অবরোধে সংঘর্ষে ওসিসহ আহত ৬০

ঢাকা-মাওয়া মহাসড়কের লৌহজংয়ের মাওয়াঘাট, সিরাজদিখানের নিমতলা, কুচিয়মোড়া এলাকায় পুলিশ-আওয়ামী লীগ ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া, সংঘর্ষে লৌহজং থানার ওসি জাকিউর রহমানসহ অন্তত ৬০ জন আহত হয়েছে। সংঘর্ষকালে পুলিশ প্রায় ৭০ রাউন্ড টিয়ারসেল-রাবার বুলেট নিক্ষেপ করে। রবিবার এ সংঘর্ষ হয়।

লৌহজং উপজেলা বিএনপির সভাপতি শাহজাহান খান, টঙ্গিবাড়ী উপজেলা বিএনপির সভাপতি খান মনিরুল মনি পল্টন, সাধারণ সম্পাদক আমির হোসেন দোলন, জেলা বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক ওমর ফারুক অবাক, লৌহজং উপজেলা বিএনপির যুগ্ম-সম্পাদক কামাল ঢালী, বিএনপি নেতা কামাল, গোলাম গাউস সিদ্দিকী, মহিলা দল নেত্রী আয়েশা আলম নারগিস, শ্রীনগর যুবদলের সভাপতি জয়নাল আবেদনী জেমস, সাধারণ সম্পাদক মতিউর রহমান মতি, যুবদল নেতা সোহাগ ঢালী, বাবু, মনির হোসেনসহ অন্তত ৩০ আহত হয়েছেন মাওয়ায়। এছাড়া কুচিয়ামোড়া এলাকায় আহত হন বিএনপি কর্মী সালাম, জহিরুল, সত্যা ও জয়বুল। মাওয়ায় পুলিশ ২০ রাউন্ড, কুচিয়ামোড়ায় ২৮ রাউন্ড ও নিমতলায় আরো ২০ রাউন্ড টিয়ারসেল নিক্ষেপ করেন।


নিমতলায় আহত হন সিরাজদিখান থানার এসআই জাহিদ হোসেন, সিপাহী আবুল হোসেনসহ বিএনপির ২০ নেতাকর্মী আহত হন।

এদিকে, নিমতলা আওয়ামী লীগ কর্মীরা ২টি মার্কেটে ও নিমতলাস্থ বিএনপির পার্টি অফিসে ব্যাপক ভাঙচুর চালায়। আওলাদ হোসেন সুপার মার্কেট, ইয়াজউদ্দিন সুপার মার্কেটের অর্ধশত দোকানপাট ভাঙচুর করা হয়। এ সময় সেখানে ব্যাপক ককটেল বিস্ফোরণ ঘটানো হয়।

সকাল সাড়ে ৭টার দিকে মাওয়ায় উপজেলা বিএনপির সভাপতি শাহজাহান খানের নেতৃত্বে দলীয় নেতাকর্মীরা জড়ো হলে মেদেনীমন্ডল ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফ খানের নেতৃত্বে সরকার দলের লোকজন সেখানে হামলা চালায়। এ সময় সেখানে পুলিশ-আওয়ামী লীগ ও বিএনপি কর্মীদের সংঘর্ষ বাঁধে। এ ঘটনার দেড়-ঘন্টা পর ৯টার দিকে মেদেনীমন্ডল আওয়ামী লীগের সভাপতি মহসিনের নেতৃত্বে দ্বিতীয় দফায় বিএনপি নেতাকর্মীদের উপর হামলা চালানো হয়। সেখানে পরিস্থিতি নিয়ন্ত্রণ আনতে পুলিশ ২০ রাউন্ড টিয়ারসেল-রাবার বুলেট ছুঁড়ে। এ সময় উপজেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি শেখ সোলায়ামান তপুর বাড়িঘর ভাঙচুর করা হয়। পরে পুলিশ-আওয়ামী লীগ মাওয়া ঘাটের নিয়ন্ত্রণ নেয়।


এদিকে সিরাজদিখানের নিমতলায় সকাল ৮ টা থেকে ৯ টা পর্যন্ত দফায় দফায় বিএনপি কর্মীদের সঙ্গে পুলিশ ও আওয়ামী লীগ কর্মীদের সংঘর্ষ হয়। এ সময় এসআই-সিপাহীসহ ২০ জন আহত হয়। এখানে ২০ রাউন্ড টিয়ারসেল নিক্ষেপ করা হয়।

