১৫ দিনের মধ্যে ক্ষতিপূরণ না পেলে আন্দোলনের হুমকি

পদ্মা সেতু : মাওয়ায় ক্ষতিগ্রস্তদের মানববন্ধন
পদ্মা সেতুর কনস্ট্রাকশন ইয়ার্ড বা মালামাল রাখার জন্য শেড নির্মাণে অধিগ্রহণ করা জমির উপযুক্ত ক্ষতিপূরণের দাবিতে গতকাল রবিবার সকালে লৌহজংয়ের মাওয়া চৌরাস্তার গোল চত্বরে বিক্ষোভ ও মানববন্ধন করেন ক্ষতিগ্রস্ত ভূমিমালিকরা। এতে পাঁচ শতাধিক মানুষ অংশ নেয়। আগামী ১৫ দিনের মধ্যে সেতু বিভাগের পক্ষ থেকে ক্ষতিপূরণ বুঝিয়ে দেওয়া না হলে ঢাকা-মাওয়া মহাসড়ক অবরোধসহ বৃহত্তর কর্মসূচি দেওয়ার হুমকি দিয়েছেন ক্ষতিগ্রস্ত ব্যক্তিরা।

পদ্মা সেতুর মালামাল রাখার জন্য লৌহজং উপজেলার কুমারভোগ ও মেদিনী মণ্ডল ইউনিয়নের দক্ষিণ মেদিনী মণ্ডল, উত্তর কুমারভোগ, অনন্তসার, ওয়ারী, রানীগাঁও মৌজাসহ ছয়টি মৌজার বিশাল জায়গা জুড়ে কনস্ট্রাকশন ইয়ার্ড নির্মাণে মাটি ভরাটের কাজ চলছে।

মানববন্ধনে জানানো হয়, প্রতিশ্রুতি অনুযায়ী জেলা প্রশাসনের পক্ষের ক্ষতিপূরণের টাকা প্রায় ৮০ শতাংশ ক্ষতিগ্রস্ত পরিবার পেয়ে গেছে, কিন্তু সেতু বিভাগের পক্ষ থেকে এখনো কাউকেই কোনো ক্ষতিপূরণ দেওয়া হয়নি। অথচ মাটি ভরাটের কাজ চলছে।

গতকালের মানববন্ধনে নেতৃত্বদানকারী বিক্রমপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি সামসুদ্দিন পাঠান, পাভেল মোল্লা, মাসুদ মোল্লা জানান, জমির মূল্য নির্ধারণ করা হচ্ছে_এ ধরনের আশ্বাস দিয়ে সেতু বিভাগ ও সিসিডিবি এনজিও ক্ষতিগ্রস্ত জমিমালিকদের সঙ্গে টালবাহানা করছে। আগামী ১৫ দিনের মধ্যে সেতু বিভাগের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়া না হলে ঈদের আগেই কঠোর আন্দোলনে যাওয়ার হুমকি দেন তাঁরা।

এ প্রসঙ্গে এনজিও সিসিডিবির মাওয়া অফিসের ইনচার্জ মো. আলামীন কালের কণ্ঠকে জানান, সম্পদ মূল্যায়ন কমিটি এখনো ভূমির মূল্য নির্ধারণ না করায় ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের ক্ষতিপূরণ দেওয়া যাচ্ছে না।

সম্পদ মূল্য নির্ধারণ কমিটির প্রধান সেতু বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মঞ্জুরুল ইসলাম পদ্মা সেতু সম্পর্কিত কাজে ছয় সদস্যের প্রতিনিধিদল নিয়ে বর্তমানে চীনে অবস্থান করায় তাঁর বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

তবে ওই কমিটির সদস্য লৌহজং উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. ওসমান গনি তালুকদার কালের কণ্ঠকে বলেন, ‘আমাকে শুধু একটি স্বাক্ষরের জন্য ডাকা হয়। গত সভায় জমির মূল্য নির্ধারণ করে আমাকে স্বাক্ষরের জন্য ডাকা হয়েছিল। কিন্তু ভূমির যে মূল্য ধরা হয়েছে, তাতে একমত হতে না পারায় আমি স্বাক্ষর করিনি।’

স্থানীয় সংসদ সদস্য সাগুফতা ইয়াসমিন এমিলি কালের কণ্ঠকে বলেন, ‘প্রধানমন্ত্রী নিজে ক্ষতিগ্রস্তদের যথাযথ ক্ষতিপূরণের টাকা দেওয়ার কথা বলেছেন। প্রয়োজনে ক্ষতিগ্রস্তদের পদ্মা সেতুর বিভিন্ন কাজে নিয়োগ দিয়ে সহযোগিতার কথা বলেছেন। ক্ষতিগ্রস্তদের এই ক্ষতিপূরণের টাকা কেউ হাতিয়ে নেওয়ার চেষ্টা করলে তা কঠোরহস্তে প্রতিহত করা হবে।’

কালের কন্ঠ

Leave a Reply