‘চারিদিকে দেখ চাহি হƒদয় প্রসারি’

ড. মীজানূর রহমান শেলী
বিদেশে গেলে দেশের কথা বেশি করে মনে পড়ে। সেবার, ২০০০ খ্রিস্টাব্দের সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে তেমনি এক অনুভব মন জুড়ে ছিল। সেটা ছিল জাপান ও থাইল্যান্ড থেকে ফিরতি যাত্রার সময়। অন্যান্য বারের মতো সেবারও অনুভবে ছিল ঘরে ফেরার আনন্দের সঙ্গে এক দুঃখবোধের মিশ্রণ। এমন দুঃখ তখনই মনকে আচ্ছন্ন করে যখন তুলনামূলক সমৃদ্ধ দেশ থেকে অর্থনৈতিকভাবে অনগ্রসর নিজ দেশে ফেরার পালা শুরু হয়। আকাশপথে জাপান থেকে বাংলাদেশের দূরত্ব প্রায় সাত ঘণ্টার, থাইল্যান্ড থেকে মাত্র দুই ঘণ্টা। কিন্তু মনে হয় যেন ওইসব দেশ আর আমাদের প্রিয় স্বদেশের মাঝে দূরত্ব সারা পৃথিবীর সমান। পূর্বদিকের অর্থনৈতিকভাবে উন্নত ও সমৃদ্ধ প্রতিবেশী দেশগুলো থেকে আমাদের যেন বিচ্ছিন্ন করে রেখেছে এক হিমালয় সমান বিশাল প্রাচীর। এই দেয়াল শুধু অর্থনৈতিক ও কারিগরি ক্ষেত্রের বৈষম্যের দেয়াল নয়। এটি আরও মৌলিক ও গভীর পার্থক্যের সূচক। এই বিশাল ফারাকের শিকড় কোথায় জানতে হলে বুঝতে হবে সংশ্লিষ্ট দেশগুলোর ‘এলিট’ বা সমাজের শীর্ষ অংশের মনস্তত্ত্ব ও দৃষ্টিভঙ্গির তফাতের রীতি ও প্রকৃতি। মনে রাখা দরকার, এই শীর্ষ অংশ বলতে শুধু রাজনৈতিক স্তরে ক্ষমতাসীনদেরই বোঝায় না, ক্ষমতার বাইরে যাদের বিত্ত, প্রভাব ও প্রতিপত্তি রয়েছে তাদেরও বোঝায়।

জাপান ও বাংলাদেশের তুলনা করে বিশেষ লাভ নেই। অর্থনৈতিকভাবে ভিন্ন স্তরে অবস্থিত এই দুই দেশের মধ্যে বুঝি শুধু এক বিষয়েই মিল রয়েছে আর তা হল তাদের উভয়েরই যা নেই। এসব উপকরণের মধ্যে আছে জ্বালানি তেল, লোহা ও অন্যান্য গুরুত্বপূর্ণ খনিজ সম্পদসহ প্রাকৃতিক উপাদান। এসব সম্পদের অভাব দুই দেশের রয়েছে। অর্থনৈতিক ও শিল্পগত উন্নয়নের কর্মকাণ্ডের জন্য দুই দেশকেই ওইসব উপকরণ আমদানি করতে হয়। উভয়েই জনবহুল এবং ঝড়, তুফান, জলোচ্ছ্বাসসহ প্রাকৃতিক দুর্যোগের শিকার। এছাড়া বাংলাদেশ প্রায়ই বন্যায় আক্রান্ত হয়। জাপান ভূমিকম্পে। বাংলাদেশও ভূমিকম্পের হুমকি থেকে মুক্ত নয় বলেই বিশেষজ্ঞরা মনে করেন।

গত শতাব্দীতে জাপান দু-দুটি বিশ্বযুদ্ধে জড়িয়ে পড়ে এবং পরাজিত হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ পর্বে ওই দেশ মার্কিন যুক্তরাষ্ট্রের আণবিক বোমা হামলায় মারাÍক ধ্বংসলীলার শিকার হয়। প্রাণহানি ঘটে লাখ লাখ জাপানি নাগরিকের, পক্ষান্তরে ১৯৭১-এ বাংলাদেশ নয় মাসব্যাপী রক্ত-রঞ্জিত মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা ও সার্বভৌমত্ব অর্জন করে। এই ঐতিহাসিক সংগ্রামে ৩০ লাখ বাঙালি শহীদ হয়, কোটি কোটি মানুষ হয় উদ্বাস্তু।

