মেঘনা ট্রাজেডি: লাশের মিছিলে অবুঝ ১৫ শিশু

মোজাম্মেল হোসেন সজল, মুন্সীগঞ্জ: মুন্সীগঞ্জে মেঘনায় লঞ্চ ডুবিতে লাশের মিছিলে সামিল হয়েছে অবুঝ ১৫ শিশু। প্রতিদিনই একের পর এক লাশ উদ্ধারের মধ্য দিয়ে এমভি শরীয়তপুর-১ নামের লঞ্চ ডুবিতে মৃতের সংখ্যা বেড়েই চলছে, লাশের মিছিল দীর্ঘ হচ্ছে। শুক্রবার রাত পযন্ত সর্বশেষ ৬ জনের লাশ উদ্ধার করা হয়। এদের মধ্যে রয়েছে অবুঝ ২ শিশু। এর আগে মঙ্গলবার ৩৭ লাশ, বুধবার ৭৫ লাশ ও বৃহস্পতিবার ২৮ লাশ উদ্ধার করা হলে তাতে ১৩ টি শিশুর লাশ ছিল। বৃহস্পতিবার ২৮ লাশের মধ্যে ৪টি শিশু ও আজ ৬ লাশ উদ্ধারের মধ্যে ২ জন শিশুর লাশ উদ্ধার করা হয়। সর্বশেষ প্রাপ্ত খবর অনুযায়ী মৃতের সংখ্যা ১৪৬-এ দাঁড়ালে লাশের মিছিলে ১৫ শিশু সামিল হয়। সূত্র মতে, লঞ্চ ডুবির রাতে অবুঝ ২ শিশু শুকনো মরিচের বস্তায় ভেসে বেঁচে যায়। তবে, সাতার না জানা অপর অবুঝ শিশুরা মৃত্যুর মিছিলে যোগ হয়।

এদিকে, মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালের মর্গের লাশ গতকাল শুক্রবার দিনভর যোগ-বিয়োগ হয়েছে। মর্গের ৭ লাশের মধ্যে আজ শুক্রবার দুপুরে ঢাকার গনপূর্তঅধিদপ্তরের কর্মচারীসহ ৪ জনের লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। মর্গে অপর ৩ লাশ শনাক্ত হয়নি। রাতে এ রিপোর্ট লেখার সময় মর্গের ৩ লাশের সঙ্গে আজ উদ্ধারকৃত ৬ লাশের মধ্যে ৩ লাশ যোগ হয়েছে। শুক্রবার রাত সোয়া ৭ টার দিকে ৬ লাশের মধ্যে ৩ জনের লাশ শনাক্ত হলে স্বজনদের কাছে হস্তান্তর করা হয়। বাকী ৩ লাশ রাতেই মর্গে পাঠানো হয়। মর্গ কর্তৃপক্ষ জানায়, দুপুরে কমে গেলেও রাতে আবার ৩ লাশ যোগ হয়ে মর্গের লাশের সংখ্যা দাঁড়িয়েছে ৬-এ।

লঞ্চ ডুবিতে ঢাকা গনপূর্ত অধিদপ্তরের চতুর্থ শ্রেণীর কর্মচারী মোহাম্মদ আলী মাঝির লাশ তার ছোট ভাই বাবুল মাঝি বুঝে নেয়। এছাড়া মর্গের আরো ৩ লাশ শনাক্ত করে স্বজনরা।

বাংলা ২৪ বিডি নিউজ

=======================
মেঘনা নদী থেকে আরও ৬ লাশ উদ্ধার

কাজী দীপু, মুন্সীগঞ্জ থেকে :
মুন্সীগঞ্জের মেঘনা নদী থেকে আরও ৬ লাশ উদ্ধার করা হয়েছে। আজ শুক্রবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পুলিশ তাদের লাশ উদ্ধার করে। বুধবার ১১২ ও বৃহস্পতিবার ২৭ লাশ উদ্ধার করা হয়েছিল। এ নিয়ে লাশের সংখ্যা দাঁড়ালো ১৪৫ এ। অন্যদিকে মুন্সীগঞ্জের মেঘনা নদীতে লঞ্চডুবির ঘটনার ৩ দিন পর ৭ জনের বিরুদ্ধে মামলা রুজু হয়েছে। বৃহস্পতিবার বিকেলে এস আই হায়দার বাদি হয়ে গজারিয়া থানায় এ মামলা রুজু করেন। গজারিয়া থানার ওসি মো. শহীদুল ইসলাম জানান, শুক্রবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত আরও ৬ যাত্রীর লাশ ভেসে ওঠে। এ নিয়ে ১৪৫টি লাশ উদ্ধার করা হলো। আরও লাশ পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে তিনি মনে করেন। মামলা প্রসঙ্গে ওসি জানান, লাশ উদ্ধার কাজে অগ্রাধিকার দেওয়ার কারণে ঘটনার সঙ্গে সঙ্গে না করে বৃহস্পতিবার মামলা রুজু করা হয়েছে। এতে শরিয়তপুর-১ লঞ্চের মালিক, সারেং, সুকানি, অজ্ঞাত কার্গো জাহাজের মাস্টার সারেং ও সুকানিকে আসামি করা হয়েছে। তিনি আরও জানান, ঘাতক কার্গো জাহাজটিকে সনাক্ত করা সম্ভব হয়নি। চেষ্টা চলছে। নৌপথ সংশি¬ষ্ট সকল থানায় বার্তা পাঠানো হয়েছে।

