পরিবেশ বিপর্যয়ের শঙ্কা

আড়িয়ল বিলে বিমানবন্দর
টিপু সুলতান: বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ (সংশোধন) আইন, ২০১০-এ বলা হয়েছে, ‘আপাতত বলবৎ অন্য কোনো আইনে যা কিছুই থাকুক না কেন, জলাধার হিসেবে চিহ্নিত জায়গা ভরাট বা অন্য কোনোভাবে শ্রেণী পরিবর্তন করা যাবে না।’ রাষ্ট্রীয় আইনের বাইরেও জলাভূমি এবং জীববৈচিত্র্য সংরক্ষণসংক্রান্ত দুটি আন্তর্জাতিক কনভেনশনেও স্বাক্ষর করেছে বাংলাদেশ সরকার।

কিন্তু সরকার প্রস্তাবিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক বিমানবন্দর ও বঙ্গবন্ধু নগর নির্মাণের স্থান হিসেবে আড়িয়ল বিলকেই চূড়ান্ত করেছে। এর ২৫ হাজার একর জমি অধিগ্রহণ ও ভরাট করলে ঢাকা ও মুন্সিগঞ্জ জেলার তিন উপজেলায় বিস্তৃত এই বিলের অস্তিত্ব প্রায় শেষ হয়ে যাবে।

বিশেষজ্ঞদের মতে, স্থানীয় মানুষের কাছে শস্যভান্ডার হিসেবে পরিচিত, মিঠাপানি ও জীববৈচিত্র্যের আধার এই বিল ধ্বংস করা হলে দীর্ঘ মেয়াদে পরিবেশগত নেতিবাচক প্রভাব পড়বে। ঢাকার আশপাশে বন্যা ও জলাবদ্ধতার প্রকোপ বাড়বে।

বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়ে খোঁজ নিয়ে জানা যায়, পরিবেশগত প্রভাব সমীক্ষা (এনভায়রনমেন্টাল ইমপেক্ট অ্যাসেসমেন্ট—ইআইএ) এবং কোনো ধরনের সমীক্ষা ছাড়াই আড়িয়ল বিলে বিমানবন্দরের জন্য ভূমি অধিগ্রহণের প্রক্রিয়া শুরু করা হয়েছে। তবে বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়ের সচিব শফিক আলম মেহেদী প্রথম আলোর কাছে দাবি করেন, আইনের প্রতি শ্রদ্ধা রেখেই নতুন বিমানবন্দর করা হচ্ছে।

মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, পরিবেশ সংরক্ষণ আইনে এও বলা আছে, ‘জাতীয় স্বার্থে অধিদপ্তরের ছাড়পত্র গ্রহণক্রমে জলাধার-সম্পর্কিত বাধানিষেধ শিথিল করা যাইতে পারে।’ তবে আড়িয়ল বিলে বিমানবন্দর স্থাপনের বিষয়ে এখন পর্যন্ত কোনো ছাড়পত্র চাওয়া হয়নি বলে পরিবেশ অধিদপ্তর সূত্র জানায়। পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নিতে হলে এর আগে প্রস্তাবিত প্রকল্পের সম্ভাব্যতা যাচাই, পরিবেশগত প্রভাব সমীক্ষা ও পরিবেশগত প্রভাব ব্যবস্থাপনার বিশদ পরিকল্পনা জমা দিতে হয়। অধিদপ্তর সেগুলো যাচাই-বাছাই করে ছাড়পত্র দেয়। ছাড়পত্র পাওয়ার আগে নির্মাণকাজ শুরু করার সুযোগ নেই।

