জেলায় জেলায় আ’লীগের অনৈক্যে নতুন মাত্রা

৬১ জেলায় নতুন প্রশাসক
‘উপমন্ত্রী’র পদমর্যাদায় জেলা পরিষদের নবনিযুক্ত প্রশাসক জেলা যুবলীগের আহ্বায়ক ব্যারিস্টার এনামুল কবীর ইমনকে সুনামগঞ্জে অবাঞ্ছিত ঘোষণা করেছে স্থানীয় আওয়ামী লীগ। গতকাল শুক্রবার সুনামগঞ্জ শহরে তার বিরুদ্ধে মিছিল ও সমাবেশ হয়েছে। জনগণের সঙ্গে কার্যত সম্পর্কহীন এই নেতাকে কোনওভাবেই মেনে নিতে পারছে না স্থানীয় আওয়ামী লীগ। জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নূরুল হুদা মুকুট ও প্রবীণ আওয়ামী লীগ নেতা নূরুল ইসলাম চৌধুরী এই পদ প্রত্যাশী ছিলেন।

ভোলা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল মমিন টুলু গত পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের সমর্থিত প্রার্থী হিসেবে পেয়েছিলেন ১ হাজার ১৭৭ ভোট। আর জেলা বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক পদে নির্বাচন করে হেরে গিয়েছিলেন। এমনই এক ব্যক্তিকে উপমন্ত্রীর পদমর্যাদায় জেলা পরিষদের প্রশাসক নিয়োগ করা নিয়ে সৃষ্টি হয়েছে নানা ক্ষোভ ও অসন্তোষ। সাবেক সংসদ সদস্য মেজর (অব.) জসিমসহ একাধিক আওয়ামী লীগ নেতা এই পদ প্রত্যাশী ছিলেন। মন্ত্রী-প্রতিমন্ত্রীবিহীন ভোলায় এখন তিনিই সর্বোচ্চ মর্যাদাভোগী ব্যক্তি।

ফেনীতে প্রশাসক নিয়োগ দেয়া হয়েছে আজিজ আহমেদ চৌধুরীকে। স্থানীয়ভাবে যিনি বিতর্কিত গডফাদার জয়নাল হাজারীর ঘনিষ্ঠভাজন হিসেবে পরিচিত। জেলায় আওয়ামী লীগের অধিকাংশ নেতা এবং উপজেলা চেয়ারম্যান ও পৌর মেয়রদের অপছন্দের নেতা আজিজ আহমেদ চৌধুরী। বিস্ময়করভাবে তাকেই জেলা পরিষদ প্রশাসক নিয়োগ দেওয়া হয়েছে। এনিয়ে জেলায় দলের মধ্যে এক ধরনের উত্তেজনা বিরাজ করছে।

গত বৃহস্পতিবার তিন পার্বত্য জেলা ব্যতীত ৬১টি জেলা পরিষদের প্রশাসক নিয়োগ দেওয়া হয়েছে। আর এনিয়ে অধিকাংশ জেলায় নেতা-কর্মীদের অনেকের মধ্যে ক্ষোভ ও অসন্তোষের সৃষ্টি হয়েছে। জেলা পরিষদের প্রশাসক নিয়োগের মাধ্যমে দলের বঞ্চিত ও ত্যাগী নেতাদের অনেককে পুনর্বাসন করা হলেও এর ফলে আওয়ামী লীগের জেলার রাজনীতিতে বড় ধরনের বিশৃঙ্খলার সৃষ্টি হবে বলে মনে করেন দলের কেন্দ্রীয় ও স্থানীয় অনেক নেতা। এমনিতেই দলীয় কোন্দলের কারণে অর্ধেকেরও বেশি জেলায় আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটিই নেই। সংশ্লিষ্টরা মনে করছেন, জেলার রাজনীতি থেকে প্রায় হারিয়ে যেতে বসা অনেক নেতা ‘উপমন্ত্রী’র ক্ষমতা নিয়ে ফিরে আসায় স্থানীয় রাজনীতিতে শুরু হবে নতুন সমীকরণ। সৃষ্টি হবে আরেকটি ধারা। আগামীর নির্বাচনেও এর নেতিবাচক প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা করছেন আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতারা।

