দুই শীর্ষ নেতার লড়াই : রক্তাক্ত গজারিয়া

upzilalogoগজারিয়া উপজেলার নির্বাচন ও নির্বাচন পরবর্তী সহিংসতায় একের পর এক নিহতের ঘটনায় বাকরুদ্ধ হয়ে পড়েছে মুন্সীগঞ্জের গজারিয়া। মুন্সীগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি, বঙ্গবন্ধুর চিফ সিকিউরিটি গার্ড মোহাম্মদ মহিউদ্দিন ও মুন্সীগঞ্জ-৩ (সদর ও গজারিয়া) আসনের সংসদ সদস্য, আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির উপ-দপ্তর সম্পাদক এডভোকেট মৃণাল কান্তি দাসের দলীয় ২চেয়ারম্যান প্রার্থীর ভোট কেন্দ্র দখল, সহিংসতা ও ভোট জালিয়াতির ঘটনাকে কেন্দ্র করে বিএনপির বিদ্রোহী প্রার্থী ও বাউশিয়া ইউনিয়নের চেয়ারম্যান মনার স্ত্রী লাকি আক্তার (৩৮), বালুয়াকান্দি ইউপি চেয়ারম্যান, আওয়ামী লীগ নেতা শামসুদ্দিন প্রধান (৪৫) ও অপর ছাত্রলীগ নেতা মাহবুব আলম জোটনের (২৫) মৃত্যুর ঘটনা ঘটেছে।

কুপিয়ে আহত করা হয়েছে গজারিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি সোলায়মান দেওয়ান (৫৫) ও মুক্তিযোদ্ধা কমান্ডার রফিকুল ইসলাম বীর বিক্রম (৬০)-কে। এমনকি আওয়ামী লীগ কার্যালয়ে হামলা চালিয়ে কার্যালয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবিও তারা ভাঙচুর করেছে। মুন্সীগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ মহিউদ্দিন ও সংসদ সদস্য এডভোকেট মৃণাল কান্তি দাসের অস্তিত্ব রক্ষার লড়াইয়ের রাজনীতিতে গজারিয়াবাসী এখন অসহায় হয়ে পড়েছে। তবে, এতো খুনাখুনি ও হামলা সংঘর্ষের ঘটনার কোন মামলায় রেফায়েত উল্লাহ খান তোতাকে আসামি করা যায়নি। ওসি মামুন-অর রশীদ তার পক্ষে ছিলো বলেই এমনটা হয়েছে বলে গজারিয়াবাসীর ধারণা।

এ সহিংস ঘটনার জন্য ওসি মামুন-অর রশীদকে গজারিয়াবাসী দায়ি করেছেন। জেলা আওয়ামী লীগ সভাপতি মোহাম্মদ মহিউদ্দিনের সমর্থক চেয়ারম্যান প্রার্থী গজারিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম অভিযোগ করেছেন, এসপির নির্দেশে ওসি মামুন-অর রশীদ নিজেই তোতার পক্ষে সন্ত্রাসী কর্মকান্ড ও তার সমর্থকদের ওপর হামলা চালিয়েছে। তিনি আরো বলেছেন, সংসদ সদস্য মৃণাল কান্তি দাস তোতার পক্ষে নারায়নগঞ্জ, সিদ্ধিরগঞ্জ, সোনারগাঁ ও দাউদকান্দি থেকে অস্ত্রধারীদের গজারিয়ায় এনে নির্বাচনে সহিংসতা ও ভোট জালিয়াতির ঘটনা ঘটায়। এদিকে, গজারিয়ায় নির্বাচনী সহিংসতা, ভোট জালিয়াতির ঘটনায় বৃহস্পতিবার রাত ১১ টার দিকে স্বরাস্ট্র মন্ত্রণালয় গজারিয়া থানার অফিসার ইনচার্জ মামুন-অর রশীদকে প্রত্যাহার ও মুন্সীগঞ্জ পুলিশ সুপার মো. হাবিবুর রহমানকে এক সপ্তাহের জন্য ছুটিতে পাঠানো হয়েছে।

মুন্সীগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার মো. জাকির হোসেন মজুমদার শুক্রবার সকাল থেকে ভারপ্রাপ্ত পুলিশ সুপারের দায়িত্ব পালন করছেন বলে তিনি জানিয়েছেন। আগামী ৩১শে মার্চ মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ি, লৌহজং ও সিরাজদিখান-এ ৩ উপজেলা পরিষদের নির্বাচন। ভারপ্রাপ্ত পুলিশ সুপার মো. জাকির হোসেন মজুমদার বলেছেন, প্রশাসনিক কারণে গজারিয়ার ওসি মামুন-অর রশীদকে ডিআইজি সংযুক্ত অফিসে প্রত্যাহার ও মুন্সীগঞ্জ পুলিশ সুপার হাবিবুর রহমান এক সপ্তাহের ছুটিতে গেছেন।
এ ব্যাপারে সংসদ সদস্য এডভোকেট মৃণাল কান্তি দাস বলেছেন, আমি সন্ত্রাসের রাজনীতি করি না। বালুখেকোরা এসব ঘটনা ঘটিয়ে দোষ আমার ওপর চাপাতে চাইছে। আমার পক্ষে কোন সন্ত্রাসী গজারিয়ায় অবস্থান নেয়নি। এছাড়া নির্বাচনের দিন পর্যন্ত আমি গজারিয়ায় যাইনি।

