লঞ্চডুবি: ১২৬ লাশ উদ্ধার, নিখোঁজ অনেক

মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা নদীতে ডুবে যাওয়া লঞ্চ এমভি শরীয়তপুর-১ থেকে বৃহস্পতিবার দুপুর সোয়া ১টা পর্যন্ত ১২৬ জনের লাশ উদ্ধার করা হয়েছে। পুলিশ, দমকল বাহিনী, কোস্টগার্ড যৌথভাবে এটি নিশ্চিত করেছে। তবে এখনও অনেক লাশ না পাওয়ার কথা জানিয়েছেন নিখোঁজদের স্বজনরা।

এর আগে বুধবার বিকেল ৫টা পর্যন্ত ১১২টি লাশ উদ্ধার করা হয়। তবে পুলিশ সূত্র জানিয়েছে, বৃহস্পতিবার ভোর থেকে সাড়ে ১২টা পর্যন্ত ১০ জনের লাশ উদ্ধার করা হয়েছে। মেঘনা পাড়ের চরকিশোরগঞ্জ এলাকায় উদ্ধার করা লাশ দশটি রাখা হয়েছে।

গজারিয়া থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শহীদুল ইসলাম বাংলানিউজকে জানান, ভোরে থেকে এ পর্যন্ত মোট ১০টি লাশ ভেসে উঠেছে। এরপরই পুলিশ ওই লাশ উদ্ধার করে।

এদের মধ্যে, দু’জন নারী, একটি শিশু এবং সাতজন পুরুষের লাশ রয়েছে। তবে তাৎক্ষণিকভাবে তাদের নাম ও ঠিকানা জানা যায়নি।

তিনি আরও জানান, এ নিয়ে ১২২ লাশ উদ্ধার করা হলো। আরও লাশ পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে তিনি মনে করেন।

এদিকে লঞ্চ দুর্ঘটনার দ্বিতীয় দিন বুধবার বিকেল সাড়ে পাঁচটায় উদ্ধারকাজ সমাপ্ত ঘোষণা করেছেন বিআইডব্লিউটিএর চেয়ারম্যান শামসুদ্দোহা খন্দকার।

তবে ১২২ লাশ উদ্ধার হলেও এখনও অনেকে নিখোঁজ রয়েছে বলে জানা গেছে। বিআইডব্লিউটিএ উদ্ধার কার্যক্রম সমাপ্তি ঘোষণা দিলেও অনেকেই তাদের স্বজনদের লাশ খুঁজে পাননি।

এর আগে মুন্সীগঞ্জ জেলা প্রশাসক আজিজুল আলম জানান, এ পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১২২ জনে। মৃত সবার দাফনের জন্য তিন হাজার টাকা করে বিআইডব্লিউটিএ এবং খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় থেকে পাঁচ হাজার টাকা করে দেওয়া হচ্ছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) উদ্ধার কার্যক্রম সমাপ্তি ঘোষণা দিলেও অনেকে তাদের স্বজনদের লাশ খুঁজে পাননি।

তারা স্বজনদের লাশের সন্ধানে মেঘনার পাড়ে, উদ্ধার হওয়া লঞ্চে ও নদীতে চষে বেড়াচ্ছেন।

নিখোঁজ থাকা যাত্রীদের একাধিক স্বজন বিষয়টি মুন্সীগঞ্জের জেলা প্রশাসক আজিজুল আলমকে জানিয়ে তাদের নাম ও ঠিকানা দিয়েছেন।

এসময় জেলা প্রশাসক নিখোঁজ লাশের সন্ধান পেলে তাদের জানাবেন বলে আশ্বস্ত করেছেন।

শরীয়তপুর জেলার নড়িয়া থানার চণ্ডীপুর গ্রামের লুৎফর রহমান বাংলানিউজকে জানান, তার ভাই ইলিয়াছ হোসেন মাল ডুবে যাওয়া লঞ্চের কেরানির চাকরি করতেন। দুর্ঘটনার পর থেকে তাকে খুঁজে পাওয়া যাচ্ছে না। উদ্ধার হওয়া লাশের মধ্যেও তার ভাই নেই।