একাধিকবার সংসদ সদস্য ও জাতীয় সংসদের ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ছিলেন শাহ হাদীউজ্জামান। ২০০১ এর নির্বাচনে ভরাডুবির পর গত সংসদ নির্বাচনে দলীয় মনোনয়নই পাননি। জেলার রাজনীতিতেও সক্রিয় ছিলেন না কখনও। একেবারে হারিয়ে যাওয়া এই নেতাকে যশোর জেলা পরিষদের প্রশাসক নিয়োগ করা হয়েছে। এতদিন ধরে এই পদ প্রত্যাশী ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি আলী রেজা রাজু। দলীয় মহলে ইতিমধ্যে রাজুর সমর্থকরা তাদের অসন্তুষ্টির কথা জানিয়েছেন। দীর্ঘদিন ধরে জেলা আওয়ামী লীগ ত্রিধারায় বিভক্ত। সংশ্লিষ্টদের আশঙ্কা জেলা পরিষদের নতুন প্রশাসককে নিয়ে আরেকটি নতুন বলয় সৃষ্টি হতে পারে।

সিরাজগঞ্জ জেলা পরিষদের প্রশাসক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে ব্যবসায়ী আব্দুল মজিদ মণ্ডলকে। অথচ সেখানে স্থানীয়ভাবে প্রভাবশালী অনেক নেতা রয়েছেন। অনেকেই ধরে নিয়েছিলেন প্রভাবশালী আওয়ামী লীগ নেতা ডা. হাবিবে মিল্লাত মুন্না অথবা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কেএম হোসেন আলী হাসান এ পদ পাবেন। এমনিতেই স্থানীয় রাজনীতিতে মোহাম্মদ নাসিম এবং প্রাণিসম্পদমন্ত্রী আব্দুল লতিফ বিশ্বাস নিজস্ব বলয় সৃষ্টির চেষ্টা করছেন। এ নিয়োগের ফলে আরেকটি ক্ষমতার বলয় তৈরি হবে কিনাÑ এ নিয়ে স্থানীয়পর্যায়ে নানা আলোচনা শুরু হয়েছে।

যদিও জেলা আওয়ামী লীগ নেতা ডা. হাবিবে মিল্লাত মুন্না আমাদের সময়কে বলেছেন, যোগ্য ব্যক্তিকেই জেলা পরিষদ প্রশাসক করা হয়েছে। এ নিয়োগে তিনি নিজে ও দলের নেতাকর্মীরা উৎসাহিতবোধ করছেন। পাশাপাশি নিজেকে আগামীতে সংসদ সদস্য পদপ্রার্থী উল্লেখ করে হাবিবে মিল্লাত মুন্না বলেন, দলকে ঐক্যবদ্ধ করার জন্য তারা সচেষ্ট আছেন। সিরাজগঞ্জে কোন্দল নেই, আগামীতেও হবে না।

খুলনা জেলা আওয়ামী লীগের সভাপতি শেখ হারুনুর রশীদকে প্রশাসক নিয়োগ করা হলেও স্থানীয় রাজনীতিতে ফ্যাক্টর খ্যাত মোস্তফা রশিদী সুজাকে কিভাবে দল ম্যানেজ করবে তার ওপরই নির্ভর করছে আগামীতে সেখানে আওয়ামী লীগের রাজনীতির ভবিষ্যৎ কীÑ এ বক্তব্য দলের স্থানীয় এক নেতার। নাম প্রকাশে অনিচ্ছুক ওই নেতা বলেন, জনগণের কাছে কার্যত অজনপ্রিয় কাউকে প্রশাসকের পদে চাপিয়ে দেওয়া হলেও দলের নেতাকর্মীরা কতখানি বিষয়টি গ্রহণ করবে তা শিগগিরই পরিষ্কার হয়ে যাবে। প্রসঙ্গত ’৯৬ সালে শেখ হাসিনার ছেড়ে দেওয়া খুলনা-১ আসনের উপনির্বাচনে হারুনুর রশিদ স্বতন্ত্র প্রার্থী পঞ্চানন বিশ্বাসের কাছে পরাজিত হয়েছিলেন। নেতৃত্বের দ্বন্দ্বের কারণে বর্তমান সরকার ক্ষমতায় আসার পরে জেলা আওয়ামী লীগের কার্যক্রমও বন্ধ করা হয়েছিল।

মেহেরপুরে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মিয়াজান আলীকে প্রশাসক নিয়োগ করা হয়েছে। জেলা আওয়ামী লীগের সভাপতি জয়নাল আবেদিন বর্তমানে সংসদ সদস্য। স্থানীয় রাজনীতি এ দুজনের নেতৃত্বে বিভক্ত হয়ে আছে। এতদিন সংসদ সদস্য থাকায় জয়নাল আবেদিন ছিল অপ্রতিরোধ্য। এখন ‘উপমন্ত্রী’ পদমর্যাদা পাওয়ায় মিয়াজান আলীর গ্র“পটিও উৎসাহিত হবে বলে মনে করেন স্থানীয় নেতারা।

