পদ্মা পাড়ের জীবন-জীবিকা

নদী ও প্রকৃতি
অলিউর রহমান ফিরোজ
দেশের সুবিশাল পদ্মার অববাহিকার বুকে ভেসে বেড়ানোর এখন এক অপূর্ব সুযোগ। পদ্মার সুশীতল জলের মনোহর পরিবেশে নিজেকে বিলীন করে দিতে চলে আসুন বালুচরের প্রান্তে। আর উপভোগ করুন স্রোতস্বিনী পদ্মার বুকে জীবন-জীবিকার খোঁজে নিশি রাতের শেষ আলোটুকু থাকা পর্যন্ত জেলেদের নদীতে জাল ফেলে তীর্থের কাকের মতো বসে থাকার মনলোভা যতো নিত্যদিনের দৃশ্য । জেলেদের ভোরের আলো ফুটে ওঠার আগেই জাল টেনে তুলা ও তার ভেতর মাছের দাপদাপির নির্মল যতো দৃশ্য । রাতের নিঁভু নিঁভু বাতিতে যখন তেল ফুরিয়ে আসে তখন জেলেদের চোখে-মুখে রাতের পরিশ্রমের ক্লান্তির যতো নৈসর্গিত দৃশ্য অবলোকন । জাল টেনে তোলা শেষ হলে জালের ভেতর মাছের দাপাদাপিতে যেন তাদের সকল অবসাদ দেহ সরব হয়ে ওঠে । তারা ভূলে যান সারারাত জাগ্রত থাকার কষ্ট-বেদনা। জাল তোলার পর তাদের ব্যস্ততা শতগুন বেড়ে যায়। দ্রুতগতিতে চলে মাছ জাল থেকে ছাড়ানোর কাজ । মাছের পরিমান যেদিন বেশি থাকে সেদি ফুরফুরে মেজাজে নৌকার বৈঠা বেয়ে পদ্মা পাড়ের দীঘির পাড় হাটে এসে উপস্থিত হন তারা। আর তাদের পথ চেয়ে মহাজনরা পথ অপেক্ষা করতে থাকেন । অনেক লগ্নি করা আছে জেলেদের কাছে। জাল ভরা মাছ পেয়েও জেলেদের অভাব যেন শেষ হয়না । মহাজনদের জালে জেলেরা বন্দি থাকেন সব সময়। মাছ বিক্রি শেষে জেলেদের সদায়-পাতি কিনে বাড়ী ফিরতে হয় । জাল শুকানো শেষে আবার প্রস্তুতি নিতে হয় নদীতে জাল ফেলার। মৎস্যে ভরপুর এ পদ্মার বিস্তৃতি ঘটেছে বহুদূর পর্যন্ত ।

পদ্মার মিঠা পানির মাছের স্বাদ অন্যান্য নদীর তুলনায় স্বাদে সুস্বাদু হয়ায় ভারতের পশ্চিম বঙ্গের মানুষ মাছের স্বাদ নিতে এ দেশের মানুষের পাশপাশি তারাও চাতক পাখির মতো অপেক্ষায় থাকেন । স্বচ্ছ জল প্রবাহের কারনে নদীর নীচের বালুময় কণাগুলো চিক্ চিক্ করে আলো ছড়ায় অবিরত । এমন শান্ত-স্নিগ্ধ মায়াময় জলরাশি বর্ষার প্রান্তলগ্নে ভয়ংকর রূপ নিয়ে গর্জে ওঠে আপন মহিমায় । পাড়ের জীবন-যাত্রা তখন এলামেলো করে দেয় । বিমূর্ত পদ্মা তখন যেন আক্রোশে ফেটে পড়ে । ভাঙে মাঠ-ঘাট,বিস্তৃর্ণ ফসলের জমি ,ঘর-বাড়ী আর গাছের সারি । তখন বেঁদে পল্লীর জোৎস্না রাতে বাঁশির বিমোহিত সুর থেমে যায় । পদ্মা চরের মানুষের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে । চরের গবাদি পশু-পাখি তার বিশাল চারণ ভূমি হারিয়ে ফেলে খাদ্যের অভাববোধ করে । বর্ষার তীব্রতা যতো বাড়ে সেই সাথে বেড়ে চলে বাস্তুহারা মানূষের সংখ্যা । নদীর দু’পাড়ের কাচাঁ সড়ক জুড়ে বাস্তুহারা মানুষের বসতিতে চলে অমানবিক জীবন-যাপন ।

