মুন্সীগঞ্জ দুর্ঘটনা: দায়ী সেই কার্গো জাহাজ আটক

মুন্সীগঞ্জের গজারিয়ায় গত মাসে লঞ্চ দুর্ঘটনার জন্য দায়ী কার্গো জাহাজটিকে আটক করেছে কোস্টগার্ড। মঙ্গলবার দুপুর ১২টার দিকে চাঁদপুর সদরের রাজরাজেশ্বরের মেঘনা নদী থেকে ‘এমভি সিটি-১’ নামের কার্গো জাহাজটি আটক করা হয় বলে কোস্টগার্ড কর্মকর্তারা জানান।

গত ১৩ মার্চ গভীর রাতে গজারিয়ার মেঘনা নদীতে এই কার্গোর ধাক্কায় শরীয়তপুর-১ নামের একটি যাত্রীবাহী লঞ্চ ডুবে গেলে অন্তত ১৪৭ জনের প্রাণহানী ঘটে।

দুর্ঘটনার কারণ তদন্তে গঠিত কমিটিও এই কার্গোটিকেই দায়ী করে। লঞ্চটি ওইদিন শরীয়তপুরের সুরেশ্বর থেকে ঢাকা যাচ্ছিল।

কোস্টগার্ড চাঁদপুর স্টেশন কমান্ডার লেফটেন্যান্ট মো. জহুরুল হক ও বিআইডব্লিউটিএর পরিচালক এমদাদুল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, আটক করার সময় কার্গো জাহাজে ১২ জন শ্রমিক ছিলেন। তবে এতে কোনো মালামাল ছিল না। জাহাজটি ঢাকা থেকে চট্টগ্রাম যাচ্ছিল।

আটক আটজন হলেন- মাস্টার শহিদুল ইসলাম (৫৪), চালক আমির হোসেন (৪২), সুকানি রফিকুল ইসলাম (৩৫), জাফর (২৭), শহীদ (২৫), বাবুল হোসেন (২৮), নিয়ামত (১৯), সানোয়ার হোসেন (৩২), ইউসুফ (১৯), নুরুজ্জামান (২৮), মোবারক আলী (২২), মনির হোসেন (৩২)।

তারা জানিয়েছেন, ‘এমভি সিটি-১’ নামের এই কার্গো জাহাজের মালিক ফজলুর রহমান নামের এক ব্যক্তি। তিনি ঢাকার গেণ্ডারিয়ায় থাকেন বলেও শ্রমিকরা জানিয়েছেন।

চাঁদপুর নৌ-পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক (এসআই) মো. সালাউদ্দিন জানান, আটক আটজনকে পুলিশের কাছে হস্তান্তর করেছেন কোস্টগার্ড কর্মকর্তারা।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
==============

মুন্সীগঞ্জ ট্রাজেডি : ৩৫দিন পর ঘাতক কার্গো জাহাজ আটক, গ্রেফতার ১২

মুন্সীগঞ্জের গজারিয়ায় চরনয়াপুরে দুর্ঘটনার ৩৫ দিন পর শরীয়তপুর-১ লঞ্চকে ধাক্কা দেবার অভিযোগে অভিযুক্ত কার্গো জাহাজটিকে কোষ্টগার্ডের সহায়তায় অবশেষে আটক করেছে বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জের কর্মকর্তারা। মঙ্গলবার বিআইডব্লিউটিএ’র কর্মকর্তারা চাঁদপুরে গিয়ে জাহাজটিকে ১২জন স্টাফসহ আটক করে নারায়ণগঞ্জে নিয়ে আসেন। ঘাতক ওই কার্গো জাহাজের নাম ‘সিটি-১’।

জাহাজটি নারায়ণগঞ্জের রূপগঞ্জে অবস্থিত সিটি ওয়েল মিলের মালিকাধীন। ৩৫দিন আগে গত মাসের ১২ মার্চ মধ্যরাতে আটককৃত কার্গো জাহাজটি শরিয়তপুরের সুরেশ্বর ঘাট থেকে ২ শতাধিক যাত্রী নিয়ে ঢাকায় আসার পথে মুন্সীগঞ্জের গজারিয়ার চরনয়াপুর এলাকায় মেঘনা নদীতে ‘শরিয়তপুর-১’ লঞ্চটিকে ধাক্কা দিলে লঞ্চটি উল্টে ডুবে যায় এবং লঞ্চে থাকা ১৪৭ জন যাত্রী নিহত হয়।