জানতে চাইলে প্রস্তাবিত বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণ সেলের প্রধান (যুগ্ম সচিব) জয়নাল আবেদীন তালুকদার বলেন, প্রকল্পের প্রথম পর্যায়ে এখন ভূমি অধিগ্রহণের প্রক্রিয়া শুরু হয়েছে। পরামর্শক নিয়োগের পর সম্ভাব্যতা যাচাই সমীক্ষা, পরিবেশগত প্রভাব সমীক্ষাসহ প্রয়োজনীয় সব ব্যবস্থাই নেওয়া হবে। তিনি জানান, পরামর্শক নিয়োগের জন্য তাঁরা ইতিমধ্যে মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠিয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, বাংলাদেশ সরকার জলাভূমি সংরক্ষণসংক্রান্ত দুটি আন্তর্জাতিক কনভেনশনে সই করেছে। এর একটা রামসার কনভেনশন। ১৯৭১ সালে ইরানের রামসার শহরে অনুষ্ঠিত আন্তর্জাতিকভাবে, বিশেষত, জলচর পাখির আবাসস্থল হিসেবে গুরুত্বপূর্ণ জলাভূমি সংরক্ষণ-সম্পর্কিত কনভেনশন এটি। এই কনভেনশনে সই করার মধ্য দিয়ে বাংলাদেশ নীতিগতভাবে পুরোনো ও সমৃদ্ধ জলাভূমি সংরক্ষণ করার অঙ্গীকার করে। রামসার কনভেনশনের আর্টিকেল-৪-এ বলা হয়, জীববৈচিত্র্যের বসতি ও সুরক্ষা নিশ্চিত হয় এমন সব জলাভূমি রক্ষা করতে হবে।

বাংলাদেশ সরকার ১৯৯২ সালে জাতিসংঘের আওতায় জীববৈচিত্র্য সংরক্ষণবিষয়ক চুক্তি সিবিডিতেও (কনভেশন অব বায়োলজিক্যাল ডাইভারসিটি বা জীববৈচিত্র্য কনভেশন) সই করে। ১৯৯৪ সালে অনুসমর্থন (রেটিফাই) করার মধ্য দিয়ে বাংলাদেশ সিবিডির অংশীদার হয় এবং জীববৈচিত্র্য টিকিয়ে রাখতে এর সবচেয়ে বড় আবাস ও বিচরণক্ষেত্র জলাভূমি সংরক্ষণ করতে অঙ্গীকারবদ্ধ হয়। বাংলাদেশ যে এটা মেনে চলছে, এ ব্যাপারে প্রতি চার বছর পরপর জাতিসংঘে প্রতিবেদন জমা দিতে হয়। ২০১০ সালে জাপানের নাগোয়া শহরে সিবিডির সম্মেলনে জীববৈচিত্র্য সংরক্ষণ নিয়ে বাংলাদেশ নিজেদের অবস্থান তুলে ধরে। জলাভূমি ও পরিবেশ সংরক্ষণে বাংলাদেশ সরকারের নেওয়া বিভিন্ন উদ্যোগের উদহারণ হিসেবে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ (সংশোধন) আইন, ২০১০ তুলে ধরা হয়।

নাগোয়া কনভেনশনে জেনেটিক সম্পদ ও বৈচিত্র্য সংরক্ষণ করার কথা বলা হয়। কারণ হিসেবে বলা হয়, পৃথিবীর সবচেয়ে ক্ষুদ্র অণুজীবের মধ্যেও এমন গুরুত্বপূর্ণ জেনেটিক বৈশিষ্ট্য থাকতে পারে যা মানবকল্যাণে যুগান্তকারী ভূমিকা রাখতে পারে। তাই প্রাচীন জীববৈচিত্র্য আছে এমন জলাভূমি যেকোনো মূল্যে সংরক্ষণ করতে হবে।
১৯৯২ সালে অনুষ্ঠিত আর্থ সামিটে একটি কনভেনশনে বাংলাদেশ অনুস্বাক্ষর করে। ওই কনভেনশনের ৮ নম্বর অনুচ্ছেদে বলা হয়, যেকোনো দেশের জলাভূমি তালিকাভুক্ত হোক বা না হোক, তা প্রাকৃতিক সংরক্ষিত অঞ্চল হিসেবে গড়ে তুলে জলচর পাখি সংরক্ষণের ব্যবস্থা নিতে হবে। কনভেনশনের ১৭ নম্বর অনুচ্ছেদে বলা হয়, স্বাক্ষরকারী প্রতিটি দেশ নিজ দেশের বড় প্রকল্প ও অবকাঠমো নির্মাণের আগে অবশ্যই পরিবেশগত প্রভাব সমীক্ষা করবে। সে পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ১৯৯৭ সালে যে পরিবেশ আইন করে, বড় প্রকল্পের ক্ষেত্রে পরিবেশগত সমীক্ষায় তা আবশ্যকীয় করেছে।

