খোকার সাড়ে নয় বছর আজ বিদায়

সব কিছু ঠিকঠাক থাকলে আজই বিভক্ত হচ্ছে ঢাকা সিটি করপোরেশন (ডিসিসি)। দুই ভাগে বিভক্ত হয়ে ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নামে যাত্রা শুরু করছে। আজ সংসদে এ সংক্রান্ত বিল পাস হতে পারে। তাই নগর পিতা হিসেবে আর থাকছেন না ডিসিসির মেয়র সাদেক হোসেন খোকা। হয়তো আজই তার শেষ কর্মদিবস। নির্বাচিত হয়েছিলেন ২০০২ সালের ১৫ মে। মেয়াদ শেষ হয়েছিল ২০০৭ সালের ১৫ মে। কিন্তু বিগত তত্ত্বাবধায়ক সরকার এবং আওয়ামী লীগ সরকারও তাদের প্রায় তিন বছর সময়েও নির্বাচন দিতে ব্যর্থ হয়েছে। এতে নির্ধারিত সময় পার করার পর আরও প্রায় সাড়ে চার বছর ডিসিসির মেয়র হিসেবে দায়িত্ব পালন করেন খোকা।

খোকার সাড়ে নয় বছরে আছে সাফল্য-ব্যর্থতা। ডিসিসির মেয়র হিসেবে সাদেক খোকা সাড়ে নয় বছরের কর্মকালীন সময়ের নানা বিষয়ে গতকাল বিকালে তিনি নগর ভবনের নিজ দফতরে বসে কথা বলেছেন বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে। বলেছেন, সফলতার পাশাপাশি তার ব্যর্থতাও আছে। তবে সাফল্যের পাল্লা ভারী।

দীর্ঘ সাড়ে নয় বছর নগরের অভিভাবক হিসেবে দায়িত্ব পালনকালে নিজের দৃষ্টিতে তার সবচেয়ে বড় ব্যর্থতা ও বড় সফলতা সম্পর্কে জানতে চাইলে সাদেক হোসেন খোকা বলেন, সে ধরনের কোনো ব্যর্থতা নেই। তবে উল্লেখ করার মতো একটা ব্যর্থতা হচ্ছে সাবেক মেয়র মরহুম মোহাম্মদ হানিফসহ আমরা চেষ্টা করেছিলাম নগরবাসীকে সত্যিকার অর্থে জনসেবা দিতে। রাজউক, ওয়াসাসহ যেসব প্রতিষ্ঠান নগরবাসীর সেবায় নিয়োজিত রয়েছে সেগুলোকে সিটি করপোরেশনের আওতায় এনে একটি শক্তিশালী প্রতিষ্ঠান হিসেবে ডিসিসিকে গড়ে তুলতে। আধুনিক নগর হিসেবে গড়ে তুলতে চেয়েছিলাম। সেটা করতে ব্যর্থ হয়েছি। আর বড় সফলতা সম্পর্কে বলেন, মেয়র হিসেবে দায়িত্ব নেওয়ার সময় ডিসিসির রাস্তাঘাট ভেঙে পড়েছিল। ড্রেনেজ সমস্যা ছিল। পুরো মহানগরী পরিণত হয়েছিল ময়লা আবর্জনার ভাগাড়ে। পর্যাপ্ত ফুট ওভারব্রিজ ছিল না। যেগুলো ছিল সেগুলো মানুষের ব্যবহার অনুপযোগী। বিশেষ করে ডিসিসি ঘিরে ফাইভ স্টার, সেভেন স্টারসহ বিভিন্ন স্টার গড়ে উঠেছিল। ফলে সিটি করপোরেশনের উপর নগরবাসী আস্থা হারিয়েছিল। সেটা দূর করে মানুষের আস্থা ফিরিয়ে এনেছি। আর্থিক বিষয়ে বলেন, তার দায়িত্ব নেওয়ার সময় ডিসিসির তহবিলে ছিল মাত্র দুই কোটি ৫৮ লাখ টাকা। দেনা ছিল ৬৭ কোটি ৫ লাখ টাকা। এখন ডিসিসির তহবিলে জমা আছে ৩০০ কোটি ৭৮ লাখ টাকা। কোনো দেনা নেই।

ডিসিসি নিয়ে কি চেয়েছিলেন কি-ই বা করতে পারলেন এমন প্রশ্নের জবাবে খোকা বলেন, আধুনিক একটা নগরী করতে চেয়েছিলাম। কিন্তু সেই লক্ষ্য পূরণ হয়নি। সবগুলো সেবা খাতকে এক ছাতার নিচে আনা যায়নি।

দীর্ঘ সাড়ে নয় বছর মেয়র থাকাকালে তার দুঃখ ও সুখস্মৃতিগুলো সম্পর্কে বিদায়ী নগর পিতা বলেন, দুঃখ হচ্ছে আমরা রাজনৈতিক লোক। বিভিন্ন সময় বিভিন্ন দায়িত্ব পালন করি। অনেক সময় মেয়াদ পূর্তির আগেই দায়িত্ব থেকে সরে যেতে হয়। সুখগুলো হচ্ছে সামগ্রিকভাবে আনন্দেই ছিলাম। সরকারি দল, বিরোধী দল সবাইকে একসঙ্গে নিয়ে কাজ করেছি। সাড়ে নয় বছরে নগরবাসীকে কি দিলেন আর কি নিয়ে গেলেন জিজ্ঞেস করলে খোকা বলেন, এটা মূল্যায়নের দায়িত্ব নগরবাসীর। তবে এটুকু বলতে পারি কারও উপকার করতে না পারলেও অপকার করিনি।

ডিসিসি বিভক্ত হওয়ার বিষয় চূড়ান্ত। এ নিয়ে কোনো মামলা করার পরিকল্পনা আছে কি না_ জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়টা ভেবে দেখা হবে।

আজই খোকার শেষ দিন। মেয়র হিসেবে আজ দুপুরের পর সাদেক হোসেন খোকা নিজ দফতরে ডিসিসির কর্মকর্তাদের সঙ্গে একটি বৈঠকে মিলিত হবেন বলে জানালেন।

বাংলাদেশ প্রতিদিন

Leave a Reply