এদিকে, পাঁচদিন মৃত্যুর সঙ্গে লড়ে মুন্সীগঞ্জের গজারিয়ায় বিএনপির বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী বাউশিয়া ইউনিয়নের জনপ্রিয় চেয়ারম্যান আব্দুল মান্নান মনার গুলিবিদ্ধ স্ত্রী লাকি আক্তার (৩৮) বৃহস্পতিবার রাত ১০টায় ঢাকার এ্যাপোলো হসপিটালের মৃত্যুবরণ করেন। তার মৃত্যুর সংবাদে শোকে পাথর হয়ে গেছে গজারিয়ার মানুষ। শুক্রবার দুপুর সাড়ে ১২ টার দিকে গজারিয়ার পোড়া চকবাউশিয়ার গ্রামের বাড়িতে লাকি আক্তারের লাশ পৌঁছলে হাজারো মানুষের ঢল নামে। তাকে এক নজর দেখার জন্য বাউশিয়া ইউনিয়নসহ আশপাশের গ্রামের নারী-পুরুষ ঘরে ছিলেন না। সবাই চেয়ারম্যানের বিশাল বাড়ি এলাকায় অবস্থায় নেয়। পরে বিকেল সাড়ে ৩টার দিকে পোড়া চকবাউশিয়ায় জানাযা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। জানাযায় আওয়ামী লীগ চেয়ারম্যান প্রার্থী আমিরুল ইসলাম, গজারিয়া উপজেলা বিএনপির সভাপতি প্রফেসর গিয়াসউদ্দিন, সাধারণ সম্পাদক সিদ্দিক উল্লাহ ফরিদ, যুবদল কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক আ.ক.ম মোজাম্মেল হক, জেলা যুবদলের সভাপতি তারিক কাশেম খান মুকুল, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন সম্্রাট, ইমামপুর ইউপি চেয়ারম্যান আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী মনসুর আহম্মেদ জিন্নাহসহ এলাকার হাজারো ব্যক্তি জানাযায় অংশ গ্রহণ করেন।

জানা গেছে, গত ২৩ শে মার্চ গজারিয়া উপজেলার পরিষদের নির্বাচনে ভোট শেষে বিকেল সোয়া ৪টার দিকে ভোট গননাকালে বাউশিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে যৌথবাহিনী প্রবেশ করে। এ সময় গজারিয়া থানার ওসি মামুন-অর রশীদসহ যৌথবাহিনীর সদস্যরা চেয়ারম্যান প্রার্থী তোতার পক্ষে ব্যালট বাক্স নিয়ে যাওয়ার সময় গ্রামবাসীর সঙ্গে যৌথ বাহিনীর সংঘর্ষ বাঁধে। এতে বাঁধা দিতে গেলে যৌথ বাহিনী গুলিতে বিএনপির বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী উপজেলা যুবদলের সভাপতি ও বর্তমান বাউশিয়া ইউপি চেয়ারম্যান আব্দুল মান্নান মনার স্ত্রী লাকি আক্তারসহ বেশ কয়েকজন গুলিবিদ্ধ হয়। আহতদের মধ্যে লাকি আক্তারকে প্রথমে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ও পরে ঘটনার দিন রাতেই তাকে এ্যাপোলো হসপিটালে নিয়ে ভর্তি করা হয়। লাকি আক্তারের শরীরের নিচের অংশে বিদ্ধ হয় ৫টি গুলি। তার শরীর থেকে ৪টি গুলি বের করা সম্ভব হলেও কিডনির কাছে ১টি গুলি আটকে ছিল। গুলিটি বের করা সম্ভব হয়নি। তিনি লাইফ সার্পোটে ছিলেন। পরে বৃহস্পতিবার রাত ১০টার দিকে লাকি আক্তার মারা যায়।

এলাকাবাসী জানায়, ওই কেন্দ্রটি মনার নিজ এলাকার কেন্দ্র থাকায় তোতার পক্ষে যৌথবাহিনী ভোট কেন্দ্রটি স্থগিত রাখার জন্য এ ঘটনা ঘটায়। মনার স্ত্রী লাকিকে আক্তারকে প্রথমে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। পরে কেন্দ্রটি স্থগিত ঘোষণা করে স্থানীয় প্রশাসন। ওদিকে, আব্দুল মান্নান মনা বাউশিয়া ইউনিয়নের দুই টার্মে ১১ বছর ধরে চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। তাদের ২ মেয়ে মুক্তা ও পান্না ঢাকার হলিক্রস স্কুল এন্ড কলেজের পঞ্চম শ্রেণীর ছাত্রী। ছেলে হ্নদয় ঢাকার উত্তরার একটি স্কুলে ইংলিশ মিডিয়ামে পড়াশুনা করছেন। ছোট মেয়ে রাবেয়া আক্তারের বয়স ৫ বছর। মনার স্ত্রীর বাবার বাড়িও একই এলাকায়। স্বামীর চেয়ারম্যান ও রাজনীতিতে স্ত্রী লাকি আক্তার মনাকে সহযোগিতা করতেন। একজন সাংগঠনিক স্ত্রী ও মমতাময়ী বধূ হিসেবে এলাকায় মনার পাশাপাশি তার স্ত্রীরও বেশ কদর ছিল।