জাপানের মানবশক্তির প্রশংসনীয় অর্জন তার ঘুরে দাঁড়ানো। দ্বিতীয় বিশ্বযুদ্ধের ভয়াবহ ধ্বংসলীলার পাঁচ দশকের মধ্যেই দেশটি আলোর পাখি ফিনিক্সের মতো মহাযুদ্ধের ভগ্নস্তূপ থেকে নবজš§ লাভ করে। অতি প্রয়োজনীয় প্রাকৃতিক সম্পদের অভাব সত্ত্বেও চল্লিশের দশকের যুদ্ধবিধ্বস্ত জাপান আজ দুনিয়ার অর্থনৈতিক পরাশক্তিতে রূপান্তরিত হয়েছে। সমৃদ্ধির দিক থেকে জাপান এখনও মার্কিন যুক্তরাষ্ট্রের পরবর্তী অবস্থানে রয়েছে। শুধু তাই নয়, ১৯৯৬-৯৭ সালে পূর্ব এশিয়াব্যাপী যে মুদ্রামান, ব্যাংকিং ও পুঁজিবাজার সংকট জাপানসহ ওই এলাকার বেশ কয়েকটি সমৃদ্ধ দেশকে আক্রান্ত করে, তা থেকেও জাপান নিজেকে দক্ষতার সঙ্গে মুক্ত করতে সক্ষম হয়। সাম্প্রতিককালে বিশ্বমন্দার মোকাবেলায়ও জাপান সাফল্যের পরিচয় দেয়, তবে দুনিয়ার অন্যান্য সমৃদ্ধ দেশের মতো এখানেও এ সংকটের পুরোপুরি অবসান এখনও ঘটেনি।

জাপান ও পূর্ব এশিয়ার অন্যান্য দেশের মতো থাইল্যান্ডও গত প্রায় দেড় দশকের বিভিন্ন আঞ্চলিক ও বৈশ্বিক অর্থনৈতিক সংকটের সফল মোকাবেলা করে।

পূর্বদিকে অবস্থিত আমাদের এসব প্রতিবেশী দেশের সংকট মোকাবেলার সাফল্যের মূলে রয়েছে তাদের নেতৃত্বের ধীর-স্থির সাহস, দূরদৃষ্টি ও সহ্যশক্তি। এই সাহস ও সক্ষমতার চালিকাশক্তি হিসেবে কাজ করে ভবিষ্যৎমুখী এক ইতিবাচক দৃষ্টিভঙ্গি। এসব দেশের নেতৃত্ব অতীত দিনের রাজনৈতিক বা অর্থনৈতিক বিফলতা ও ব্যর্থতা নিয়ে সারাক্ষণ দুঃখ-বিষাদের চর্চা করে না। এই আশাবাদী ও ভবিষ্যৎমুখী মনোভাবের কারণেই দ্বিতীয় বিশ্বযুদ্ধে বিধ্বস্ত জাপানের পক্ষে ১৯৯৯ সালে তার মোট জাতীয় উৎপাদন বা জিডিপির পরিমাণ ৪.৬ ট্রিলিয়ন ডলারে উন্নীত করা সম্ভব হয়। একই সময়ে তার মাথাপিছু বার্ষিক গড়পড়তা আয় দাঁড়ায় ৪০ হাজার ৯৪০ মার্কিন ডলারে।

একই ধরনের দূরদর্শী ও ইতিবাচক নেতৃত্বের পরিচালনায় ১৯৯৭-এর আর্থিক সংকটের মোকাবেলা করে থাইল্যান্ড ১৯৯৯-এ মোট জাতীয় উৎপাদনের পরিমাণ ১২৩ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করে। এ সময়ে দেশটির মাথাপিছু বার্ষিক গড়পড়তা আয় দাঁড়ায় ১ হাজার ৯৫০ মার্কিন ডলারে।