গতকাল বিকেলে বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জের উপ-পরিচালক আলমগীর কবীর জানান, গোয়েন্দা সূত্রের ভিত্তিতে নিশ্চিত হয়ে চাঁদপুর থেকে জাহাজটিকে আটক করে নারায়ণগঞ্জের উদ্দেশ্যে রওনা হন তারা। ১ হাজার ২১৪ টন ধারন ক্ষমতা সম্পন্ন জাহাজটি সেদিন রাতে ‘শরিয়তপুর-১’ লঞ্চটির পেছনের ডান দিকে ধাক্কা দিয়ে পালিয়ে যায়। এতে লঞ্চটি উল্টে গিয়ে ডুবে যায় এবং এর ১৪৭জন যাত্রী প্রাণ হারায়।

আলমগীর কবীর আরো জানান, তারা গোয়েন্দা সূত্রে নিশ্চিত হয়েছেন সেদিন রাতে সিটি-১ কার্গো জাহাজটিই শরিয়তপুর-১ লঞ্চটিকে ধাক্কা দিয়ে পালিয়ে যায়। এর প্রমাণও জাহাজটিতে রয়েছে। তিনি জানান, জাহাজের সামনের দিকের যে অংশটি শরিয়তপুর-১ লঞ্চের সঙ্গে সংর্ষের ক্ষতিগ্রস্ত হয়েছে ওই অংশে নতুন রং করা রয়েছে।
যাদের গ্রেফতার করা হয়েছে আটকের পর জাহাজ ‘সিটি-১’ থেকে গ্রেফতার করা হয়েছে এর ১২ জন স্টাফকে।

২টি মামলা হবে
আলমগীর কবীর জানান, ওই দুর্ঘটনার প্রেক্ষিতে ২টি মামলা দায়ের হবে। নৌ দুর্ঘটনার জন্য একটি হবে মেরিন কোর্টে। অপরটি মানুষ হত্যার জন্য নারায়ণগঞ্জ সদর থানায় ফৌজদারী মামলা হবে।

বাংলা ২৪ বিডি নিউজ
===============

মুন্সীগঞ্জের মেঘনায় শরিয়তপুর-১ লঞ্চডুবি

চালকসহ ঘাতক কার্গো আটক

মোহাম্মদ সেলিম, মুন্সীগঞ্জ থেকে : মুন্সীগঞ্জের গজারিয়ার মেঘনায় শরিয়তপুর-১ লঞ্চ দুর্ঘটনায় জন্য দায়ী কার্গো জাহাজটিকে মঙ্গলবার আটক করেছে কোস্টগার্ড। কোস্টগার্ড কর্মকর্তা সাফিউল আলম জানান, মঙ্গলবার দুপুরে চাঁদপুর সদরের রাজরাজেশ্বরের কাছে মেঘনা নদী থেকে এমভি সিটি-১ নামের কার্গো জাহাজটি আটক করা হয়।

গত ১২ মার্চ গভীর রাতে এই কার্গোর ধাক্কায় যাত্রীবাহী লঞ্চটি ডুবে অন্তত ১৪৭ জনের প্রাণহানি ঘটে। দুর্ঘটনার কারণ তদন্তে গঠিত কমিটিও এই কার্গোটিকেই দায়ী করে। লঞ্চটি ওইদিন শরীয়তপুরের সুরেশ্বর থেকে ঢাকা যাচ্ছিল। আটক করার সময় কার্গো জাহাজে ১২ জন শ্রমিক ছিলেন। তবে এতে কোনো মালামাল ছিল না। জাহাজটি ঢাকা থেকে চট্টগ্রাম যাচ্ছিল। আটক আটজন হলেন-মাস্টার শহিদুল ইসলাম (৫৪), চালক আমির হোসেন (৪২), সুকানি রফিকুল ইসলাম (৩৫), জাফর (২৭), শহীদ (২৫), বাবুল হোসেন (২৮), নিয়ামত (১৯), সানোয়ার হোসেন (৩২), ইউসুফ (১৯), নুরুজ্জামান (২৮), মোবারক আলী (২২), মনির হোসেন (৩২)। তারা জানিয়েছেন, এমভি সিটি-১ নামের এই কার্গো জাহাজের মালিক ফজলুর রহমান নামের এক ব্যক্তি। তিনি ঢাকার গেন্ডারিয়ায় থাকেন।

কোস্টগার্ড জানায় গোপন সংবাদের ভিত্তিতে নিশ্চিত হয়ে কার্গোটি আটক করা হয়।

মুন্সিগঞ্জ নিউজ

Leave a Reply