ভাঙা-গড়ার খেলায় পদ্মা যেমন অগ্রগামী তেমন সম্পদে ভরপুর এ নদী । জেলেদের জালে পদ্মার রূপালী ইলিশ যখন ঝাঁকে ঝাঁকে ধরা পড়ে খুঁশির বন্যায় পুরো জেলে পাড়ায় আনন্দের বন্যা বয়ে যায় । এমন আরও কত মাছের সমাহার যে পদ্মার নদীতে আছে । বিশাল আঁইড়, বোয়াল, পাঙ্গাস, চিতল, রুই, কাতল, পাবদা, চিড়িং, বাসপাতা, বেঁলে, ঘাউরা, বাইন ও বিলুপ্ত রিটা সহ অনেক প্রজাতির মাছ এ নদীর গুরুত্ব বহন করে চলেছে । অপার সম্ভাবনা পদ্মা নদী বিক্রমপুরের বুক চিরে পূর্বে চাঁপুরের মোহনায় যেয়ে মেঘনা ও আঁড়িয়াল খার সাথে মিশে সাগরে গিয়ে পতিত হয়েছে । বর্ষার ঘনাঘটা শুরু হলে সাগর থেকে ঝাঁকে ঝাঁকে মা ইলিশ আসে পদ্মার মিঠা পানিতে ডিম ছাড়তে । আর লোভী মৎস্য শিকারীদের মা মাছ ধরা নিষেধ থাকলেও নির্বিচারে মা মাছ নিধনের মহোৎসবে মেতে ওঠে তারা । তাদের আত্মঘাতী কারনে মিঠা পানিতে মাছের প্রজনন বিঘœ ঘটে । নদী হয়ে পড়ে মৎস্য শূন্য । তাছাড়া এক শ্রেনীর প্রভাবশালী জোতদার খড়ালী মৌসুমে নদীর দু’পাড়ে আড়াআড়ি বাঁধ দিয়ে মাছ ছেঁকে ধরে ফেলেন । অপরদিকে কিছূ মা মাছ লোভী জেলেদের চোখ এড়িয়ে ডিম ছাড়তে পারলেও পরিনত হয়ার আগেই জাটকাবস্থায় সুক্ষè কারেন্ট জালে ধরা পড়ে যায় । আর এভাবেই আমাদের নদীর সর্বনাশ ঘটে একের পর এক । এগুলো প্রতিরোধ করার দায়িত্বে যারা রয়েছেন তাদের নিস্কৃয় ভূমিকার ফলে কারেন্ট জাল প্রতিহত করা সম্ভবপর হচ্ছে না । আর পদ্মার সবকিছূ দেখার জন্যে রযেছে বিশাল আয়োজন। পদ্মার জল ঘেঁসে পাড়ে গড়ে উঠেছে থাকার জন্যে রিসোর্ট। জীবন উপভোগের আধুনিক সব উপকরনই রয়েছে এখানে। সুযোগ রয়েছে সি-বোর্ডে চরার। এখানে রাত যাপন না করেও দিনভর উপভোগ শেষে সন্ধায় চলে যায়ার মতো যাতায়াতের সার্বক্ষনিক ব্যবস্থা রয়েছে।

অলিউর রহমান ফিরোজ
পরিচালক
অরণী বিজ্ঞাপনী সংস্থা
প্রধান সম্পাদকঃ দৈনিক নববানী, উপদেষ্টা সম্পাদকঃ দৈনিক সংবাদ মোহনা, ভারপ্রাপ্ত সম্পাদকঃ দৈনিক আজকের প্রভাত, দৈনিক বাংলার গৌরব, ব্যবস্থাপনা সম্পাদক দৈনিক দিনের আলো,

[ad#bottom]

Leave a Reply