জেলা যুবদলের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন সম্রাটের নেতৃত্বে অবস্থান নেন বিএনপি নেতাকর্মীরা। কুচিয়ামোড়া এলাকায় ৯ টার দিকে স্বেচ্ছাসেবক দল নেতা মোহন মোড়ল, জয়বুলের নেতৃত্বে দলীয় নেতাকর্মীরা অবস্থান নিলে পুলিশ-আওয়ামী লীগ কর্মীরা তাদের উপর চড়াও হয়। এখানে পুলিশ ২৮ রাউন্ড টিয়ারসেল নিক্ষেপ করে। আহত হন প্রায় ১০ জন।

শহরের উপকন্ঠ মুক্তারপুর এলাকায় ষষ্ঠ বাংলাদেশ-চীন মৈত্রী সেতুর ঢালে ভোর থেকেই বিএনপি নেতাকর্মীরা অবস্থান নেন। এখানে রাজপথ অবরোধ উৎসবে পরিণত হয়। সেতুর ঢালে টায়ারে জ্বালিয়ে ব্যাড়িকেট দিয়ে ও ক্রিকেট খেলে সময় কাটায় দলীয় নেতাকর্মীরা। ভোর থেকে খন্ড খন্ড মিছিল, সভা-সমাবেশ চলে সেখানে।

জেলা বিএনপির সভাপতি আবদুল হাই ও সাধারণ সম্পাদক আলী আজগর রিপন মল্লিক এ অবরোধের নেতৃত্বে ছিলেন।

এদিকে, গজারিয়ার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বাউশিয়া বাস স্ট্যান্ড এলাকায় উপজেলা বিএনপির সভাপতি প্রফেসর গিয়াসউদ্দিন, সাধারণ সম্পাদক সিদ্দিকুল্লাহ ফরিদ ও যুবদল নেতা মজিবুর রহমানের নেতৃত্বে সেখানে অবরোধ কর্মসূচি পালন করা হয়।

জাস্ট নিউজ
==================

মুন্সীগঞ্জে অবরোধে গাড়ি ভাঙচুর ও ককটেল বিস্ফোরণ

বিক্ষিপ্তভাবে ককটেল বিস্ফোরণ, গাড়ি ভাঙচুর, টায়ারে আগুন, রাস্তায় গাছের গুড়ি ফেলে বিক্ষোভ মিছিলের মধ্য দিয়ে মুন্সীগঞ্জে অবরোধ কর্মসূচি পালন করছে বিএনপি।

রোববার সকাল ৬টা থেকে ৮টা পর্যন্ত পৃথক সময়ে এ ঘটনা ঘটে।

এছাড়াও ঢাকা-মাওয়া মহাসড়কের মুন্সীগঞ্জের গজারিয়া সীমানার বিভিন্ন পয়েন্টে বিএনপি নেতাকর্মীরা রাজপথে অবস্থান নিয়ে অবরোধ কর্মসূচি পালন করেন।

এ বিষয়ে সদর থানার উপপরিদর্শক(এসআই)নজরুল ইসলাম বাংলানিউজকে জানান, মুন্সীগঞ্জ শহরের মুক্তারপুর এলাকায় বিএনপির নেতাকর্মীরা ককটেল বিস্ফোরণ ও গাড়ি ভাঙচুর, রাস্তায় টায়ারে আগুন জ্বালিয়ে ও গাছের গুড়ি ফেলে মুন্সীগঞ্জ-ঢাকা সড়ক অবরোধ করে রাখা হয়।

এ সময় জেলা বিএনপির সভাপতি আব্দুল হাই ও সাধারণ সম্পাদক আলী আজগর রিপন মল্লিকের নেতৃত্বে বিএনপির নেতাকর্মীরা দফায় দফায় বিক্ষোভ মিছিল করেন।

স্থানীয় সূত্র জানায়, মুক্তারপুর সেতু এলাকায় সকাল ৬টা থেকে ৮টা পর্যন্ত থেমে থেমে ৭/৮টি বোমার বিস্ফোরণ ঘটে।