তিনি আরও জানান, তার ভাই নিখোঁজ হওয়ার পর থেকে ভাবী মিনারা বেগম শোকে-দুঃখে বিছানায় শয্যাশায়ী।

দুই ছেলে ফারুক ও মারুফ এখন পিতার খোঁজে মেঘনার পাড়ে অবস্থান করছেন। একমাত্র মেয়ে সিনথিয়া আক্তার নড়িয়া কলেজের ছাত্রী। সেও নাওয়া-খাওয়া ছেড়ে দিয়েছে।

নুর মোহাম্মদ নামের এক স্বজন জানান, তার বেয়াই কাওছার আহমেদকে (২৬) খুঁজে পাওয়া যাচ্ছে না। উদ্ধার হওয়া লাশের মধ্যেও তাকে পাওয়া যায়নি।

কাওছার নড়িয়া থানার সিংহলমুড়ি গ্রামের আয়নাল হকের ছেলে।

তিনি আরও জানান, কাওছার ঢাকার তিতুমীর কলেজের অনার্সের ছাত্র। বুধবার তার রাষ্ট্রবিজ্ঞানের পরীক্ষা ছিল। এ কারণে মঙ্গলবার কাওছার গ্রামের বাড়ি থেকে ঢাকায় রওনা হয়েছিলেন।

যুক্তরাষ্ট্র প্রবাসী আফজালের নববধূ শান্তার লাশ খুঁজে পাওয়া গেলেও আফজালকে খুঁজে পায়নি তার পরিবার। রোববার রাতে বিয়ে হওয়া ওই নব দম্পতির মঙ্গলবার রাত ১১টার ফ্লাইটে যুক্তরাষ্ট্রে যাওয়ার কথা ছিল বলে জানান শান্তার মামা আবুল বাশার।

নড়িয়ার বাবুল জানান, তার পরিবারের নিখোঁজ ৮ জনের মধ্যে ৭ জনের লাশ পাওয়া গেছে। এখনও তার পরিবারের আকলিমা নামে এক নারীকে খুঁজে পাওয়া যায়নি।

একই উপজেলার আবদুল মালেক জানান, তার ভগ্নিপতি আলমগীর গাজী ও ভাতিজা শাহজালালের লাশ খুঁজে পাননি তিনি।

এছাড়া ভাতিজা সাইফুল ও সুমনের লাশ খুঁজে পাননি ওই উপজেলার সোহরাব হোসেন।

অপর স্বজন আমেনা বেগম জানান, তার মেয়ের জামাই শাহজালালের (২২) কোনো সন্ধান পাওয়া যায়নি। তিনি নড়িয়া থানার চর লাউলানি গ্রামের সিরাজ ঢালীর ছেলে।

এছাড়া নুরে আলম সরদার (২৮) নামের অপর এক যাত্রীও নিখোঁজ রয়েছেন।

তিনি নড়িয়া থানার কার্ত্তিকপুর করনহোগলা গ্রামের আব্দুল লতিফ সরদারের ছেলে। ঢাকায় ইলেক্ট্রিশিয়ানের কাজ করতেন তিনি।

মোস্তাক আহমেদ নামের এক স্বজন জানান, কুলসুম বেগম নামের এক যাত্রীকেও খুজে পাওয়া যায়নি। তিনি নড়িয়া থানার বাংলাবাজর গ্রামের মালেক ছৈয়ালের স্ত্রী।

এছাড়া নড়িয়ার সুরেশ্বর গ্রামের ইব্রাহিম খানের স্ত্রী মাসুদা বেগম (৪০), আবু তাহের, পিতা হাসান মিয়া, রিফাত ঢালী, পিতা উলু ঢালী, আবুল হোসেন, রকিব, কামাল, লিপু, জিতু, আলেয়া, ফজলুল হক, মোহাম্মদ আলী, মনোয়ার হোসেন, ফারুক মিয়া, আকলিমা, সোহেল, জোবায়েরসহ আরও অনেক যাত্রী এখনও নিখোঁজ রয়েছে।

