ঘন কুয়াশায় কাবু দৌলতদিয়া-পাটুরিয়া এবং মাওয়া-কাওড়াকান্দি নৌ রুট

শীত নিবারণ করতে গিয়ে অগ্নিদগ্ধ বৃদ্ধা দেলওজন বেওয়া মৃত্যুর সঙ্গে লড়ছেন
মোল্লা হারুন উর রশীদ, সামসউদ্দীন চৌধুরী কালাম, সৌমিত্র শীল চন্দন, কাজী দীপু, শহিদুল ইসলাম সুজন ও সম্পা রায়: অব্যাহত ঘন কুয়াশা ও প্রচণ্ড শীতে কাবু হয়ে পড়েছে দেশের বিভিন্ন জেলার মানুষ। পর্যাপ্ত শীতবস্ত্র না পাওয়ায় শত শত বৃদ্ধ ও শিশু শীতজনিত রোগে ভুগছে বলে বেসরকারি বিভিন্ন সূত্র জানিয়েছে। নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে গত মঙ্গলবার রাজারহাট উপজেলার কানুরাম গ্রামের অতুল চন্দ্র রায়ের শিুশু পুত্র বাবু (৩) কুড়িগ্রাম সদর হাসপাতালে মারা গেছে। এছাড়া গত বুধবার রাত ৯টায় মারা গেছেন চর বামনের চর গ্রামের বিধবা আয়েশা বেগম। গতকাল সকালে কুড়িগ্রাম পৌরসভার কবিরাজপাড়ার বাসিন্দা ও পলাশবাড়ীর মৃত কেতাব গোস্তির স্ত্রী দেলওজন বেওয়া (১০২) হাড়ভাঙ্গা শীত নিবারন করতে গিয়ে চুলার আগুনে হাত-পা পুড়িয়ে সদর হাসপাতালে মৃত্যুর সঙ্গে লড়ছেন বলে হাসপাতাল সূত্র জানিয়েছে।

এদিকে ঘন কুয়াশায় দক্ষিণাঞ্চলের মাওয়া-কাওড়াকান্দি এবং দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি ও নৌ-চলাচল মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। চারটি ফেরিঘাটে যনাবাজনের তীব্র জট লেগে আছে। প্রচণ্ড শীতে নারী ও শিশু যাত্রীরা চরম দুর্ভোগ পোহাচ্ছেন। সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, শুধু ঘন কুয়াশায় মাওয়া-কাওড়াকান্দি রুটে গত ৫ দিনে প্রায় সাড়ে ৩৭ ঘন্টা ফেরিসহ নৌ চলাচল ব্যাহত হয়। গতকাল দৌলতদিয়া-পাটুরিয়া রুটে ১২ ঘণ্টা এবং মাওয়া-কাওড়াকান্দি নৌরুটে ১০ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ থাকে।

কুড়িগ্রাম ত্রাণ অফিস সূত্রে জানা যায়, কুড়িগ্রাম সদর উপজেলার আটটি ইউনিয়নই চরাঞ্চল। গত এক সপ্তাহ ধরে ঘন কুয়াশা ও তীব্র শীতে শীত বস্ত্রের অভাবে ঘর থেকে বের হতে পারে নি দরিদ্র মানুষ। এ পর্যন্ত ত্রাণ অফিস থেকে সদর উপজেলায় ৬শ ১৫টি কম্বল ২০টি শীতবস্ত্র ও ৬৮ পিচ সোয়েটার বিতরণ করা হয়েছে। কিন্তু এ অঞ্চলে হতদরিদ্রের সংখ্যা প্রায় ১ লাখ ৬০ হাজার।

ঘন কুয়াশার সঙ্গে কনকনে শীতে কাবু হয়ে পড়েছে পঞ্চগড় জেলার মানুষ। গত কয়েকদিন ধরেই এমন অবস্থা বিরাজ করছে। সকাল ১১টার আগে সূর্যের মুখ দেখাই যাচ্ছে না। রাত ৯ টার মধ্যে ফাঁকা হয়ে যাচ্ছে বাজার ঘাট। সকাল আর রাতে খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছে ছিন্নমূল মানুষ। শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা নির্ণয় করা হলেও পঞ্চগড়ে আবহাওয়া অফিস না থাকায় এখানকার তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে না। গত দু’দিন ধরে এখানকার তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে। প্রচণ্ড শীতে কাবু হয়ে পড়েছে ছিন্নমূল মানুষ আর শিশু বৃদ্ধরা। জেলার ৫ উপজেলায় ৩ লাখ দুস্থ মানুষের জন্য এখন পর্যন্ত সরকারিভাবে মাত্র প্রায় ৪ হাজার কম্বল বিতরণ করা হয়েছে; যা চাহিদার তুলনায় অপ্রতুল। জেলা প্রশাসনের পক্ষ থেকে জরুরিভাবে আরো ১০ হাজার কম্বল এবং স্থানীয়ভাবে শীতবস্ত্র ক্রয় করে বিতরণের জন্য ১০ লাখ টাকা বরাদ্দ চেয়ে ফ্যাক্স বার্তা পাঠানো হয়েছে বলে জানা গেছে। এদিকে পঞ্চগড় প্রেসক্লাবের উদ্যোগে গতকাল শনিবার দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। বিতরণ অনুষ্ঠানে জেলা প্রশাসক বনমালি ভৌমিক প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

