পদ্মায় মায়াবী জোছনা

গোলাম সারওয়ার
অবশেষে পদ্মা সেতু হচ্ছে। অন্ধকারে হারিয়ে যেতে যেতে জোছনার আলোয় পদ্মার ঢেউয়ে বিবর্ণ স্বপ্ন আবার প্রাণ ফিরে পাচ্ছে। বাংলা সাহিত্যের এক প্রবাদপুরুষের বেদনাবিধুর কিছু স্মৃতি কিছু কথা এই আনন্দকে আমাকে ঈষৎ আচ্ছন্ন করে। তিনি হুমায়ূন আহমেদ। জোছনার প্রতি হুমায়ূনের সুগভীর ভালোবাসা অনেকটা প্রবাদতুল্য।

বাংলাদেশ থেকে চিরবিদায় নিয়ে যুক্তরাষ্ট্র যাওয়ার আগে নুহাশ পল্লীতে তিনি পূর্ণিমা রাতে পদ্মা সেতু দিয়ে বরিশাল যাওয়ার স্বপ্নের কথা বলেছিলেন আমাকে। তার ভাষায় :বরিশালে আপনার বাড়িতে আমাদের নিয়ে যাওয়ার কথা বলেছিলেন কয়েক বছর আগে। শাওন, আসাদুজ্জামান নূর, ইমদাদুল হক মিলন, মাযহার, কবি ইকবাল হাসান তার সাক্ষী। আপনি কথা রাখেননি। আমি আরও কয়েক বছর অপেক্ষা করব। পদ্মা সেতু তৈরি হোক। কোনো এক পূর্ণিমা রাতে পদ্মার ঢেউয়ে ছড়িয়ে পড়া রূপালি জোছনা দেখতে দেখতে আমরা স্বপ্নের পদ্মা সেতু পার হয়ে বরিশাল যাব। সেই স্বপ্নের পদ্মা সেতু তৈরি হবে। পদ্মা সেতু হবে কিন্তু পূর্ণিমা রাতে হুমায়ূন আর পদ্মা সেতু দিয়ে চলতে চলতে গুণগুণ করে গাইবেন না :পদ্মার ঢেউরে, তোর শূন্য হৃদয় পদ্ম…

সরকারের উচ্চপর্যায় থেকে কঠোর সিদ্ধান্ত গ্রহণে দ্বিধা পদ্মা সেতুতে বিশ্বব্যাংকের অর্থায়ন প্রায় অসম্ভব করে তুললেও গত এক মাসের সঠিক ও ত্বরিত পদক্ষেপ এই প্রকল্পটিকে অপঘাত মৃত্যুর হাত থেকে রক্ষা করেছে। এর ফলে শুধু আমাদের স্বপ্নই বেঁচে থাকল তাই নয়, আগামী নির্বাচনে আওয়ামী লীগকে আসামি হয়ে জনতার আদালতের কাঠগড়ায় দাঁড়াতে হলো না। এ সরকারের এক অদ্ভুত রোগ_ তারা অনেক কিছুই করে; তবে তা বিলম্বে, পানি ঘোলা করে। এভাবেই সরকারের নীতিনির্ধারকরা বিরোধী দলের হাতে ইস্যু তুলে দেয়। তারা তো এখন বলবেনই, সিদ্ধান্তহীনতায় যে কালক্ষেপণ হলো তার দায়িত্ব এই সরকারকেই নিতে হবে। অনেক দুঃখজনক অভিজ্ঞতার মধ্যে দুর্নীতির ব্যাপারে যে সতর্কবার্তাটি আমাদের দেওয়া হলো, পদ্মা সেতুর নির্মাণ প্রক্রিয়ার প্রতিটি স্তরেই তা যেন আমরা স্মরণ রাখি। পদ্মা সেতু সরকারবিশেষের স্বপ্ন ও অঙ্গীকারের বাস্তবায়নই নয়, দেশের কোটি কোটি মানুষের প্রত্যাশারও পরিপূরণ।

এই রচনাটি নিতান্ত আবেগের বশেই। পদ্মা সেতু নিয়ে ঘটনার ঘনঘটার প্রতি অন্তর্দৃষ্টি কিংবা এর নানা দিক বিশ্লেষণে মনোযোগ দেইনি। পদ্মা সেতু হবে_ একজন অতি সাধারণ বাঙালির মতো আমি খুশি। না, এখানে সত্যের কিছুটা অপলাপ হয়েছে। দক্ষিণাঞ্চলের মানুষ হিসেবে আনন্দের মাত্রাটি আমার কিঞ্চিত অধিক।