সম্প্রতি বাংলাদেশ ২০২০ সাল পর্যন্ত জীববৈচিত্র্য রক্ষায় কী কী করবে, সে ব্যাপারে একটি কর্মকৌশলপত্র জাতিসংঘের কাছে জমা দেয়। এই কর্মকৌশলে বাংলাদেশের জলাভূমির আয়তন ৭২ লাখ ৮৯ হাজার ৯০০ হেক্টর বলে উল্লেখ করা হয়। এর মধ্যে বিল ও হাওর রয়েছে এক লাখ ১৪ হাজার ২০০ হেক্টর। এই বিলসহ সমগ্র জলাভূমি জীববৈচিত্র্যের আধার হিসেবে সংরক্ষণের জন্য বাংলাদেশ উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছে।

২০০৬ সালে প্রণীত বাংলাদেশ সরকারের জীববৈচিত্র্যবিষয়ক কৌশল ও কর্মপরিকল্পনায় ১৬টি কর্মকৌশলের কথা বলা হয়েছে, যার বেশির ভাগই জলাভূমি সংরক্ষণের মাধ্যমে জীববৈচিত্র্য সংরক্ষণসংক্রান্ত। বাংলাদেশের বন্য প্রাণী সংরক্ষণ আইনেও বন্য প্রাণীর আবাস, প্রজনন ও বিচরণক্ষেত্র হিসেবে বিবেচিত সব ধরনের জলাভূমি সংরক্ষণের কথা বলা হয়েছে।

সর্বশেষ কানকুন সম্মেলনেও পরিবেশ প্রতিমন্ত্রী হাছান মাহমুদ বাংলাদেশ যে অভ্যন্তরীণ পরিবেশ সংরক্ষণে কত শক্ত ভূমিকা রাখছে, তার উদাহরণ হিসেবে পরিবেশ সংরক্ষণ (সংশোধন) আইনের কথা একাধিকবার উল্লেখ করেন। জলাভূমি সংরক্ষণ আইন অনুযায়ী, দেশের শহর বা পৌর এলাকার মধ্যে কোনো ধরনের জলাভূমি ভরাট করা যাবে না।
গুগল আর্থ থেকে নেওয়া আড়িয়ল বিলের একাংশের ভূ-প্রাকৃতিক চিত্র

সরকারি এসব আইন সঠিকভাবে বাস্তবায়ন হচ্ছে কি না, তা দেখার দায়িত্ব পরিবেশ ও বন মন্ত্রণালয়ের। যোগাযোগ করা হলে গতকাল রোববার এই মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মেজবাহ-উল আলম প্রথম আলোকে বলেন, ‘আমি দায়িত্ব নিয়েছি পাঁচ দিন আগে। এ সময়ের মধ্যে আড়িয়ল বিলে বিমানবন্দর স্থাপনসংক্রান্ত কোনো ফাইল আসেনি। যদি আসে, আইনের ধারা অনুযায়ী বাস্তব পরিস্থিতি বিবেচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’
পরিবেশবিদদের মতে, আড়িয়ল বিল রাজধানীসহ আশপাশের জেলাগুলোর স্থানীয় জলবায়ুকে (মাইক্রো ক্লাইমেট) স্থিতিশীল রাখে। এ রকম বড় জলাভূমি বিলীন হলে সামগ্রিকভাবে পুরো এলাকার তাপমাত্রার ভারসাম্য নষ্ট হবে। তা ছাড়া ঢাকার আশপাশের নদীগুলোর বেশির ভাগ দূষণের শিকার। কিন্তু আড়িয়ল বিলের পানিতে প্রাকৃতিক বৈশিষ্ট্য বজায় থাকে। কারণ, প্রতিবছর বর্ষায় নতুন পানিতে বিল ভরাট হয়। ঢাকার আশপাশের ভূগর্ভস্থ পানির ঘাটতি পূরণেও বিলটির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক শামসুল আলম প্রথম আলোকে বলেন, আড়িয়ল বিল দেশের মধ্যাঞ্চলের সবচেয়ে বড় ও প্রাচীন বিল। এর প্রতিবেশব্যবস্থা গড়ে উঠেছে হাজার বছর ধরে। পদ্মার একটি শাখা এই বিলে পড়েছে। পদ্মার পানি যখন বেড়ে যায়, তখন অতিরিক্ত পানি এই বিল ধরে রাখে। ফলে দোহার, নবাবগঞ্জ ও কেরানীগঞ্জের দক্ষিণ-পশ্চিম অংশ বন্যামুক্ত থাকে। বাড়তি পানি ধলেশ্বরী নদী হয়ে সাভারের কাছ দিয়ে বেরিয়ে যায়। তিনি বলেন, এই বিল ভরাট হলে ঢাকার আশপাশের এলাকায় বন্যার প্রবণতা বেড়ে যাবে। আরও দীর্ঘমেয়াদি নেতিবাচক প্রভাব থাকতে পারে। তাই পূর্ণাঙ্গ ও বস্তুনিষ্ঠ সমীক্ষা ছাড়া এত বড় অবকাঠামো নির্মাণ করা ঠিক হবে না। এতে বড় ধরনের পরিবেশগত বিপর্যয়ের আশঙ্কা থাকে।

