মুন্সীগঞ্জে জাল দলিলে জমি জবরদখল

এমপির সাবেক পিএ’র দাপট
সদর উপজেলার সুখবাসপুরে জাল দলিল করে জমি জবরদখলের অভিযোগ উঠেছে। এ অপচেষ্টা রোধে আদালতের নিষেধাজ্ঞার আদেশ উপেক্ষা করে পুলিশ দখলকারীর পক্ষে নির্লিপ্ত ভূমিকা নিয়েছে। ক্ষমতাসীন দলের স্থানীয় সংসদ সদস্য ও প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এম ইদ্রিস আলীর সাবেক ব্যক্তিগত সহকারী বাবুল সরদারের স্ত্রী স্মৃতি খানম ও শ্বশুর মফিজ উদ্দিন শেখের নামে এ জাল দলিলের পর তা নামজারিও সম্পন্ন হয়েছে। পৈতৃক সূত্রে জমিটির প্রকৃত মালিক দাবিদার নান্নু শেখ, সুলতান শেখ ও আবু বক্কর শেখ জমিটি রক্ষায় দ্বারে দ্বারে ঘুরছেন। কিন্তু ক্ষমতার দাপটে তারা এখন নিরুপায়।

সুখবাসপুর মৌজার আরএস ১০৫৪ দাগের এ ১৮ শতাংশ জমি করায়ত্ত করতে বাপ-বেটির নামে ২টি জাল দলিল তৈরি করা হয়েছে। কিন্তু বালাম বইয়ে এমন দলিলের কোন অস্তিত পাওয়া যায়নি। স্মৃতি খানমের নামে ঢাকা সদরঘাট সাব-রেজিস্টার অফিসের ১৯৮৫ সালের ২৫৮৬নং দলিল মূলে ৬ শতাংশ জমির মালিকানা হিসেবে উপস্থাপন করা হয়েছে। সদরঘাট সাব-রেজিস্টার অফিসে গিয়ে দেখা গেছে, নোয়াখালীর বেগমগঞ্জের বানরীপুরে আবু তাহের নামে রয়েছে এ নম্বরের (২৫৮৬) দলিলটি। ঢাকার গুলশানের মেরাদিয়া মৌজার ৫ শতাংশ জমি আনোয়ারুল করিম খান এ দলিল মূলে বিক্রি করেছেন।


আর এর আগের ১৯৮৫ সালের ২৫৮৫ নং দলিলে ১২ শতাংশ জমির মালিকানা উপস্থাপন করা হয়েছে স্মৃতি খানমের বাবা মফিজ উদ্দিনের নামে। প্রকৃতভাবে নারায়ণগঞ্জের চাষাঢ়া মৌজার ৬ শতাংশ জমি মোঃ তরাব আলী ভূঁইয়া বাংলাদেশ হাইস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশনের অনুকূলে মর্গেজ দলিল করে দিয়েছেন ঋণ নং ১০০৯ এর বিপরীতে। সিএস রেকর্ডে মূল মালিকের নাম লিপিবদ্ধ থাকলেও পরবর্তীতে এসএ এবং আরএস রেকর্ডে ভুলবশ সদর আলী, মোবারক আলী, আলী হোসেন, আজমত উদ্দিনের নামে রেকর্ড হয়েছে। প্রকৃতভাবে এমন নামে এ জমির দাবিদার এ অঞ্চলে কোন লোকের সন্ধান মিলেনি। আর রেকর্ডে ভুল এই নাম দিয়েই জাল দলিল তৈরি করা হয়েছে।

ইতোমধ্যেই এই জাল দলিলের বিরুদ্ধে মুন্সীগঞ্জ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে বাপ-বেটির বিরুদ্ধে ফৌজদারি আইনে মামলা দায়ের করা হয়েছে। মামলা নং ১৩৩/১২। এটির বাদী হয়েছেন মোঃ নান্নু শেখ।


