আইনের বিভিন্ন ব্যাখ্যা রয়েছে। সে ক্ষেত্রে স্থানীয় এমপি ও মেয়রদের উপজেলা নির্বাচনী প্রচার-প্রচারণায় বাধা রয়েছে।

কালের কন্ঠ

Leave a Reply