সাধুসঙ্গ বটতলায় লালন ভক্তদের মিলন মেলা

ছেড়েদে তোর হিংসাবৃত্তি ওরে মানুষ দেখবি যদি ভগবান
আরিফ হোসেন: বৃহস্পতিবার রাতে অগ্রহায়নের পূর্নীমা তিথিতে ঝলমলে চাঁদের আলো যখন ইছামতি নদীর জলে প্রেম খেলায় মত্ত তখন ঐ নদীর কুল ঘেষে মুন্সীগঞ্জের সিরাজদিখানের টেকের হাট দোসরা পাড়া বটতলায় ফরিদা পারভীনের কন্ঠের মিলন হবে কতদিনে হাজারো লালন ভক্তের মনকে ব্যকুল করে সৃষ্টি কর্তার সন্নিকটে নিয়ে আসে।

খোলা আকাশের নিচে বট গাছের গোরায় প্রাকৃতিক মঞ্চে ফরিদা পারভীন একের পর এক গেয়ে শুনান আমি অপার হয়ে বসে আছি, তিন পাগলে হলো মেলা নদে এসে, খাচার ভেতর অচিন পাখি কেমনে আসে যায়।

আগে জানগো মানুষের করণ কি হয়- লালনের এই বাণীকে প্রতিপাদ্য করে এখানে দুদিন ব্যাপি অনুষ্ঠানের প্রথম দিনে সাধু-গুরু, লালন শিল্পী ও হাজারো ভক্তের মিলন মেলা বসে।


রাত বারার সাথে সাথে রাজধানী ঢাকা সহ আশপাশের এলাকা থেকে লালন ভক্তরা পুরো এলাকা মুখরিত করে তুলে। এসময় সাধুসঙ্গ বটতলা কুষ্টিয়ার ছেউরিয়ার লালন উৎসবকে আরেকবার মনে করিয়ে দেয়।

এর পর মঞ্চে উঠে আসেন ওস্তাদ শফি মন্ডল, তার গুরুগো টানে ভক্তরা নড়েচড়ে বসতে বাধ্য হয়। এর পর তিনি গেয়ে শুনান, আর কি হবে মানব জনম, আমাবস্যায় পূর্নিমা হয়। শফি মন্ডলের পর লাল ব্যান্ডের ভোকাল সুমি, ওপার বাংলার মদন দাস বাউল ও সুমন্ত বাউল গান পরিবেশন করেন।

মানবতা ও অসাম্প্রদায়িকতার বানী প্রচার করতে সুমন্ত বাউল কন্ঠে তুলেন, ছেড়েদে তোর হিংসা বৃত্তি ওরে মানুষ দেখবি যদি ভগবান।

গভীর রাতে অনেকেই যখন বাড়ীতে ফেরার জন্য ব্যস্ত । রাজ্জাক বাউল একতারা হাতে সুর তুলেন, কাম সাধনে মজলে পরে, এরপর ক্লোজআপ তারকা রিংকুর শিরনী খাওয়ার লোভ যার আছে ঐ ঘুম চোখের মানুষ গুলোকে বাড়িতে ফিরতে দেয়না।

মধ্য আকাশের রুপালী চাঁদ পশ্চিমে হেলে পড়তেই ফরিদপুরের বাবুল খাঁর প্রেম কইরো না বিদেশির সাথে সবার মাঝে পিন পতন নিরবতা নিয়ে আসে। এর পর গান শুনান আরিফ বাউল, লালনগীতি বিদ্যালয়ের মুক্তা,ইকবাল ও মোশারফ।

কুষ্টিয়ার ছেউরিয়ার আটবছরের সাঈদ এর ইতরপনা কার্য আমার গানটি যখন শেষ হয় ততক্ষনে চাদ ডুবতে শুরু করেছে। অথচ চতুর্দিকে তাকিয়ে অবাক হওয়া ছাড়া উপায় নেই। শীত উপেক্ষা করে কুয়াশায় ভেজার পরও একটি আসনও ছেড়ে যায়নি লালন ভক্তরা।

বৃহস্পতিবার বিকালে দলীয় সঙ্গীতের মধ্য দিয়ে শুরু হয় এই উৎসবের। এবছর উৎসবের প্রথম দিনে অংশ নেন দরবেশ নহির শাহ, মহরম শাহ, শামসুল ফকির, বুড়ি ফকিরানী, রব ফকির, রওশন ফকির, ছমির বাউল, তকবির বাউলসহ অনেকেই।

সন্ধ্যার পর অনুষ্ঠানে উপস্থিত হয়ে সাইজির বাণীর উপর আলোচনা করেন মুন্সীগঞ্জের পুলিশ সুপার শাহাবুদ্দিন খান বিপিএম, লালন শিল্পী ফরিদা পারভীন, মুন্সীগঞ্জের সাবেক পৌর মেয়র এডভোকেট মুজিবুর রহমান, সাধুসঙ্গ বটতলার আহবায়ক প্রথম আলোর ফটোসাংবাদিক কবির হোসেন, সদস্য সচিব চ্যানেল আই এর রাসেল মহমুদ, সাংবাদিক মীর নাসির উদ্দিন উজ্জল, তানভীর হাসান, সিরাজদিখান থানার ওসি মাহবুবুর রহমান, ইউপি চেয়ারম্যান হাফেজ ফজলুল হক প্রমুখ।

Leave a Reply