ঘন কুয়াশায় গতকাল দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে দীর্ঘ ১২ ঘণ্টা ফেরিসহ সকল প্রকার নৌযান চলাচল বন্ধ ছিল। সকাল ১১টায় পুনরায় নৌ চলাচল শুরু হয়। দীর্ঘক্ষণ নৌযান চলাচল বন্ধ শুধু দৌলতদিয়াতেই আটকে আছে দেড় সহস্রাধিক যানবাহন। এর মধ্যে গতরাতের নৈশ কোচও রয়েছে। এদিকে ফেরি চলাচল বন্ধ ঘোষণার সময় মাঝ নদীতে যাত্রী ও যানবাহন বোঝাই করে আটকা পড়ে দুটি ফেরি। যানজট নিরসনে বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষকে হিমশিম খেতে হচ্ছে। বর্তমানে এ রুটে ৮টি রোরো ও একটি কে-টাইপসহ ৯টি ফেরি চলাচল করছে।

একই কারণে মাওয়া-কাওড়াকান্দি রুটে গতকাল শনিবার রাত ১টা থেকে প্রায় ১০ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ ও ৫টি ফেরি মাঝ নদীতে আটকা পড়েছিল। ফলে ঘাটের দুপাশে শত শত যানবাহন আটকা পড়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। পরে শনিবার বেলা ১১টায় পর থেকে ফেরী চলাচল স্বাভাবিক হয়। অপরদিকে মুন্সীগঞ্জের ধলেশ্বরী, মেঘনা নদীর চরে ও মীরকাদিম নৌবন্দরের ইছামতি নদীতে ২০টি যাত্রীবোঝাই লঞ্চ আটকা পড়ে বলে সূত্রে জানা গেছে। স্থানীয়রা জানান, গত ৩ দিন ধরে ঘনকুয়াশায় প্রতিদিনিই গড়ে ১০ ঘণ্টা করে ফেরি চলাচল করছে।

ঘন কুয়াশার কারণে রাত আড়াইটার পর থেকে ঢাকা-খুলনা মহাসড়কেও যানবাহন চলাচল প্রায় বন্ধ ছিল বলে হাইওয়ে পুলিশ সূত্র জানিয়েছে। বিআইডব্লিউটিএ, বিআইডব্লিউটিসি সূত্র জানায়, গত সোমবার মধ্যরাত থেকে গতকাল শনিবার পর্যন্ত মাওয়া-কাওড়াকান্দি রুটে প্রতিদিনই ঘনকুয়াশায় সামান্য দূরত্বের নৌযান ও নদীবুকের মার্কিং, সিগন্যাল বাতি, সার্চিং লাইটগুলো ঘনকুয়াশা ভেদ করে দেখতে না পাওয়ায় দুর্ঘটনা এড়াতে ফেরিসহ সকল নৌযান বন্ধ রাখা হচ্ছে। কর্মকর্তারা জানান, ঘনকুয়াশায় মঙ্গলবার সকাল পর্যন্ত ৭ ঘণ্টা, বুধবার সকাল পর্যন্ত ৩ ঘণ্টা, বৃহস্পতিবার সকাল পর্যন্ত ১০ ঘণ্টা, শুক্রবার সকাল পর্যন্ত ৭ ঘণ্টা ও শনিবার সকাল পর্যন্ত সাড়ে ১১ ঘণ্টা ফেরিসহ সকল নৌযান চলাচল বন্ধ ছিল। এছাড়া সরু হওয়া, অসংখ্য ডুবোচর থাকা ও তীব্র নাব্যতা সংকটে নতুন ড্রেজিংকৃত হাজরা-চরজানাজাত-মাওয়া চ্যানেলে ঘনকুয়াশায় দিক হারিয়ে গতকাল মধ্যরাতে কেটাইপ ফেরি যমুনাসহ এই ৫ দিনে বেশ কয়েকটি ফেরি আরো বেশি সময় নদী বুকে আটকে ছিল। ফলে তীব্র শীতে বৃদ্ধা ও শিশুসহ অসংখ্য মানুষ অসুস্থ হয়ে পড়ে।

বিআইডব্লিউটিসির সহকারী ম্যানেজার শাহনেওয়াজ চৌধরী বলেন, ঘনকুয়াশায় সমস্যা প্রতিবছরই হয়। ঘনকুয়াশা কেটে গেলে সমস্যা কেটে যাবে।

[ad#co-1]

Leave a Reply