আমাদের সময়
======================

মুন্সীগঞ্জের মেঘনায় লঞ্চ ডুবি আরও ০৩ টি লাশ

মোহাম্মদ সেলিম, মুন্সীগঞ্জ থেকে : মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা নদীতে লঞ্চ ডুবির ঘটনায় শুক্রবার সকালে আরও ০৩টি লাশ উদ্ধার করা হয়েছে। কোস্টগার্ড ও পুলিশ লাশগুলো উদ্ধার করে। এই নিয়ে এই দুর্ঘটনায় লাশের সংখ্যা দাঁড়ালো ১৪২।

গজারিয়া থানার ওসি শহীদুল ইসলাম জানান দুর্ঘটনাস্থলের ১ কিলোমিটার দক্ষিণে চর ঝাপটা থেকে সকালে ফারুক (৪০) নামের এক ব্যক্তির লাশ উদ্ধার করা হয়েছে। তিনি নারায়নগঞ্জের রুপগঞ্জের বাসিন্দা। তার লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। অপর লাশ দুটি দুর্ঘটনাস্থলের কাছাকাছি রমজানবেগ থেকে উদ্ধার করা হয়েছে। লাশ ২টির ১টি পুরুষ ও ১টি শিশু । তাদের পরিচয় পাওয়া যায়নি। তিনি আরো জানান উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে। স্প্রীড বোর্ট নিয়ে নিখোঁজদের উদ্ধারে কাজ করে যাচ্ছে কোস্টগার্ড ও পুলিশ সদস্যরা। স্বজনদের দেয়া তালিকানুযায়ী এখনও ৪ জন নিখোঁজ রয়েছে বলে তিনি জানান।

এদিকে মেঘনার তীরে এখনও স্বজনহারা মানুষ ভীর জমাচ্ছে। অনেকেই শূন্য দৃষ্টিতে নদীর দিকে তাকিয়ে আছে। নির্বাক হয়ে গেছে কেউ কেউ। তারা জানে না এই অপেক্ষার শেষ কখন হবে। উদ্ধারকারী জাহাজ রুস্তম ও হামজা দুর্ঘটনাস্থলেই রয়েছে।

সোমবার রাত আড়াইটার দিকে এমভি শরিয়াতপুর-১ কার্গোর ধাক্কায় মেঘনায় ডুবে যায়। লঞ্চটি রাত সাড়ে ৯ টায় শরীয়তপুরের নড়িয়া থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা হয়।

===================

লঞ্চডুবি: আরও ৬ লাশ উদ্ধার, মৃতের সংখ্যা বেড়ে ১৪৫

মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা নদীতে এমভি শরীয়তপুর-১ লঞ্চডুবির ঘটনায় শুক্রবার আরও ৬টি লাশ উদ্ধার করা হয়েছে।
গজারিয়া থানার পুলিশ এ লাশগুলো উদ্ধার করে।

শুক্রবার সকাল ৮টার দিকে প্রথম একজন পুরুষের (৪২)লাশ উদ্ধার করা হয়। এরপর দুপুর ১২টার দিকে আরও ২টি লাশ উদ্ধার করা হয়। এর মধ্যে ১টি পুরুষের ও অপরটি শিশুর (৮)লাশ এবং বিকেল পৌনে ৪টার দিকে আরও এক শিশুর (৮) লাশ উদ্ধার করে পুলিশ। তবে তাদের পরিচয় জানা যায়নি।

পরে সন্ধ্যা ৬টার দিকে মাঝবয়সী এক পুরুষ ও নারীর লাশ উদ্ধার হয়েছে। লাশ দু’টি বিকৃত হয়ে যাওয়ায় পরিচয় সনাক্ত করা যাচ্ছে না। নিয়ে উদ্ধার লাশের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৪৫।

এবিষয়ে গজারিয়া থানার ওসি (তদন্ত) কামাল হোসেন বাংলানিউজকে জানান, বিকেল পৌনে ৪টার দিকে কচুরিপানার সঙ্গে এক শিশুর লাশ ভেসে যেতে দেখে স্থানীয়রা খবর দিলে পুলিশ তা উদ্ধার করে।
এর আগে সোমবার দিনগত রাত ২টার দিকে লঞ্চডুবির পর মঙ্গলবার সকাল থেকে ও বুধবার বিকেল ৫টা পর্যন্ত পুলিশ, দমকল বাহিনী ও কোস্টগার্ড সদস্যরা যৌথভাবে ১১২টি লাশ উদ্ধার করেন।

দুর্ঘটনার ২য় দিন বুধবার বিকেল সাড়ে ৫টায় উদ্ধার কাজ সমাপ্ত ঘোষণা করেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটি) চেয়ারম্যান শামসুদ্দোহা খন্দকার।

কিন্তু বৃহস্পতিবার ভোর থেকে গজারিয়ার মেঘনায় একের পর এক লাশ ভেসে উঠতে থাকায় স্থানীয়দের সহযোগিতায় পুলিশ আবার উদ্ধার কাজ শুরু করে।

জানা গেছে, বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টা পর্যন্ত পুলিশের একটি দল ছাড়া ঘটনাস্থলে প্রশাসনের আর কেউ ছিলেন না। বিষয়টি বাংলানিউজের পক্ষ থেকে জেলা প্রশাসক আজিজুল আলমকে জাননো হলে দুপুর সোয়া ১টার দিকে মুন্সীগঞ্জের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এসএম মাহফুজুল হক ও সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শামসুল আলম ঘটনাস্থলে যান।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

Leave a Reply