খান শিপইয়ার্ডের আনুষ্ঠানিক যাত্রা শুরু

আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলো খান ব্রাদার্স শিপবিল্ডিং লিমিটেড। আন্তর্জাতিকমানের জাহাজ নির্মাণের সব ধরনের সুবিধা থাকবে এ শিপ ইয়ার্ডে। শনিবার মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলায় অবস্থিত শিপইয়ার্ডে একটি জাহাজ হস্তান্তরের মাধ্যমে এর আনুষ্ঠানিক উদ্বোধন হয়।

এদিন টাইগার টুরস্য লিমিটেডকে খান ব্রাদার্স শিপ বিল্ডিংয়ের নির্মিত প্রথম জাহাজ হস্তান্তর করা হয়।

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত প্রধান অতিথি হিসেবে আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন।

এতে বিশেষ অতিথি ছিলেন শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া, এফবিসিসিআই সভাপতি একে আজাদ, ডেনমার্ক রাষ্ট্রদূত সেভডন অলিং, ব্যারিস্টার আমিরুল ইসলাম, রূপালী ব্যাংকের চেয়ারম্যান আহমদ আল কবির, ব্যবস্থাপনা পরিচালক ফরিদ উদ্দিন, বেসরকারি খাতের আনন্দ শিপইয়ার্ডের চেয়ারম্যান আব্দুল্লাহ হেল বারি ও ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের চেয়ারম্যান সাইফুল ইসলাম।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খান ব্রাদার্স শিপবিল্ডিং লিমিটেডের চেয়ারম্যান মো. এনামুল কবির খান।

এনামুল কবির খান জানান, আন্তর্জাতিকমানের জাহাজ নির্মাণের লক্ষ্য নিয়ে আমাদের যাত্রা শুরু হচ্ছে। ৩ শ’ বিঘা জমির ওপর দেশের এই বৃহৎ শিপইয়ার্ড তৈরি করা হয়েছে। এতে বিনিয়োগ করা হয়েছে প্রায় ১৫০ কোটি টাকা।

তিনি জানান, খান ব্রাদার্স শিপবিল্ডিং লিমিটেড এরইমধ্যে বিভিন্ন ধরনের ২টি ফেরি, ১৭টি অয়েল ট্যাংকার ও টুরিস্ট ভেসেলের অর্ডার পেয়েছে। যার বাজার মূল্য ২৫০ কোটি টাকা। এ ছাড়া জার্মানির একটি কোম্পানির সঙ্গে শিগগিরই চুক্তি হবে। এর ফলে এক শ’ মিলিয়ন ইউরোর মূল্যমানের সমুদ্রগামী জাহাজ তৈরি করা হবে।

তিনি আরও জানান, ২০০৭ সালে খান ব্রাদার্স জাহাজ নির্মাণের সিদ্ধান্ত নেয়। আর ২০১১ সালে শুরু করে নির্মাণ।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

Leave a Reply