বিমানবন্দর পদ্মার এ পাড়েও হতে পারে!

আড়িয়ল বিলে নতুন বিমান বন্দর স্থাপনের সিদ্ধান্ত থেকে সরে এলেও পদ্মার এপাড়ে বিমানবন্দর স্থাপনের সম্ভাব্যতা এখনো যাচাই করছে সরকার। বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী জিএম কাদের বৃহস্পতিবার সাংবাদিকদের বলেন, পদ্মার উভয় পারেই নতুন বিমানবন্দর স্থাপনের সম্ভাব্যতা যাচাই করা হচ্ছে; যদিও আড়িয়ল বিল থেকে পিছু হটার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, বিমানবন্দর হবে পদ্মার ওপারে।

বিমানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমান বন্দর স্থাপনে গঠিত সেল তিনটি স্থানে বিমানবন্দর তৈরির সম্ভাব্যতা যাচাই করছে। যে স্থানে কম ক্ষয়ক্ষতি হবে, সে স্থানেই বিমানবন্দর হবে। জনবসতি ও কৃষিজমি যেন ক্ষতিগ্রস্ত না হয় সে সব বিষয় বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

তবে কোন কোন স্থানে বিমানবন্দর তৈরির কথা ভাবা হচ্ছে, তা জানাননি মন্ত্রী।

মুন্সীগঞ্জের আড়িয়ল বিলে এ বিমানবন্দর স্থাপনের সিদ্ধান্ত নিলেও স্থানীয়দের সহিংস প্রতিবাদের মুখে তা বাতিল করে সরকার।

তবে নতুন বিমানবন্দর নির্মাণের প্রকল্পটি এগিয়ে চলছে জানিয়ে কাদের বলেন, খুব দ্রুত প্রকল্পটি বাস্তবায়নের পদক্ষেপ নেওয়া হচ্ছে। বিমানবন্দর স্থাপনের সেল প্রধান যুগ্ম-সচিব জয়নাল আবেদিন তালুকদার প্রতি সপ্তাহে এ বিষয়ে রিপোর্ট দিচ্ছেন।

সফররত ভারতের বেসামরিক বিমান পরিবহনমন্ত্রী ভায়ালার রাভির সঙ্গে বৈঠকের সচিবালয়ে বিমানবন্দর নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা হয় বিমানমন্ত্রীর।

ভারতের মন্ত্রীর সঙ্গে আলোচনার বিষয়ে কাদের বলেন, দুই দেশের মধ্যে বিমান চলাচল আরো স¤প্রসারণের বিষয়ে আলোচনা হয়েছে।

বাংলাদেশে বিশ্বমানের বিমানবন্দর স্থাপনে ভারত সহযোগিতার আশ্বাস দিয়েছে বলে জানান তিনি। এছাড়া বাংলাদেশি বিমান কর্মকর্তাদের প্রশিক্ষণের ক্ষেত্রেও ভারতের বিমানমন্ত্রীর আগ্রহ দেখা গেছে।

[ad#bottom]

Leave a Reply