শস্যভান্ডার আড়িয়ল বিল: সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থার তথ্য-উপাত্ত থেকে জানা যায়, ঢাকা ও মুন্সিগঞ্জ জেলা এবং পদ্মা নদীর মাঝখানে একটি ছিটমহলসম জলাভূমি অঞ্চল এই আড়িয়ল বিল। এই বিলের দৈর্ঘ্য ২৬ মাইল এবং প্রস্থ ১০ মাইল, অর্থাৎ মোট আয়তন ২৬০ বর্গমাইল বা এক লাখ ৬৬ হাজার ৬০০ একর।

প্রস্তাবিত প্রকল্পে ২৫ হাজার একর (১০ হাজার একর বিমানবন্দরের জন্য এবং ১৫ হাজার একর বঙ্গবন্ধু নগরের জন্য) জমি অধিগ্রহণ করার কথা নথিপত্রে উল্লেখ রয়েছে। এসব জমি অধিগ্রহণ করা হবে শ্রীনগর উপজেলার ১৪টি মৌজা, নবাবগঞ্জ উপজেলার ১৮টি মৌজা ও দোহার উপজেলার সাতটি মৌজা থেকে।

নবাবগঞ্জ উপজেলার মুন্সিনগরের মুক্তিযোদ্ধা বোরহানউদ্দিন খান প্রথম আলোকে বলেন, এই ২৫ হাজার একর জমিতে রয়েছে বিরাট জনবসতি, শস্যক্ষেত, মাছে ভরা শত শত জলাশয় এবং এটি নানা প্রজাতির পাখির বিচরণক্ষেত্র। তিনি জানান, ওই বিলে বর্ষা মৌসুমে আমন ধান হয়। মাটি এত উর্বর যে সেখানে এক মৌসুমে অন্য এলাকার তিন ফসলের সমান ফসল হয়।

গত মঙ্গলবার ওই এলাকায় গিয়ে দেখা যায়, বিলের জমিতে কুমড়া, লাউ, আলু, সরিষা, মরিচ, রসুন ও পেঁয়াজের আবাদ রয়েছে। চুড়াইন সড়ক ধরে মরিচপট্টি পৌঁছালে কয়েক শ মানুষ এ প্রতিবেদককে ঘিরে ধরে। বিলের ধান, মাছ, রবিশস্যকে ঘিরে এদের জীবন-জীবিকা। স্থানীয় বাসিন্দা শামসুল হক বললেন, আডিয়ল বিলের প্রতি একর জমিতে ১০০ মণ ধান হয়। শুষ্ক মৌসুমে হয় রবিশস্য। বর্ষায় মাছ চাষ ছাড়াও লাখ লাখ টাকার শামুক হয়। এ শামুক বিক্রি করেও অনেকের জীবিকা চলে। তিনি জানান, শুধু স্থানীয় লোক নয়, বিলকে কেন্দ্র করে উত্তরবঙ্গ, ফরিদপুর ও নেত্রকোনা এলাকার কয়েক হাজার কৃষিশ্রমিকেরও জীবিকা নির্বাহ হয়।

