লৌহজংয়ে মধ্যরাতে বসে ইলিশ বেচাকেনার হাট

কোনোভাবেই আটকানো যাচ্ছে না পদ্মাায় মা ইলিশ নিধন। ১ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত ইলিশ ধরা নিষিদ্ধ করা হয়েছে। এরপরও স্থানীয় হাটবাজারগুলোতে প্রচার-প্রচারণা চালিয়ে জেলেদের নিয়ে সচেতনতামূলক সভা-সমাবেশ করে এবং মাইকিং করেও জেলেদের আটকানো যাচ্ছে না। পদ্মার পাড়ে প্রতিদিন সন্ধ্যা থেকে মধ্য রাত পর্যন্ত চলে ইলিশ বেচাকেনা। এর মধ্যে উপজেলার হলদিয়া চিতা খোলা খালের মুখ, দেওয়ানপাড়া খালের মুখ, খড়িয়া তালতলা মোড়, পদ্মার চরে ইটভাটাসংলগ্ন এলাকা, তেউটিয়ার চর, ঝাউটিয়ার চর এসব এলাকায় প্রতিদিন বসে ইলিশ বেচাকেনার হাট।

এর পাশাপাশি চলছে হোম ডেলিভারি সার্ভিস। চর এলাকা থেকে ব্যাগে ভরে বিভিন্ন রাস্তায় নদী পাড়ি দিয়ে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে মা ইলিশগুলো হোম ডেলিভারি দিচ্ছে কিছু অসাধু জেলে। এ বিষয়ে পুলিশ প্রশাসনের সঙ্গে কথা হলে তারা জানায়, উপজেলা নির্বাহী অফিসার, সহকারী কমিশনার (ভূমি) ও মৎস্য কর্মকর্র্তার অনুমতি না পেলে তারা কোনোরকম অভিযানে যেতে পারবে না।

এ বিষয়ে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. কামরুল ইসলামের সঙ্গে কথা হলে তিনি জানান, আমরা প্রতিদিন নদীতে অভিযান চালাচ্ছি এবং জাল ও জেলে দুটোই জব্দ করছি। তাদের কাছ থেকে জরিমানাও আদায় করা হচ্ছে। তবে নদীর পাড়ে ইলিশ বেচাকেনার বিষয়টি আমাদের জানা নেই।

যুগান্তর

Leave a Reply