বেঁচে গিয়েও ‘মরেছেন’ লিটন

ভাই আর ছোট ছেলেকে নিয়ে ঢাকা যাচ্ছিলেন শরীয়তপুরের দিনারা গ্রামের আবদুল করিম লিটন ছৈয়াল। লঞ্চডুবিতে নিজে বাঁচলেও প্রাণপ্রিয় সন্তান আর ভাইকে বাঁচাতে পারেননি। তাই বেঁচে থেকেও জীবনটা তার কাছে ‘অর্থহীন’। বৃহস্পতিবার সকালে কথা হয় ‘দুর্ভাগা’ লিটনের সঙ্গে।

তিনি বলেন, “ভাই আবুল হাশেম মোকসুদ আর ছেলে সাব্বির হোসেনকে নিয়ে আমরা ঢাকা যাচ্ছিলাম। রাতের লঞ্চে আমি সাধারণত ঘুমাই না। তবে আমার আশেপাশে প্রায় সবাই ঘুমাচ্ছিলো তখন। হঠাৎ করে বিকট শব্দে কিছু একটার সঙ্গে ধাক্কা লাগার পর সচকিত হয়ে তেলের ট্যাংকার দেখতে পাই।”

ভয়ঙ্কর সেই দৃশ্যের বর্ণনা দিতে গিয়ে কেঁপে ওঠেন লিটন। আবেগে কন্ঠও আড়ষ্ট হয়ে আসে।

“ধাক্কা লাগার পর মুহূর্তের মধ্যে লঞ্চের সামনের দিকটা খাড়া হয়ে উপরের দিকে উঠে গেল। ডুবে যেতে থাকলো পেছনের দিক। ঘুমন্ত যাত্রীরা কোন কিছু বুঝে ওঠার আগেই দ্রুত তলিয়ে যেতে থাকলো লঞ্চ।”

শরীয়তপুরের নড়িয়া থেকে আড়াই শতাধিক যাত্রী নিয়ে ঢাকা যাওয়ার পথে সোমবার রাত আনুমানিক আড়াইটার দিকে মুন্সীগঞ্জের গজারিয়ার কাছে দুর্ঘটনায় পড়ে এমভি শরিয়তপুর-১ নামের দ্বিতল লঞ্চটি। শুক্রবার সকাল পর্যন্ত পাওয়া গেছে ১৪২ জনের লাশ।

লিটনের ভাই আর ছোট ছেলেও রয়েছেন এর মধ্যে।

সেই রাতে সন্তানকে বাঁচানোর প্রাণপণ চেষ্টার কথা বলতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন ত্রিশ বছর বয়সী লিটন।

“ছেলের হাত ধরে ডুবন্ত লঞ্চ থেকে বেরোনোর চেষ্টা করতে গিয়ে দেখলাম ওকে কিছুতেই বের করা যাচ্ছে না। বাঁচার আশায় অন্য যাত্রীরা ওর পা দুটো টেনে ধরেছে। বেশ কিছুক্ষণ টানাটানির পর পরাস্ত হয়ে শেষ পর্যন্ত কেবল নিজের জীবনটা নিয়ে বেরিয়ে আসি।”

অনেকের মতো লিটনেরও অভিযোগ- সুকানির কারণেই এ দুর্ঘটনা। কর্তব্যরত অবস্থায় সুকানি নাকি বউয়ের সঙ্গে গল্প করতে গিয়েছিলেন। লিটনের প্রশ্ন- “তাহলে কে চালাচ্ছিল লঞ্চটি; সুকানির অ্যাসিস্টান্ট?”

ফ্লাডলাইট জ্বালানো ছিলো কি না- জানতে চাইলে লিটন বললেন, “ওইটা জ্বালানো থাকলে কি আর দুর্ঘটনা ঘটতো?”

লঞ্চডুবির এ ঘটনায় নিহতদের পরিবারকে প্রতি সদস্যের মৃত্যুর জন্য ৩০ হাজার এবং একাধিক সদস্যের মৃত্যুর জন্য ৪৫ হাজার টাকা দেওয়ার ঘোষণা দিয়েছেন নৌমন্ত্রী শাজাহান খান।

অবশ্য লিটনের দাবি, জেলা প্রশাসন তাকে দিয়েছে মাত্র ৩ হাজার টাকা।

সুনসান দিনারা গ্রামে

বৃহস্পতিবার সকাল থেকে রাত পর্যন্ত দিনারা গ্রামে ঘুরে এমন অনেক পরিবার পাওয়া গেল, যাদের একাধিক সদস্য নিহত হয়েছেন এই লঞ্চডুবিতে।

চামটা ইউনিয়নের এই গ্রামের ছোট্ট বাজার ‘নগর’। অন্য দিন এই বাজারে বেচাকেনা নিয়ে প্রাণচাঞ্চল্য থাকলেও বৃহস্পতিবার রাতের চিত্র ছিল সম্পূর্ণ ভিন্ন। সবার মুখেই শোক, কণ্ঠে আক্ষেপ।

শোকছন্ন গ্রামটিতে দু’এক বাড়ি পরপরই শোনা যায় কান্নার রোল। অথচ রাত একটু গভীর হলেই আগে ঘুমিয়ে পড়তো পুরো গ্রাম।

পঁয়ত্রিশ বছর বয়সী অটোরিক্সা চালক সবর আলীর স্বপ্ন ছিলো গ্রামের বাড়িতে বানানো নতুন বাড়িতে উঠবেন মাকে নিয়ে। মাকে আনতেই ঢাকা যাচ্ছিলেন তিনি।

লঞ্চ দুর্ঘটনা তার সেই স্বপ্ন পূরণের সুযোগ দেয়নি। শোকাহত মা থেকে থেকে বিলাপ করে শুধু সে কথাই বলছেন। তার কান্নার সঙ্গে স্ত্রী আর অন্য ভাইবোনদের অশ্র“ গোটা পরিবেশকে আরও বেশি ভারি করে তুলছে।

গ্রামের মোড়লবাড়ি থেকে দুই তিন বাড়ি পরেই দক্ষিণ দিকে ‘শেখেঘরি’। শেখেঘরি মানে শেখদের বাড়ি। ত্রিশ বত্রিশ বছর বয়সী মনির শেখের লাশ গ্রামে ঢুকতেই স্বজনদের বিলাপে ভারি হয়ে ওঠে ওই বাড়ির পরিবেশও। ভাই হারানোর শোকে উন্মাদপ্রায় এ বাড়ির ছেলে জামাল শেখ।

শোকে স্তব্ধ হয়ে গেছে গ্রামে সরব আলীর বাড়িও। তিনি যে আর কখনো ফিরবেন না, তা বোঝার বয়স হয়নি তার ছয় বছর বয়সী দুই যমজ শিশুর।

লাশের সৎকারের জন্য জড়ো হওয়া অনেকেই বলছিলেন- এখনও অনেকের সন্ধান মেলেনি।

কণ্ঠে সন্দেহ আর অবিশ্বাস নিয়ে এদেরই একজন বলেন, “অনেক লাশের সন্ধান কখনোই মিলবে না। লাশ যাতে ভেসে না ওঠে সেই ব্যবস্থা হয়েছে। এতে ক্ষতিপূরণের টাকা কম লাগবে।”

সাংবাদিকরাও এসব কথা লিখবে না- পাশ থেকে কটাক্ষ করলেন কেউ একজন।

রাজু আলাউদ্দিন
সহকারী সম্পাদক, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

Leave a Reply