পক্ষান্তরে সেই একই বছর বাংলাদেশের জিডিপি ছিল ৩৫ বিলিয়ন মার্কিন ডলার, যদিও ২০০৮ সালে এটি বেড়ে দাঁড়িয়েছিল ৭৮.৭১ বিলিয়ন ডলারে। মাথাপিছু বার্ষিক গড়পড়তা আয় ১৯৯৯ সালে ছিল ৩৬০ মার্কিন ডলার, সাম্প্রতিককালে অর্থাৎ ২০০৮ সালে এ আয়ের পরিমাণ ৬০০ মার্কিন ডলার।

আমাদের এই তুলনামূলক পিছিয়ে থাকার কারণ কি? আমাদের ভুলটা কোথায়? আমাদের আশপাশের দেশগুলো নানা সমস্যা ও সংকটের মধ্যেও যখন দ্রুত অর্থনৈতিক উন্নতি অর্জন করে, তখন আমরা কেন অতীত ব্যর্থতা, গ্লানি, হতাশা ও বিফলতার শোকে-দুঃখে বিহ্বল হয়ে পেছনের কাতারে পড়ে থাকি?

একথা ভুলে গেলে চলবে না, আমাদের অতীত শুধু দুর্ভোগ আর দুঃখেরই ছিল না, বরং ছিল মহৎ ত্যাগ এবং উজ্জ্বল সাফল্যের ইতিহাসে গড়িয়ান। সাম্প্রতিক অতীতে যেমন, তেমনি দূর অতীতেও আমরা সফলভাবে কঠিন সংকট মোকাবেলা করেছি, পার হয়েছি বিশাল বাধার প্রাচীর। এ সত্ত্বেও কেন আমরা ইতিবাচক ও গঠনমূলক দৃষ্টিভঙ্গির ভয়াবহ অভাবে ভুগি? আমাদের চোখের সামনে কেন ভবিষ্যতের বলিষ্ঠ ও সম্ভাবনাময় স্বপ্ন আলোর আশাদ্বীপ জ্বালাতে পারে না?

দেখেশুনে মনে হয়, আমাদের সমাজের শীর্ষ অংশের মধ্যে রয়েছে এক মর্মান্তিক দেউলিয়াপনা, আর এর মূলে রয়েছে বিশাল হƒদয় ও স্থির বিশ্বাসসম্পন্ন নেতৃত্বের প্রকট অভাব। এই শীর্ষ শ্রেণীর বেশিরভাগ সদস্যই সারাক্ষণ স্বার্থপর ও আÍকেন্দ্রিক লক্ষ্য ও অভীষ্ট অর্জনের বিধ্বংসী কর্মকাণ্ডে লিপ্ত। এরা দেশ ও সমাজের মারাÍক সমস্যা ও সংকটের মোকাবেলায় সামগ্রিক, সমন্বিত, ইতিবাচক উপায় খোঁজার কথা ভাবে না, চেষ্টাও করে না। ফলে আইন-শৃংখলা পরিস্থিতির ভীতিকর ক্রমাবনতি, নিশ্চল অর্থনীতি, বিদ্যুৎ ও জ্বালানির অপ্রতুল উৎপাদন ও অসন্তোষজনক বিতরণ, শিক্ষা ও স্বাস্থ্য ক্ষেত্রের বহুবিধ সমস্যা ও উন্নয়নে ধীরগতি, রক্তবীজের ঝাড়ের মতো বেড়ে ওঠা দুর্নীতি, এমনকি বড় বড় শহর ও নগরে অযৌক্তিক যানজট আমাদের আষ্টেপৃষ্ঠে জড়িয়ে রাখে। শীর্ষ শ্রেণীর সদস্যদের অনীহা ও অপারগতার কারণে নিত্যকার সমস্যা ও সংকটের সমাধানের পথ প্রশস্ত হয় না, বরং ক্রমেই সংকুচিত হয়ে ওঠে।