কুষ্টিয়ায় জাহিদ হোসেন জাফরকে প্রশাসক নিয়োগ করা হলেও স্থানীয়ভাবে মনোনয়ন প্রত্যাশী ছিলেন জেলার সাধারণ সম্পাদক আসগর আলী ও সাবেক সাধারণ সম্পাদক আবু জাফর সিদ্দিকী। স্থানীয়ভাবে সংগঠনও তাদের দ্বারাই নিয়ন্ত্রিত।

গত নির্বাচনে দলীয় মনোনয়ন না পেয়ে অনেকটা নিষ্ক্রিয় হয়ে পড়েছিলেন কুড়িগ্রাম জেলা আওয়ামী লীগের সভাপতি মেজর জেনারেল (অব.) আমসা আমিন। উপ-নির্বাচনে বিজয়ী হয়ে আসা জেলার সাধারণ সম্পাদক জাফর আলীর হাতেই ছিল জেলার নিয়ন্ত্রণ। আমসা আমীন উপমন্ত্রীর পদমর্যাদায় ফিরে আসায় আবার নতুন করে দ্বন্দ্বের আশঙ্কা করছেন স্থানীয় নেতারা।

নড়াইলে জেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট সুভাস চন্দ্র বোসকে প্রশাসক নিয়োগ করা হলেও স্থানীয় রাজনীতিতে তার তেমন কোনও প্রভাব নেই। এ পদে এতদিন ধরে লবিয়িং করে আসছিলেন যুগ্ম সাধারণ সম্পাদক সোহরাব হোসেন ও সাবেক সংসদ সদস্য সাইফ হাফিজুর রহমান খোকন। নতুন প্রশাসককে তারা কতটা মেনে নেবেন তার ওপরই নির্ভর করছে এখানে ভবিষ্যতে আওয়ামী লীগের অনৈক্য কি রূপ নেবে।

সাবেক সংসদ সদস্য মনসুর আহমেদকে সাতক্ষীরার প্রশাসক নিয়োগ করায় নতুন করে গ্র“পিং মাথাচাড়া দিয়ে উঠতে পারে। এতদিন এখানে স্বাস্থ্যমন্ত্রী ডা. আফম রুহুল হকের সঙ্গে জেলা আওয়ামী লীগের সভাপতি ও যোগাযোগ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার শেখ মুজিবুর রহমানের সঙ্গে বিরোধ চলে আসছিল। সাবেক সংসদ সদস্য মনসুর আহমেদ এতদিন রুহুল হকের সঙ্গে তাল মেলালেও পরিবর্তিত পরিস্থিতিতে কতখানি স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে থাকবেন তা নিয়ে মন্ত্রীর শুভাকাক্সক্ষীরা শঙ্কিত। কারণ, রুহুল হকের কারণে গত নির্বাচনে মনোনয়ন পাননি মনসুর আহমেদ।

নারায়ণগঞ্জের আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে যুক্তরা কার্যত ভুলেই গিয়েছিলেন আব্দুল হাইয়ের নাম। এমনিতেই সিটি মেয়র ডা. সেলিনা হায়াত আইভী ও শামীম ওসমানকে কেন্দ্র করে সেখানে দলের মধ্যে দুটি শক্তিশালী পক্ষ। পাশাপাশি আব্দুল হাইয়ের ক্ষমতায় ফিরে আসা অন্য কোনও পক্ষের সৃষ্টি করবে কি-না এখন শুরু হয়েছে সেই আলোচনা। মৌলভীবাজারে প্রবীণ রাজনীতিক আজিজুর রহমানকে প্রশাসক নিয়োগ দেওয়া হয়েছে। জেলা আওয়ামী লীগের সভাপতি চিফ হুইপ উপাধ্যক্ষ আব্দুস শহীদ তার বিরোধী অবস্থানে ছিলেন সবসময়। এছাড়া সাবেক পৌরসভা চেয়ারম্যান শহীদ চৌধুরী এ পদ প্রত্যাশী ছিলেন। ফলে সেখানেও ভেতরে ভেতরে দলের মধ্যে এক ধরনের উত্তেজনা আছে।

