মুন্সীগঞ্জের ঘটনার পুনরাবৃত্তি রোধে কঠোর ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী

মুন্সীগঞ্জের মতো সহিংস ঘটনা যাতে আর না ঘটে- তা নিশ্চিত করতে সরকার ‘কঠোর আইনগত’ ব্যবস্থা নেবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন। বুধবার জাতীয় সংসদে ৩০০ বিধিতে দেওয়া এক বিবৃতিতে তিনি বলেন, “এই রকম ঘটনার পুনরাবৃত্তি রোধে কঠোর আইনগত পদক্ষেপ নেওয়া হবে।” মুন্সীগঞ্জের ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে এ পর্যন্ত ২০ জনকে গ্রেপ্তার করা হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, গ্রেপ্তারকৃতদের কাছ থেকে পাওয়া সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে ওই ঘটনার নেপথ্যের ব্যক্তিদের আটক করা হবে।

আড়িয়ল বিলে বিমান বন্দর নির্মাণের পরিকল্পনার বিরোধিতা করে সোমবার ঢাকা-মাওয়া সড়ক অবরোধ করে স্থানীয় বাসিন্দারা। ওই সময় সংঘর্ষে মতিউর রহমান নামে এক পুলিশ উপপরিদর্শক নিহত এবং অর্ধশত আহত হয়।

সোমবার রাতে স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন বলেন, মুন্সীগঞ্জে পুলিশের ওপর হামলার ঘটনাটি ছিল পরিকল্পিত।

ওই ঘটনায় পুলিশ বাদি হয়ে এ পর্যন্ত তিনটি মামলা করেছে। এছাড়া মুন্সীগঞ্জ শহর আওয়ামী লীগের সভাপতি আব্দুল মান্নান বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে প্রধান আসামি করে আরেকটি মামলা করেছেন।

মুন্সীগঞ্জ-১ আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য সুকুমার রঞ্জন ঘোষ ঘটনার দিন অভিযোগ করেন, “খালেদা জিয়ার প্রত্যক্ষ নির্দেশে বিএনপি ক্যাডাররা এই সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্ম দিয়েছে।”

এলাকাবাসীকে উস্কে দিতে মুন্সীগঞ্জের শ্রীনগরে বিভিন্ন ইউনিয়ন ও গ্রামে বিপুল পরিমাণ অর্থ বিলি করা হয়েছে বলেও অভিযোগ করেন তিনি।

রোববার জাতীয় সংসদে দেওয়া বিবৃতিতে স্বরাষ্ট্রমন্ত্রী অভিযোগ করেন, বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণকে কেন্দ্র করে একটি স্বার্থান্বেষী মহল নিরীহ জনগণকে ভুল বুঝিয়ে সরকারের উন্নয়ন প্রকল্পকে নস্যাৎ করতে উঠে পড়ে লেগেছে।

“এ ধরনের অপরাধমূলক কার্যক্রম দেশের স্থিতিশীলতা ও গণতন্ত্রের বিকাশে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। দেশের উন্নয়ন কর্মকাণ্ডে বাধা সৃষ্টি করে,” বলেন তিনি।

সাহারা খাতুন দাবি করেন, ওইদিন একটি মহল অপপ্রচার চালিয়ে মুন্সীগঞ্জের মানুষকে খেপিয়ে তোলে। শান্তি রক্ষার বৃহত্তর স্বার্থে পুলিশ প্রতিবাদকারীদের মানববন্ধনে কোনো বাধা সৃষ্টি করেনি বলেও উল্লেখ করেন তিরি।

সোমবারের ঘটনার বিবরণ দিতে গিয়ে মন্ত্রী সংসদে বলেন, “মানব বন্ধনে কিছু উচ্ছৃঙ্খল ব্যক্তি ধারালো অস্ত্র নিয়ে অবস্থান নেয়। তারা স্থানীয় সাংসদের বাড়িতে হামলার উদ্দেশ্যে এগুতে থাকে এবং শ্রীনগর বাজারে ব্যাপক ভাঙচুর চালায়। এক পর্যায়ে তারা হাসাড়ায় পুলিশ ফাড়িতেও আগুন ধরিয়ে দেয়।

“এরপর, উচ্ছৃঙ্খল জনতা ঢাকা থেকে যাওয়া পুলিশের গাড়িতে আক্রমণ করে এবং তাদের হামলায় সাব-ইন্সপেক্টও মতিউর রহমান মারা যান।”

এই নৃশংস ঘটনা দেশবাসীকে মর্মাহত করেছে মন্তব্য করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পুলিশ আন্তরিকতা, ধৈর্য্য ও সাহসীকতার পরিচয় দেওয়ায় সেদিন এলাকাবাসী ব্যাপক ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পেয়েছে।

[ad#bottom]

Leave a Reply