এদিকে এ জাল দলিল ও ওই নামজারির মাধ্যমে যাতে জমিটি বেদখল করতে না পারে এবং জমিটির সঠিক রেকর্ড ঘোষণার জন্য মুন্সীগঞ্জের প্রথম যুগ্ম জেলা জজ আদালতে জমির মালিক তিন ভাই আরেকটি মামলা করেছেন। মামলাটির নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এ জমিতে বিবাদীদের প্রবেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আদেশ দিয়েছেন। গত ১ অক্টোবর আদালটির বিচারক মোঃ আশরাফুল আসলাম খান এ আদেশ দিলেও ওই জমিতে বিবাদীদ্বয় ৭ অক্টোবর জোরপূর্বক ঘর উত্তোলন করে। এ ঘটনায় আদালত অবমানার মামলা দায়ের করা হয়েছে। এসব ঘটনায় থনায় জিডি এবং লিখিতভাবে অবগত করা হলেও পুলিশের ভূমিকা ছিল রহস্যজনক। বরং মিথ্যা মামলায় হয়রানি করা হচ্ছে। স্মৃতি খান বাদী হয়ে মুন্সীগঞ্জ সদর থানায় জমির মালিক তিন ভাই ও তাদের দুই বোনসহ ৭ জনের বিরুদ্ধে চুরি মামলা দায়ের করে। মামলা নং ৫৬ (৯)১২। পরে এই মামলার সব আসামি আগাম জামিন লাভ করেছেন।

অভিযোগ রয়েছে পুলিশ এ মিথ্যা মামলা রুজু ছাড়াও জমির প্রকৃত মালিকদের হয়রানি করতে নানা অপতৎপরতা চালাচ্ছে। এমনকি পুলিশের উপস্থিতিতেই আদালতের আদেশ উপেক্ষা জমিটিতে বাপ-বেটি একটি ঘর উত্তোলন করেছেন।

জমির মালিক বৃদ্ধ তিন ভাই পুলিশসহ ক্ষমতাসীনদের দুয়ারে ঘুরেও কোন প্রতিকার পাচ্ছেন না।

এ ব্যাপারে স্থানীয় সংসদ সদস্য এম ইদ্রিস আলীর সাবেক ব্যক্তিগত সহকারীর বাবুল সরদার অভিযোগ অস্বীকার করে বলেন, রেকর্ডের ভুল সংশোধন হওয়ার পর নিষেধাজ্ঞা জারি হবে। আগে নিষেধাজ্ঞা হয়নি। তাই আদালত অবমাননার সুযোগ নেই। স্ত্রী এবং শ্বশুর এখন ওই জমিতে বসবাস করছেন। জাল দলিলের অভিযোগও অস্বীকার করেন তিনি। তবে জমির মালিক দাবিদার তার শ্বশুর ও স্ত্রীর সঙ্গে কয়েক দফা চেষ্টা করেও কথা বলা সম্ভব হয়নি।

অন্যদিকে পৈতৃক সূত্রে জমির মূল মালিক দাবিদার তিন ভাইয়ের বড় ভাই নান্নু শেখ দাবি করেন, জাল দলিল, মিথ্যা মামলা এবং দখল সবই হয়েছে স্থানীয় সংসদ সদস্য এম ইদ্রিস আলীর সাবেক ব্যক্তিগত সহকারী বাবুল সরদারের দাপটে। বাবুল সরদার এমপির দোহাই দিয়ে প্রশাসনকেও প্রভাবিত করছেন।

সদর থানার ওসি আবুল বাশার বিষয়টি এড়িয়ে গিয়ে বলেন, ‘আদালতের আদেশ উপেক্ষা করে জমিটি দখলের অভিযোগ ঠিক নয়।’

প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এম ইদ্রিস আলী এমপি শুক্রবার জানান, পিএ বাবুল সরদার দু’বছর আগে থেকে তাঁর সঙ্গে নেই। এ ব্যাপারে তিনি কিছুই জানেন না। তিনি বলেন, আইনের গতিতে আইন চলবে। যদি এতে কেউ বাধগ্রস্ত করে আইন তার বিরুদ্ধে আরও কঠোর হবে।

জনকন্ঠ

Leave a Reply