এখন স্বপ্ন দেখি মাত্র ৪ ঘণ্টায় বানারীপাড়া পেঁৗছে সন্ধ্যা নদীর ঢেউ সন্দর্শনের, স্বপ্ন দেখি ৭-৮ ঘণ্টার মধ্যে সৌন্দর্যের লীলানিকেতন কুয়াকাটা পেঁৗছানোর, স্বপ্ন দেখি অবহেলিত মংলা বন্দর বাংলাদেশের আর একটি লাইফলাইনে পরিণত হওয়ার। সমাধি রচিত হওয়ার আগেই যারা প্রকাশ্যে-নেপথ্যে থেকে এই স্বপ্নটিকে শুধু বাঁচিয়েই রাখলেন না, সফল করে তোলার প্রেক্ষাপটটি তৈরি করলেন_ তাদের সাধুবাদ জানাই। নানা জটিলতার ঘেরাটোপে আটকে প্রায় মৃত এই প্রকল্পটিতে প্রাণদান করতে যারা ঘুমকে হারাম করেছিলেন, তাদের ভূমিকা সম্পর্কে যৎকিঞ্চিৎ ইঙ্গিত দিলেন স্বয়ং অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। গতকাল রোববার দুপুরে অতিব্যস্ত অর্থমন্ত্রীর সচিবালয়ের অফিস কক্ষে যখন প্রবেশ করলাম, তখন তিনি পদ্মা সেতু সম্পর্কে একটি বিবৃতি লিখতে এত নিমগ্ন যে, আমার উপস্থিতি টেরই পাননি। কম্পিউটার থেকে চোখ তুলে আমাকে দেখতে পেয়ে ইশারায় বসতে বললেন। আবার কিছুক্ষণ কম্পিউটারে অপলক দৃষ্টি। তারপর ফিরেই বললেন, আমার অবস্থা দেখছেন তো। বাইরে ক্যামেরাসহ আপনার অনেক সতীর্থ অপেক্ষমাণ। পদ্মা সেতু নিয়ে একটি সংক্ষিপ্ত বিবৃতি প্রস্তুত করছি। আজ নয়, কাল প্রেসের হাতে বিবৃতিটি তুলে দেব। অবশ্য পরে অর্থমন্ত্রী তার এ সিদ্ধান্ত পরিবর্তন করেন। তার পরিবর্তে ইআরডি সচিব ইকবাল মাহমুদ গতকালই এ সম্পর্কে একটি সংক্ষিপ্ত বিবৃতি দেন। অনেক দিন পর অর্থমন্ত্রীর মুখোমুখি। সেই হাসিমাখা মুখ_ দেখেই মনে হয় বেশ হালকা মেজাজে, দুশ্চিন্তামুক্ত। পদ্মা সেতু নিয়ে নানা কথা। কিছু প্রসঙ্গ অনায়াসে লেখা যায়। কিছু লিখতে মানা। আমার সঙ্গে ছিলেন সমকালের সিনিয়র রিপোর্টার কিসমত খোন্দকার।
অর্থমন্ত্রী বললেন, নানা নেতিবাচক ঘটনায় জনমনে পদ্মা সেতু নিয়ে গভীর হতাশার সৃষ্টি হলেও আমি এক মুহূর্তের জন্যও ভাবিনি পদ্মা সেতু হবে না। আমি কখনও বলি না, আশার ছলনে ভুলি কী ফল লভিনু। আমাদের কিছু ভুলত্রুটি ছিল, বিশ্বব্যাংকের তরফে কোনো ভুল ছিল না_ এ কথা তারাও বলবে না। কিছু ভুল আমাদের, কিছু ভুল তাদের। কিছু ভুল দু’পক্ষেরই। তবু আমি হতাশ হইনি এ কারণে যে, প্রধানমন্ত্রী স্বয়ং আশার আলোটি জ্বেলে রেখেছিলেন_ পদ্মা সেতু হতেই হবে। অর্থমন্ত্রী অকপটে স্বীকার করলেন, বিশ্বব্যাংকের অর্থায়ন পাওয়া না গেলে, পদ্মা সেতুর স্বপ্ন চুরমার হলে সরকারের জন্য তা হতো এমন এক বিপর্যয়ের ঘটনা, যা ভাবাই যায় না। লক্ষ্য করলাম, অর্থমন্ত্রীর শরীরে কিছুটা মেদ জমেছে। এ ব্যাপারে একটু ইঙ্গিত করলে তিনি নিঃসংকোচে বললেন, ঠিকই ধরেছেন, ওজন প্রায় ৬ পাউন্ড বেড়ে গেছে। আমি নিয়মিত ব্যায়াম করতাম, বিশেষ করে সাঁতার। দীর্ঘদিন থেকে সাঁতার বন্ধ। বিশ্বব্যাংকের অর্থায়ন নিশ্চিত হলো যেদিন, সেদিন রাতে সুইমিং পুলে গিয়ে সাঁতার কাটলাম। আগে সাঁতার কাটতাম এক ঘণ্টার বেশি, সে রাতে ২০ মিনিটের বেশি পারলাম না। বুঝলাম, সত্যি বয়স বেড়েছে।
আমরা এ কথা সবাই জানি, মন্ত্রী-মিনিস্টার, দলীয় নেতা এমনকি স্বয়ং প্রধানমন্ত্রীও প্রয়োজনে বিশ্বব্যাংক ছাড়া নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণের কথা বললেও অর্থমন্ত্রী বরাবরই এক কথাই বলেছেন, বিশ্বব্যাংকের অর্থায়ন ছাড়া পদ্মা সেতু সম্ভব নয়। এই বিশ্বাস থেকে তিনি মুহূর্তের জন্যও সরেননি। এ কথা বলার পাশাপাশি এ কথাও তিনি সমান জোর দিয়ে বলেছেন, পদ্মা সেতুর অর্থায়নে বিশ্বব্যাংককে ফিরিয়ে আনা হবেই। বিশ্বব্যাংক ও বাংলাদেশের মধ্যে সৃষ্ট টানাপড়েন দূর করতে পদ্মা সেতুর ব্যাপারে তাদের আগ্রহী করে তুলতে বন্ধুপ্রতিম দেশ, বিশেষ করে যুক্তরাষ্ট্রের ভূমিকার প্রশংসা করলেন অর্থমন্ত্রী। তিনি বললেন, ভারত-জাপানের ভূমিকাও স্মরণীয়। নেপথ্যে থেকে যে ব্যক্তি আকাশ থেকে কালো মেঘ দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন তিনি মিতবাক ও প্রচারবিমুখ গওহর রিজভী। প্রধানমন্ত্রীর পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা। সৈয়দ আবুল হোসেনকে পদত্যাগে ও মসিউর রহমানকে ছুটিতে যেতে সম্মত করাতে নেপথ্যে তার ভূমিকা ছিল।