মাওয়া পুলিশ ফাড়িঁর উপ-পরিদর্শক(এসআই)খন্দকার খালিদ হোসেন বাংলানিউজকে জানান, সকালে ঢাকা-মাওয়া মহাসড়কের খান বাড়ি এলাকায় আওয়ামী লীগ ও বিএনপি নেতাকর্মীরা ধাওয়া-পাল্টা ধাওয়ায় লিপ্ত হয়।

পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম
====================

মুন্সীগঞ্জে বিএনপি কর্মীদের সঙ্গে সংঘর্ষ, পুলিশসহ আহত ৫০

ঢাকা-মাওয়া মহাসড়কের মুন্সীগঞ্জের মাওয়া চৌরাস্তায়, সিরাজদিখানের কুচিয়ামোড়া কলেজ গেট ও নিমতলা এলাকায় বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশ ও আ’লীগ নেতাকর্মীদের পৃথক সংঘর্ষ হয়েছে। আজ রোববার সকালে পৃথক পৃথক কয়েক দফা এ সংঘর্ষের ঘটনা ঘটেছে।

সংঘর্ষে লৌহজং ও সিরাজদিখান থানার পুলিশ এবং বিএনপি নেতাকর্মীসহ ৫০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। অবরোধ কর্মসূচিতে বাধা দিলে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীরা সংঘর্ষে জড়িয়ে পড়ে। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ সিরাজদিখানে ২৮ ও মাওয়ায় ১৮ রাউন্ড টিয়ার সেল নিক্ষেপ করেছে।

সিরাজদিখান বিএনপি নেতাকর্মারা কুচিয়ামোড়া এলাকায় অবরোধ কর্মসূিচ পালন করতে গেলে পুলিশ বাধা দেয়। এর জের ধরে সেখানে পুলিশ ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষ বাধে। এ সময় বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের কয়েক দফা সংর্ঘষ হয়। ইটপাটকেলের আঘাতে বেশ কয়েকজন পুলিশ আহত হলে পরিস্থিতি নিয়ন্ত্রণে টিয়ারসেল নিক্ষেপ করা হয়।

এছাড়া সিরাজদিখানের নিমতলা এলাকায় বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশ ও আ’লীগ নেতাকর্মীদের ধাওয়া পাল্টা ধাওয়া ঘটনা ঘটেছে। এ সময় স্থানীয় বিএনপির কার্যালয় ভাংচুর করে আ’লীগ কর্মীরা।

সিরাজদিখান থানার ওসি মো. মাহাবুবুর রহমান জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ২৮ রাউন্ড টিয়ার সেল নিক্ষেপ করা হয়েছে।

অন্যদিকে একই মহাসড়কের মাওয়া চৌরাস্তা পেট্রোল পাম্প এলাকায় বিএনপির মিছিলের আ’লীগ কর্মীদের অতর্কিত হামলায় ৮ নেতাকর্মী আহত হয়েছে। এ ঘটনাকে কেন্দ্র করে মাওয়ায় আ’লীগ ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে দুই দফা ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে।লৌহজং উপজেলা সেচ্ছাসেবকদল নেতা লোকমান ফকির জানান, পুলিশ ও আ’লীগ কর্মীদের হামলায় বিএনপির ২০ নেতাকর্মী আহত হয়েছে। লৌহজং থানা ওসি জাকিউর রহমান জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ১৫ রাউন্ড রাবার বুলেট ও ৩ রাউন্ড টিয়ার সেল নিক্ষেপ করা হয়েছে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

এছাড়া সদর উপজেলার সিপাহীপাড়া এলাকায় বিএনপি নেতাকর্মীদের সঙ্গে আ’লীগ নেতাকর্মীদের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। খবর পেয়ে সেখানে মুক্তারপুর থেকে বিএনপি নেতাকর্মী ও পুলিশ ঘটনাস্থলে গিয়েছে বলে জানা গেছে।

সদর থানার এসআই নজরুল ইসলাম জানান, সিপাহীপাড়া এলাকায় সকাল থেকে কয়েক দফা বিএনপি ও আ’লীগ নেতাকর্মীদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। খবর পেয়ে সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

আমাদের সময়

Leave a Reply