পুব পাশের প্রতিবেশী দেশগুলোর দিকে তাকালেই একথা স্পষ্ট হয়ে ওঠে, নিখাদ দেশপ্রেম এবং উজ্জ্বল ভবিষ্যতের আশা ও বিশ্বাসে বলীয়ান এলিট শ্রেণী দেশের কোটি কোটি মানুষের ভাগ্যে কাক্সিক্ষত পরিবর্তন আনতে পারে, অর্জন করতে পারে সার্বিক উন্নতি ও সমৃদ্ধি। সমাজের নেতৃস্থানীয়দের তুচ্ছ মতভেদ এবং অর্থহীন বিবাদ-বিসম্বাদের ঊর্ধ্বে উঠতে হবে। তাদের গুরুত্বপূর্ণ বিষয়গুলোতে বাস্তবসম্মত ঐকমত্য তৈরি করতে হবে। এমনটি করতে পারলে তারা বর্তমানকে অর্থবহভাবে কাজে লাগাতে পারবেন এবং ভবিষ্যতে দেশের জন্য ইতিবাচক উন্নয়ন ও সমৃদ্ধি অর্জনে সফল ভূমিকা রাখতে পারবেন।

এগার/বারো বছর আগেও থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে যানজট ছিল ভয়াবহ দুঃস্বপ্নের মতো। কিন্তু নব্বই দশকের শেষভাগে এই দুঃস্বপ্ন অতীতের স্মৃতি হয়ে দাঁড়ায়। ওই দেশের সংশ্লিষ্ট নেতানেত্রী সমস্যার রূপ সঠিকভাবে চিহ্নিত করে দ্রুত সুস্পষ্ট সিদ্ধান্ত ও দৃঢ় পদক্ষেপ নিয়ে তার সমাধান করেন। দেশীয় ও বৈদেশিক সরকারি-বেসরকারি অর্থ ও কারিগরি উপকরণ কাজে লাগিয়ে তৈরি করা হয় ফ্লাইওভার, এক্সপ্রেসওয়ে ও উড়াল গণপরিবহন ব্যবস্থা। আর তা করা হয় যথাসম্ভব দ্রুতগতিতে। এসব কর্মকাণ্ড আনে কাক্সিক্ষত পরিবর্তন। আগে যেখানে নগর কেন্দ্র থেকে বিমানবন্দরে যেতে দুই/আড়াই ঘণ্টা লেগে যেত, এখন সে পথ অতিক্রম করতে লাগে আধঘণ্টা বা চল্লিশ মিনিট। এ থেকেই বোঝা যায়, সমাজের শীর্ষ অংশ যদি অতীতের দুঃস্বপ্নের কারাগার থেকে নিজেদের মুক্ত করতে পারে, তা হলে সহজেই দ্রুতগতিতে বিস্ময়কর সাফল্য ও উন্নয়ন অর্জন করা যায়।

প্রশ্ন হচ্ছে, আমাদের স্বপ্নকে রূপায়িত করার দৃঢ় ইচ্ছা ও বলিষ্ঠ শক্তি কি আমাদের রয়েছে? বাংলাদেশের এলিটরা কি দীর্ঘসূত্রতা ঝেড়ে ফেলে দেশের বহুমাত্রিক সমস্যা ও সংকটের সমাধানে ব্রত হবেন? না হয়ে তাদের উপায়ইবা কি? তাদের মনে রাখতে হবে, সারাবিশ্বের নেতৃত্ব নিজেদের ব্যক্তি ও গোষ্ঠীস্বার্থ উদ্ধারের পাশাপাশি দেশ ও সমাজের বৃহত্তর স্বার্থের কথা চিন্তা করে এবং সার্বিক উন্নয়ন ও মঙ্গল আনার চেষ্টা করে। কারণ তারা জানে, বৃহত্তর সমাজের স্থিতি ও উন্নতি ছাড়া তাদের নিজস্ব সমৃদ্ধি টেকসই রাখা সম্ভব নয়। ইচ্ছায়ই হোক বা অনিচ্ছায়, বাস্তবতার দারুণ তাগিদে তারা হƒদয়ের প্রসার ঘটান। আমাদের ক্ষেত্রে হƒদয়ের এই কাক্সিক্ষত প্রসার ঘটলে আমরা দেখতে পাব, ‘আনন্দ ধারা বহিছে ভুবনে . . .’।

ড. মীজানূর রহমান শেলী : সমাজবিজ্ঞানী ও সাহিত্যিক

[ad#co-1]

Leave a Reply