হবিগঞ্জে উপনির্বাচনে হেরে যাওয়া ডা. মুশফিককে প্রশাসক নিয়োগ দেওয়া হলেও এ পদ প্রত্যাশী ছিলেন দেওয়ান ফরিদ গাজীর ছেলে দেওয়ান মিল্লাত গাজী। কিশোরগঞ্জে অ্যাডভোকেট এম আফজাল, মুছা মিয়া, আলাউল হককে বঞ্চিত করে প্রশাসক করা হয়েছে জিল্লুর রহমানকে। স্থানীয় রাজনীতিতে যার কোনও প্রভাব নেই। ফলে আলোচ্য তিন নেতাই অসন্তুষ্ট।

ঢাকার প্রশাসক করা হয়েছে সাভার উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা দৌলাকে। অথচ জেলা আওয়ামী লীগের সভাপতি বেনজীর আহমেদ বর্তমানে ঢাকা-২০ আসনের সংসদ সদস্য আর সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান দোহার উপজেলা চেয়ারম্যান। জেলা আওয়ামী লীগের সভাপতির ওপরে চলে গেলেন উপজেলা আওয়ামী লীগের সভানেত্রী। এছাড়া সাভারের রাজনীতিতে তালুকদার তৌহিদ জং মুরাদের সঙ্গে নতুন প্রশাসকের বৈরি সম্পর্ক দীর্ঘদিনের। সব মিলিয়ে ঢাকা জেলা আওয়ামী লীগের রাজনীতিতেও নতুন হিসাব-নিকাশ শুরু হয়েছে।

প্রায় এক হাতে পিরোজপুর নিয়ন্ত্রণ করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সংসদ সদস্য একেএম আউয়াল। দলে প্রভাব বিস্তারের ক্ষেত্রে তার কাছাকাছি নেই কোনও নেতা। সেখানে প্রশাসক নিয়োগ দেওয়া হয়েছে জেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট মো. আকরাম হোসেনকে। উপমন্ত্রীর মর্যাদা হওয়ায় তার অবস্থান হবে এখন আউয়ালের ওপরে। এ নিয়ে মনস্তাত্ত্বিক দ্বন্দ্ব ছাড়াও দলে নতুন গ্র“পিংও তৈরি হতে পারে বলে স্থানীয়পর্যায়ে আশঙ্কা অনেকের। নোয়াখালীতে আওয়ামী লীগ নেতা ডা. এবিএম জাফরুল্লাহকে প্রশাসক নিয়োগ দেওয়া হলেও স্থানীয় রাজনীতির চাবিকাঠি সংসদ সদস্য একরামুল হক চৌধুরীর হাতে। এখানে নতুন কোনও সমস্যা হবে কিনাÑ এনিয়ে বিভিন্ন মহলে কৌতুহল আছে। উপজেলা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে তৃতীয় হয়েছিলেন বরগুনায় নবনিযুক্ত প্রশাসক মো. জাহাঙ্গীর কবির। ওই নির্বাচনে তার চেয়ে বেশি ভোট পেয়েছিলেন ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক খলিলুর রহমান। অজনপ্রিয় নেতাকে করা হয়েছে প্রশাসক। এ নিয়ে স্থানীয়ভাবে ক্ষোভ ও অসন্তোষ রয়েছে। স্থানীয় রাজনীতিতে ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর সঙ্গেও তার বিরোধ রয়েছে। এতদিন প্রশাসক পদে সাবেক সংসদ সদস্য দেলোয়ার হোসেন লবিয়িং করে আসছিলেন।

কুমিল্লায় অধিকতর জনপ্রিয় নেতাদের পরিবর্তে কৃষকলীগ নেতা ওমর ফারুক চৌধুরীকে প্রশাসক করায় দলের রাজনীতিতে কোনও ইতিবাচক প্রভাব পড়বে না বলেই মনে করেন স্থানীয় নেতারা। জেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক শফিকুল ইসলাম সিকদার, জেলা নেতা অ্যাডভোকেট জহিরুল ইসলাম সেলিম, জাহাঙ্গীর আলম সরকার এই পদ প্রত্যাশী ছিলেন।

অবশ্য গাজীপুরের প্রশাসক হিসেবে ডাকসুর সাবেক ভিপি আক্তারুজ্জামানের নিয়োগে দলের সব মহলই উৎসাহিতবোধ করছেন। মুন্সিগঞ্জে মহিউদ্দীন আহমেদের মতো সংগঠকের নিয়োগে স্থানীয়ভাবে আওয়ামী লীগ লাভবান হবেÑ এমন মত রয়েছে দলের মধ্যে। তবে সার্বিকভাবে ক্ষমতা ও কর্তৃত্ব নিয়ে নতুন প্রশাসকরা সংসদ সদস্যদের সঙ্গে বিরোধে জড়িয়ে পড়লে জেলায় জেলায় আওয়ামী লীগের রাজনীতিতে নেতিবাচক প্রভাব পড়বে বলেই মনে করেন দলের বিভিন্ন মহল।