মসিউর রহমানের ‘ছুটি নেওয়া’ কিংবা কাজ থেকে তাকে ‘বিরত’ রাখা প্রসঙ্গে অর্থমন্ত্রী বললেন, বিষয়টি খুবই স্পর্শকাতর। মসিউর স্বল্পবাক, প্রচারবিমুখ, সৎ এবং এককালের দক্ষ আমলা। অকারণে হলেও পদ্মা সেতুতে বিশ্বব্যাংকের ফিরে আসার শেষ বাধা ছিল মসিউর। বিশ্বব্যাংকের দাবির যথার্থতা অবশ্যই প্রশ্নবিদ্ধ। তবে দেশের বৃহত্তর স্বার্থে এ সিদ্ধান্ত মেনে নিতে তার দ্বিধা অবশ্যই কিছুটা অস্বস্তিকর পরিস্থিতির সৃষ্টি করছিল। সরকারের শীর্ষ পর্যায় ও দল মসিউরকে রাজি করাতে গওহর রিজভীকে দায়িত্ব দিয়েছিলেন। এই অগ্রহণযোগ্য বাস্তবতা মসিউরের মেনে নেওয়া কষ্টকর ছিল। তাই সেদিন মিডিয়ার সামনে সবাই যে আবেগপ্রবণ মসিউরকে দেখেছেন, সে যেন অন্য এক মসিউর। শেষ পর্যন্ত তিনি দেশের স্বার্থে অযথা অপবাদ মাথায় নিয়ে সরে গেলেন।

অনেক কথাই বললেন অর্থমন্ত্রী। কী লিখব, কী লিখব না তা আমার ওপর ছেড়ে দিয়ে মহাবিপদেই ফেললেন। কোন কথা লিখলে বিশ্বাস ও আস্থাভঙ্গ হবে তা বুঝতে পারছি না। আমি না লিখি ক্ষতি নেই। স্বয়ং অর্থমন্ত্রী নিজেই তার আত্মজীবনী লিখছেন। সেখানে অকপটে সব কথা লিখবেন মুহিত। নিজের জীবন, রাজনীতি, নিজের দেখা মানুষগুলোর ভালোমন্দ সব। জানতে চেয়েছিলাম, আগামীতে নির্বাচন করবেন কি-না। এ প্রশ্নের জবাব দিতে গিয়ে ঈষৎ চুপ করে, মুখে হাসির মৃদু ছোঁয়া লাগিয়ে বললেন, মাননীয় প্রধানমন্ত্রী চাচ্ছেন, আর একবার নির্বাচন করি। প্রধানমন্ত্রীর ইচ্ছা হয়তো পূরণ করতে হবে। তবে জোর দিয়ে বলতে পারি, আওয়ামী লীগ আগামীতে ক্ষমতায় এলে মন্ত্রিত্ব গ্রহণ করব না। বয়স তো কম হয়নি। নিজের ওপর বেশি চাপ নিতে চাই না। আমি তো ভেবেছিলাম, মসিউরই আমার উত্তরসূরি হোক। জানি না পদ্মা সেতু সে সম্ভাবনাকে ম্লান করল কি-না।

সমকাল

Leave a Reply