নিখোঁজ থাকা এসব যাত্রীর স্বজনরা গত দু’দিন ধরে মেঘনার পাড়ে অবস্থান নিয়ে সন্ধান করতে নানা স্থানে দৌড়ঝাঁপ করছেন।

কখনো তারা উদ্ধার হওয়া লঞ্চে, কখনো মেঘনার পাড়ে আবার কখনো ইঞ্জিনচালিত ট্রলার নিয়ে নদীর বিভিন্ন স্থান চষে বেড়াচ্ছেন। কিন্তু কোথার তাদের সন্ধান না পেয়ে তারা হতাশ হয়ে কান্নায় ভেঙে পড়ছেন।

এ প্রসঙ্গে মুন্সীগঞ্জ জেলা প্রশাসক আজিজুল আলম জানান, যেসব যাত্রী এখনও নিখোঁজ রয়েছে তাদের নাম ও ঠিকানা রাখা হচ্ছে। নিখোঁজ থাকা যাত্রীদের লাশের সন্ধান পাওয়া গেলে স্বজনদের জানিয়ে দেওয়া হবে।

এর আগে দুর্ঘটনার প্রায় ৩২ ঘণ্টা পর এদিন সকাল ১০টার পর নিমজ্জিত লঞ্চটিকে যৌথ প্রচেষ্টায় তীরে ভেড়াতে সক্ষম হয়েছে দু’টি উদ্ধারকারী জাহাজ। উদ্ধারকারী জাহাজ হামজা ও রুস্তুম লঞ্চটিকে টেনে পাড়ে নিয়ে আসে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (ডিআইডব্লিউটিএ) চেয়ারম্যান শামসুদ্দোহা খন্দকার জানান, কোন ট্যাংকারের সঙ্গে ধাক্কা লেগে দুর্ঘটনাটি ঘটেছে তা এখনো শনাক্ত সম্ভব হয়নি।

ঘটনাস্থলে উপস্থিত থেকে উদ্ধারকাজ তদারক করেন মুন্সীগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুল আলম ও পুলিশ সুপার মোহাম্মদ শাহাবুদ্দিন খান।

লঞ্চের ভেতর কোস্টগার্ড ও দমকলবাহিনীর সদস্যরা তল্লাশি শুরু করলে এসব মৃতদেহ পাওয়া যায়।

বুধবার সকালে নৌবাহিনীর কর্মকর্তা শেখ জামাল জানান, ভোর চারটা থেকে তারা আবার উদ্ধার কাজ শুরু করেন। তাদের ১০ জনের মতো ডুবুরি কাজ করছেন।

বিআইডব্লিউটিএর চেয়ারম্যান জানান, লঞ্চটি প্রায় ৭০ ফুট পানির নিচে ডুবে ছিল।

প্রসঙ্গত, যতবারই লঞ্চ দুর্ঘটনা ঘটে, ততবারই আগে রুস্তমকে ঘটনাস্থলে উদ্ধারকাজের জন্য পাঠানো হয়। কিন্তু শেষ পর্যন্ত হামজার সহযোগিতা ছাড়া কোনো উদ্ধারকাজ সম্পন্ন হয় না।

উল্লেখ্য, সোমবার রাত দু’টার দিকে প্রায় দু’শতাধিক যাত্রী নিয়ে এমভি শরীয়তপুর-১ লঞ্চটি মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার উত্তর চরমসুরা এলাকায় মেঘনা নদীতে ডুবে যায়।

রিয়াজ রায়হান, মাজেদুল নয়ন ও কাজী দীপু
বাংলানিউজটোয়েন্টিফোর.কম

Leave a Reply