৬১ জেলার প্রশাসকরা হলেনÑ পঞ্চগড়: মো. আবু বকর সিদ্দিক, ঠাকুরগাঁও: সাদেক কোরাইশী, দিনাজপুর: আজিজুল ইসলাম চৌধুরী, নীলফামারী: মমতাজুল ইসলাম, লালমনিরহাট: অ্যাডভোকেট মতিয়ার রহমান, রংপুর: অ্যাডভোকেট রোজিনা রাজ্জাক, কুড়িগ্রাম: অবসরপ্রাপ্ত মেজর জেনারেল আমসাআ আমিন, গাইবান্ধা: অ্যাডভোকেট সৈয়দ শামসুল হক হিরু, জয়পুরহাট: এস এম সোলায়মান আলী, বগুড়া: ডা. মকবুল হোসেন, চাঁপাইনবাবগঞ্জ: মো. মইনউদ্দিন মণ্ডল, নওগাঁ: অ্যাডভোকেট ফজলে রাব্বি, রাজশাহী: মাহবুব জামাল ভুলু, নাটোর: অ্যাডভোকেট সাজেদুর রহমান খান, সিরাজগঞ্জ: আব্দুল মজিদ মণ্ডল, পাবনা: মো. সাইদুল হক চুন্নু, মেহেরপুর: অ্যাডভোকেট মিয়াজান আলী, কুষ্টিয়া: জাহিদ হোসেন জাফর, চুয়াডাঙ্গা: আলিমুজ্জামান জোয়ার্দার, ঝিনাইদহ: ওয়াহেদ জোয়ার্দার, যশোর: শাহ হাদিউজ্জামান, মাগুরা: অ্যাডভোকেট সৈয়দ শফিকুল ইসলাম, নড়াইল: অ্যাডভোকেট সুভাষ চন্দ্র বোস, বাগেরহাট: শেখ কামরুজ্জামান টুকু, খুলনা: শেখ হারুন অর রশিদ, সাতক্ষীরা: মনসুর আহমেদ, বরগুনা: মো. জাহাঙ্গীর কবির, পটুয়াখালী: খান মোশাররফ হোসেন, ভোলা: আব্দুল মমিন টুলু, বরিশাল: ডা. মোখলেসুর রহমান, ঝালকাঠি: সরকার মোহাম্মদ শাহ আলম, পিরোজপুর: অ্যাডভোকেট মো. আকরাম হোসেন, টাঙ্গাইল- ফজলুর রহমান ফারুক, জামালপুর: অধ্যাপক মোহাম্মদ শহীদুল্লাহ, শেরপুর: অ্যাডভোকেট হালিম, ময়মনসিংহ: অ্যাডভোকেট জহিরুল হক, নেত্রকোনা: মতিউর রহমান, কিশোরগঞ্জ: জিল্লুর রহমান, মানিকগঞ্জ: অ্যাডভোকেট গোলাম মহিউদ্দিন, মুন্সীগঞ্জ: মহিউদ্দিন আহমেদ, ঢাকা: হাসিনা দৌলা, নরসিংদী, অ্যাডভোকেট আসাদুজ্জামান, গাজীপুর: মো. আখতারুজ্জামান, নারায়ণগঞ্জ: আব্দুল হাই, রাজবাড়ী: আকবর আলী মির্জা, ফরিদপুর: কাজী জায়নুল আবেদীন, গোপালগঞ্জ: কাজী রশিদ, মাদারীপুর: মেরাজউদ্দিন খান, শরীয়তপুর: মজিবুর রহমান মাস্টার, সুনামগঞ্জ: ব্যারিস্টার এনামুল কবির ঈমন, সিলেট: আবু সুফিয়ান, মৌলভীবাজার: আজিজুর রহমান, হবিগঞ্জ: মুশফিক হোসেন চৌধুরী, ফেনী: আজিজ আহমেদ চৌধুরী, ব্রাহ্মণবাড়িয়া: অ্যাডভোকেট সৈয়দ এ কে এম এমদাদুল বারী, কুমিল্লা: মো. ওমর ফারুক, চাঁদপুর: অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট কর্নেল আবু ওসমান চৌধুরী, নোয়াখালী: ডা. এবিএম জাফরুল্লাহ, লক্ষ্মীপুর: শাহজাহান কামাল, চট্টগ্রাম: আব্দুস সালাম, কক্সবাজার: মোশতাক আহমেদ।

আমাদের সময়

Leave a Reply