শামসুদ্দিন হত্যা মামলা ভিন্ন খাতে প্রভাবিত করার চেষ্টা

মোঃ জাফর মিয়া: মুন্সীগঞ্জের গজারিয়ার বালুয়াকান্দি ইউপি চেয়ারম্যান শামসুদ্দিন হত্যা মামলার চার্জশীট প্রদানের পর ঘটনাকে ভিন্ন খাতে প্রভাবিত করার চেষ্টা করছে একটি সংঘবদ্ধ চক্র। গত বছরের ২৩ মার্চ মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলা পরিষদ নির্বাচনের দিন দুপক্ষের সংঘর্ষে প্রকাশ্য দিবালোকে খুন হন বালুয়াকান্দি ইউপি চেয়ারম্যান শামসুদ্দিন প্রধান। এ ঘটনায় তার স্ত্রী বাদী হয়ে স্থানীয় ২৬ জনের নাম উল্লেখ করে গজারিয়া থানায় একটি মামলা দায়ের করেন। এক বছর তদন্ত শেষে এজহার ভূক্ত ২৫জনসহ ২৯ জনের বিরুদ্ধে সম্প্রতি মামলাটির চার্জশীট দেয় সিআইডি পুলিশ। একজন ঘটনার দিন ঢাকায় কোর্টে হাজির থাকায় তাকে বাদে মামলার এজহার ভূক্ত সব আসামীর নামে সিআইডি পুলিশ চার্জশীট প্রদান করলেও বিগত উপজেলা পরিষদ নির্বাচনে ভোটে পরাজিত হওয়া গজারিয়া আওয়ামী লীগের একাংশের সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম মামলাটি ভিন্নখাতে প্রভাবিত করার চেষ্টা করছে বলে অভিযোগ রয়েছে।

ঘটনার বিবরনে আরো জানাগেছে, গত বছরের ২৩ মার্চ গজারিয়া উপজেলা পরিষদ নির্বাচনে গোলযোগের কারনে ৯টি কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত করে কর্তৃপক্ষ। উক্ত ৯টি কেন্দ্রে দ্বিতীয় দফায় ভোট গ্রহনে অবৈধ সুবিধা নিতে নিহতের ভাতিজা জৈনক টিটুকে দিয়ে ঘটনার ১১দিন পর বিভিন্ন ইউনিয়নের ৬জন ইউপি চেয়ারম্যানসহ স্থগিত হওয়া ৯টি কেন্দ্রের গন্যমান্য ব্যাক্তিবর্গের নাম দিয়ে মূল এজহারে উল্লেখিত ২৬ জনসহ আরো ২২ জনের নামে মুন্সিগঞ্জ বিচারিক আদালতে আরেকটি মামলা করান ভোটে পিছিয়ে থাকা ওই চক্রটি। যা মূল মামলার সাথে কোন মির ও সত্যতা নেই। ঘটনার বিবরনে জানাগেছে, শামসুদ্দিন প্রধান খুনের পর তার স্ত্রী ব্যবসায়ী মান্নান সরকারকে প্রধান আসামী করে থানায় মামলা দায়ের করলেও বিগত ইউপি উপনির্বাচনে মান্নান ও বাদী মর্জিনাকে একাধিক বার একই মঞ্চে মর্জিনার নির্বাচনী ক্যাম্পে দেখা গেছে। নাম প্রকাশ না করার শর্তে নিহতের এক আতœীয় জানান, ষড়যন্ত্রকারী ওই চক্রটি চাচ্ছে যেন আমার চাচার প্রকৃত খুনিদের বিচার না হোক। তিনি জানান, দুই কোটি টাকার বিনিময়ে আমিরুল মান্নানকে মামলা থেকে বাচানোর পায়তারা করছে।

এ ব্যাপারে গজারিয়া থানা আওয়ামী লীগের একাংশের সভাপতি উপজেলা চেয়ারম্যান রেফায়েত উল্লাহ খান বলেন, শামসুদ্দিন প্রধান নির্বাচনের দিন প্রকাশ্য দিবালোকে দুর্বিত্তদের হাতে খুন হন। এ ঘটনায় তার স্ত্রী বাদী হয়ে স্থানীয় ২৬ জনের নাম উল্লেখ করে গজারিয়া থানায় একটি মামলা দায়ের করেন। উক্ত মামলায় আমি বা আমার পরিবারের কারো নাম নেই। অথচ ঘটনার এক বছর পর প্রকৃত অপরাধীদের আড়াল করার জন্য ভোটে হেরে যাওয়া চিহ্নিত ওই চক্রটি ষড়যন্ত্র করছে।

অনুসন্ধানে দেখা গেছে চিহ্নিত ওই চক্রটি মামলার বাদী মরজিনা বেগমের স্বাক্ষর জালিয়াতি করে প্রধানমন্ত্রীর দপ্তর ও পুলিশের আইজিপিসহ বিভিন্ন দপ্তরে দরখাস্ত ও ভূয়া তথ্য দিয়ে পত্রিকায় সংবাদ প্রকাশ করেন। স্বাক্ষর জালিয়াতির বিষয়টি ফাঁস হয়ে যাওয়ায় একটি বিশেষ দপ্তরের নির্দেশে এই চক্রটির বিরুদ্ধে তদন্ত হচ্ছে।

বাংলা সংবাদ

Leave a Reply