ফেরার পথে মুন্সিনগর উচ্চবিদ্যালয় মাঠে আরও অনেক চাষি-বর্গাচাষির ক্ষোভের মুখে পড়তে হয়। এ সময় আমেনা বেগম (৪০) চিৎকার দিয়ে বলেন, ‘আমার তো জমি নাই। ধান কাটার পর অন্যের জমিতে পড়ে থাকা ধান টোকাই। এতে বছরে ৪০ মণ ধান পাই। এ দিয়ে সংসার চালাই। এয়ারপোর্ট হইলে কি আমার সংসার চলবে!’
মুজিবুর রহমান মাতুব্বর বলেন, এই বিলটি দেশীয় মাছের বড় আধার। প্রাকৃতিকভাবেই এখানে মাছ হয়। শুষ্ক মৌসুমেও বিলের বিশাল বিশাল ড্যাঙ্গায় (বড় দিঘি) মাছ থাকে। তাঁর নিজের ১৩টি ড্যাঙ্গা আছে। তিনি বলেন, শুধু আড়িয়ল বিলের উৎপাদিত মাছ বাজারজাত করার জন্য প্রায় ৩০টি মাছের আড়ত আছে এই এলাকায়। এর মধ্যে মদনখালী, আলমপুর, চুড়াইন, ওঁমপারা, বালাশুর, ভাগ্যকুল, শ্রীনগর, হাঁসাড়া, ষোলঘর, আল-আমিনবাজার, শিমুলিয়া, ছত্তভোগ, মরিচপট্টি, দুবলী ও ঝুড়িখাল পাড় এলাকায় বড় বড় আড়ত রয়েছে।

স্থানীয় লোকজন জানান, এই বিলে অর্ধশত দিঘি আছে যেগুলোর একেকটির আয়তন ৫০ থেকে ১০০ বিঘা। এর মধ্যে পরশুরাম, সাগরদিঘি, মনসা, তালগাজী, গাটিডাঙা, কালাচান দিঘি, বৈরাগীর দিঘি, কলাগাছিয়া, খালেকসাব, বসুবালা, শানুবান্ধা, আঠারপাখি, নতুন ড্যাঙ্গা ও জোড় ড্যাঙ্গা অন্যতম।

স্থানীয় কৃষি বিভাগের এক কর্মকর্তা হিসাব কষে দেখান, অধিগ্রহণের জন্য প্রস্তাবিত ২৫ হাজার একর জমিতে বছরে ধান হয় প্রায় ৪০ হাজার মেট্রিক টন, মাছ প্রায় ৭০০ মেট্রিক টন এবং সবজি ও রবিশস্য উৎপাদন হয় প্রায় ১০ হাজার মেট্রিক টন।

পানিসম্পদ পরিকল্পনা সংস্থার সাবেক মহাপরিচালক ম. ইনামুল হক বলেন, আড়িয়ল বিলটি প্রতিবছর বর্ষার মৌসুমে ১৫ থেকে ২৫ ফুট পানিতে তলিয়ে যায়। বছরের আট মাস পানি থাকে। কৃষির কারণে এলাকাটি অর্থনৈতিকভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ, তাই সামাজিকভাবে প্রকল্পটি গ্রহণযোগ্য হওয়ার কোনো সুযোগই নেই।
বিমান মন্ত্রণালয়ের সচিব শফিক আলম মেহেদীর দাবি, অন্য কোথাও বিমানবন্দর নির্মাণ করতে গেলে পরিবেশ, কৃষিসহ অন্যান্য ক্ষেত্রে যে ক্ষতি হতো, আড়িয়ল বিলে হলে সেই ক্ষতি অনেক কম হবে।

একনজরে আড়িয়ল বিল
# ঢাকা ও মুন্সিগঞ্জ জেলা এবং পদ্মা নদীর মাঝখানে ছিটমহলসম জলাভূমি অঞ্চল। বিক্রমপুর নামে পরিচিত।
# বিলের দৈর্ঘ্য ২৬ মাইল এবং প্রস্থ ১০ মাইল। অর্থাৎ মোট আয়তন ২৬০ বর্গমাইল বা এক লাখ ৬৬ হাজার ৬০০ একর।
# প্রস্তাবিত প্রকল্পে ১০ হাজার একর জমি বিমানবন্দরের জন্য এবং ১৫ হাজার একর বঙ্গবন্ধু সিটির জন্য অধিগ্রহণ করা হবে।
# ২৫ হাজার একর জমি অধিগ্রহণ করা হবে শ্রীনগর উপজেলার ১৪টি মৌজা, নবাবগঞ্জ উপজেলার ১৮টি মৌজা ও দোহার উপজেলার সাতটি মৌজা থেকে।
# অধিগ্রহণের জন্য প্রস্তাবিত জমির বার্ষিক শস্য ও মাছ উৎপাদনের ক্ষমতা: ধান ৪০ হাজার মেট্রিক টন, মাছ প্রায় ৭০০ মেট্রিক টন, সবজি ও রবিশস্য উৎপাদন প্রায় ১০ হাজার মেট্রিক টন।

[ad#bottom]

Leave a Reply