গজারিয়ায় বালু ব্যবসায়ীদের অস্ত্রের মহড়া ॥ আতঙ্ক

মোহাম্মদ সেলিম, মুন্সীগঞ্জ থেকে : বৃহস্পতিবার বালু ব্যবসায়ীরা গজারিয়ায় প্রকাশ্যে অস্ত্রের মহড়া দিয়েছে। এতে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। গজারিয়া উপজেলার চরকিশোরগঞ্জ ও চর রমজানবেগ মৌজায় মেঘনা নদীর তীর ঘেষে অবৈধভাবে বালু উত্তোলনের সময় পুলিশ ও ভূমি অফিসের লোকজন ৪টি ড্রেজার আটক করে গজারিয়া নিয়ে আসে। পরে মোবাইল কোর্টের বিচারক গজারিয়া উপজেলার ইউএনও আসাদুজ্জামান ড্রেজারগুলোকে ৪০ হাজার টাকা জরিমানা করে। এদিকে ঢাকার কেরানীগঞ্জের হাসনাবাদ বাসিন্দা আসলাম শিকদার নামের এক বালুর ইজারাদার প্রকাশ্যে শার্টারগান নিয়ের চারটি স্পিডবোর্টে করে ২০-২৫ জন লোক নিয়ে গজারিয়ায় আসে ড্রেজারগুরো নিতে। এতে এলাকায় আতঙ্কিত ছড়িয়ে পড়ে।

গজারিয়া থানর ওসি আরজু মিয়া শার্টারগানটির ব্যাপারে আসলাম শিকদারকে চ্যালেঞ্জ করলে সাইফুল ইসলাম নামের এক ব্যক্তির শার্টারগানটির একটি লাইসেন্স প্রদর্শন করে। এই সময় নারায়ণগঞ্জের বন্দরের আলোচিত বালু ব্যবসায়ী চাঁনমিয়াও ছিলেন। ঘটনাটি এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি করে।

গজারিয়া উপজেলার ইউএনও আসাদুজ্জামান সত্যতা স্বীকার করে রাত ১০টায় জানান, মেঘনা নদীর তীর ঘেষে অবৈধভাবে বালু উত্তোলনে এলাকায় ভাঙ্গনসহ পরিবেশ বিপর্যয় হবে বলেই এই মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। গজারিয়া থানার ওসি আরজু মিয়া জানান, লাইসেন্সকৃত অস্ত্র হলেও এভাবে প্রদর্শন করতে পারে না। আর একজনের অস্ত্র আরেকজনের বহন করারও বিধান নেই। তাই বিষয়টি নিয়ে সাধারণ ডায়েরী করা হয়েছে।

মুন্সিগঞ্জ নিউজ
=======================

গজারিয়ায় নদীখেকো বালু ব্যবসায়ীদের দৌরাত্ম্য

মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার মেঘনা নদী তীরবর্তী অঞ্চল থেকে প্রতিদিন বিপুল পরিমাণ বালু উত্তোলন করছে ব্যবসায়ীরা। ফলে ওই অঞ্চলের গ্রামগুলোর বিস্তীর্ণ এলাকা নদীগর্ভে বিলীন হয়ে যাচ্ছে। বালু উত্তোলন প্রতিরোধ করতে গিয়ে ইজারাদার ও ব্যবসায়ীদের হামলার শিকার হচ্ছেন গ্রামবাসী।

বেপরোয়া বালু উত্তোলনে নদী ভাঙন বেড়ে যাওয়ায় বিক্ষুদ্ধ গ্রামবাসী সম্প্রতি এ বিষয়ে প্রশাসনের সহযোগিতা চান। গ্রামবাসীর আবেদনের প্রেক্ষিতে বৃহস্পতিবার চরকিশোরগঞ্জ ও চর রমজানবেগ মৌজায় মেঘনা নদীর তীর ঘেঁষে অবৈধভাবে বালু উত্তোলনের সময় পুলিশ ও ভূমি অফিসের লোকজন চারটি ড্রেজার আটক করে নিয়ে যায়। পরে ভ্রাম্যমাণ আদালতের বিচারক গজারিয়া উপজেলার ইউএনও আসাদুজ্জামান ড্রেজারগুলোকে ৪০ হাজার টাকা জরিমানা করেন। এ খবর পেয়ে ঢাকার কেরানীগঞ্জের হাসনাবাদের বাসিন্দা বাসিন্দা আসলাম শিকদার নামের এক বালুর ইজারাদার দেশীয় বন্দুকধারী ২০/২৫ জন লোক নিয়ে একটি স্পিডবোটে গজারিয়ায় এসে প্রশাসনের জিম্মা থেকে ড্রেজারগুলো নিয়ে যায়। এসময় এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।

এলাকাবাসীদের একজন বলেন, ‘‘প্রতিদিন অবৈধ বালু উত্তোলনের ফলে আমাদের গ্রামের বিস্তীর্ণ অঞ্চল নদীতে বিলীন হয়ে গেছে। বালু ইজারাদারদের দৌরাত্ম্যে আমরা দিশেহারা। আমরা প্রতিবাদ করলে তারা বিভিন্নভাবে আমাদের হয়রানি করে। ভয়ভীতি দেখায়। তারা প্রভাবশালী হওয়ায় আমরা তাদের কাছে জিম্মি হয়ে আছি। আমরা এর প্রতিকার চাই।’’

গজারিয়া থানার ওসি আরজু মিয়া ঘটনার সত্যতা স্বীকার করে বার্তা২৪ ডটনেটকে বলেন, “বন্দুকের ব্যাপারে আসলাম শিকদারকে চ্যালেঞ্জ করলে তিনি সাইফুল ইসলাম নামের এক ব্যক্তির লাইসেন্স প্রদর্শন করেন। একজনের লাইসেন্স করা অস্ত্র অন্য কেউ ব্যবহার এবং এভাবে ব্যবহার করার বিধান না থাকায় এ বিষয়ে থানায় সাধারণ ডায়রি করা হয়েছে।”

গজারিয়া উপজেলার ইউএনও আসাদুজ্জামান জানান, ‘‘মেঘনা নদীর তীর ঘেঁষে অবৈধভাবে বালু উত্তোলনে এলাকায় ভাঙনসহ পরিবেশ বিপর্যয় হবে বলেই এই ভাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে।’’

বার্তা২৪ ডটনেট

Leave a Reply