১৮ হিন্দু পরিবারে লুটপাট, থানায় অভিযোগ নিলেও মামলা হয়নি

মুন্সিগঞ্জ সদর উপজেলার মীরকাদিম পৌরসভার গোপালনগরে ১০ কোটি টাকা দামের বাড়ি দখল ও লুটপাটের ঘটনায় সদর থানায় মেয়র শহীদুল ইসলাম শাহীন ও তার শ্যালক খোকা মিয়াসহ ৬০ জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। এছাড়া দখলকারীরা বাড়ির ভাড়াটে ও মালিকপক্ষের দেড়-কোটি টাকার স্বর্ণালংকার ও মালপত্র লুটপাট করেচে বলে অভিযোগ পত্রে উল্লেখ করা হয়েছে। বাড়ির মালিকানা দাবীদার বিতাড়িত শামসুর রহমান রোববার রাতে সদর থানায় এ অভিযোগ দায়ের করলেও মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ওসি আবুল বাসার মামলা রুজু করেনি। হাই কোর্টের ওই স্থগিতাদেশ সত্বেও গত শনিবার মীরকাদিম পৌর মেয়র শহীদুল ইসলাম শাহীনের নেতৃত্বে বাড়ির ভাড়াটে সংখ্যালঘু ১৮ পরিবারকে উচ্ছেদ, ভাংচুর ও লুটপাটের মধ্য দিয়ে কয়েক কোটি টাকার এ বাড়িটি দখল নেওয়া হয়। দখলের কর্মকান্ড চলাকালীন সদর থানা পুলিশ নীরব ভূমিকা পালন করেছে। লুটপাটের দৃশ্য যখন মুছে পরিস্কার পরিচ্ছন্ন করা হয়েছে তখন ওসি আবুল বাশার এস.আই. নারায়নকে ঘটনাস্থল পরিদর্শণ করতে পাঠান।

এস.আই নারায়ন জানান, তিনি ঘটনাস্থলে গিয়ে দেখেন ভাড়াটিয়ারা কেউ নেই। সব কিছু পরিস্কার। ভাড়ির দখলে আছেন বশির গং। তিনি লুটপাটের কোন দৃশ্য অবলোকন করেন নি। কেউ তার কাছে লুটপাটের অভিযোগও করেননি। স্বপন নামের এক লোক তার মেয়ের গলার স্বর্নের চেইন লুটে নিয়েছে বলে অভিযোগ করেছে।

উচ্ছেদ হওয়া শিশির পাল, নুকুল পাল, উত্তম সাহা, তপন সাহা, কালাই পাল, জীবন পালসহ ১৮ পরিবারের ওই নারী-পুরুষরা জানান, পৌর মেয়র শহীদুল ইসলাম শাহীন একজন একাত্তরের পাক হানাদার বাহিনীর অন্যতম দোসর ও এলাকার চিহ্নিত রাজাকার আবু বরক মৃধার নাতী। বিজয় মাসের শুরুর দিনে রাজাকারের নাতীর নেতৃত্বে সংখ্যালঘু ওই পরিবারগুলোকে উচ্ছেদের ঘটনায় ঐদিন থেকে অদ্য পর্যন্ত মুন্সিগঞ্জ বাসী ধিক্কার জানিয়ে আসছেন।


এদিকে, নিন্ম আদালতে দখল পরোয়ানার রায় সঙ্গত নয়- হাইকোর্টের আপীল বিভাগের স্থগিতাদেশ সত্বেও মীরকাদিম পৌরসভার মেয়র শহীদুল ইসলাম শাহীন ও তার শ্যালক খোকা মিয়ার নেতৃত্বে কয়েক কোটি টাকার এ বাড়ি দখল করা হয়েছে বলে মালিকানা দাবীদার অপর পক্ষ দাবী করেছেন। বিতাড়িত মালিক শামসুর রহমান জানান, সম্প্রতি নিম্ন আদালত মীরকাদিম পৌর মেয়রের শ্বশুর আমেরিকা প্রবাসী বশির উদ্দিনের পক্ষে বাড়ির দখলী পরোয়ানা জারী করে। রায়ের প্রেক্ষিতে বাড়িটিতে বসবাসকারী শামসুর রহমান হাইকোর্টের আপীল বিভাগে নিম্ন আদালতের দখলী পরোয়ানা জারীর বিরুদ্ধে গত ২৬ নভেম্বর রিভিশন দায়ের করেন। এ রিভিশনের প্রেক্ষিতে গত ২৯ নভেম্বর হাইকোর্টের আপীল বিভাগ নিম্ম আদালতের দখল পরোয়ানার রায় সঙ্গত নয় বিধায় এ মোকাদ্দমার পরবর্তী ধার্য তারিখ পর্যন্ত কার্যক্রম স্থগিত করেন।

এ ব্যাপারে সদর থানার অফিসার্স ইনচার্জ আবুল বাসার বলেন- নিম্ন আদালতের দখলী পরোয়ানার কাগজপত্র দেখিয়েছে মেয়র শহীদুল ইসলাম শাহীন। তাই পুলিশ ঘটনাস্থল থেকে ফিরে আসে। তবে বাড়ির দখলী পরোয়ানা সংক্রান্ত হাইকোর্টের একটি স্থগিতাদেশের কাগজ পেয়েছি। আদালতের বিষয় হওয়ায় মালিকানা দাবীদার অভিযোগকারী শামসু রহমানকে আদালতে মামলা করতে বলা হয়েছে। থানা কর্তৃপক্ষ এ মামলা করে বিপাকে পড়তে চায় না।

টিএনবি

Leave a Reply