যেভাবে শুরু নির্বাচনী সহিংসতা
গজারিয়া উপজেলা পরিষদের নির্বাচন ঘিরে জেলা আওয়ামী লীগ সভাপতি মোহাম্মদ মহিউদ্দিন ও সাধারণ সম্পাদক শেখ লুৎফর রহমান দল থেকে গজারিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আমিরুল ইসলামকে মনোনীত করেন। পক্ষান্তরে গজারিয়াকে নিজের কব্জায় নিতে প্রথম বার সংসদ সদস্য হয়ে মৃণাল কান্তি দাস বর্তমান চেয়ারম্যান শিল্পপতি রেফায়েত উল্লাহ খান তোতাকে সমর্থন দিয়ে চেয়ারম্যান পদে দাঁড় করায়। আর এক দলে ২ প্রার্থী হওয়ায় গজারিয়া উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা দুই ভাগে বিভক্ত হয়ে পড়ে। জয়ের আশায় ব্যাপক টাকার ছড়াছড়ি ও নারায়নগঞ্জসহ পাশ্ববর্তী এলাকা থেকে নির্বাচনের ৫-৬দিন আগেই অপরাধীদের ভাড়া করে আনা হয় গজারিয়ায়। আর এসব অপরাধীদের সিংহভাগই তোতার পক্ষে আনা হয়।

আবার তোতা ও তার সমর্থকদের দাবি, আমিরুল গং জেলা আওয়ামী লীগ সভাপতি মোহাম্মদ মহিউদ্দিনের শেল্টারে বাইরে থেকে লোকজন ভাড়া করে এনে নির্বাচনের পরিবেশ বিনষ্ট করেছে। আর এ নির্বাচন নিয়ে সংসদ সদস্য হয়ে মুন্সীগঞ্জে আওয়ামী লীগের রাজনীতিতে প্রবেশ করা মৃণাল কান্তি দাস ও জেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ মহিউদ্দিনের মধ্যে শুরু হয় প্রকাশ্যে যুদ্ধ। শুরু হয় উভয় পক্ষের গণসংযোগকালে হামলা সংঘর্ষ। নির্বাচনের আগের দিন ২২ শে মার্চ শুরু হয় আসল যুদ্ধ।

ওইদিন বেলা ১১ টার দিকে গজারিয়া উপজেলা পরিষদ কার্যালয়ের প্রধান ফটকে জেলা আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক কমান্ডার রফিকুল ইসলাম বীর প্রতীক (৬০) ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি সোলায়মান দেওয়ান (৫৫)কে কুপিয়ে গুরুতর জখম করা হয়। এ সময় তাদের প্রাইভেটকারও ভাঙচুর করা হয়। তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। গুরুতর জখমীরা চেয়ারম্যান প্রার্থী আমিরুল ইসলাম সমর্থক। তোতা ও তার সমর্থকরা এ ঘটনা ঘটায় বলে আমিরুল ইসলাম দাবি করেন।

এর পর নির্বাচনের দিন বেলা ১১ টার দিকে উপজেলার বালুয়াকান্দি ইউনিয়নের বড় বায়পাড়া মাধ্যমিক উচ্চ বিদ্যালয় কেন্দ্রে আওয়ামী লীগের দুই চেয়ারম্যান প্রার্থী আমিরুল ইসলাম ও রেফায়েত উল্লাহ খান তোতা গ্রুপের মধ্যে সংঘর্ষ বাঁধে। এ সময় রেফায়েত উল্লাহ খান তোতা গ্রুপের উপজেলা শ্রমিক লীগ নেতা আব্দুল মান্নান ও তার লোকজন বালুয়াকান্দি ইউপি চেয়ারম্যান ও ইউপি আওয়ামী লীগ সভাপতি শামসুদ্দিন প্রধান (৪৫), তার ভাতিজা আল-আমিন (৩৭) ও অপর ভাতিজা লিটু (২৫)কে এলোপাতাড়ি কুপিয়ে জখম করে। তাদেরকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পথে চেয়ারম্যান প্রার্থী আমিরুল ইসলাম পক্ষের ইউপি চেয়ারম্যান শামসুদ্দিন প্রধান মারা যায়। এ ঘটনা এলাকায় ছড়িয়ে পরলে ওইদিন দুপুর ১২ টার নিহতের স্বজন ও এলাকাবাসী লাঠিসোটা নিয়ে ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের তেতৈইতলা এলাকায় রাস্তায় টায়ার জ্বালিয়ে মহাসড়কে ব্যারিকেড দেয়। এ সময় বিক্ষুব্ধ জনতা কুমিল্লা থেকে ঢাকাগামী এশিয়া ট্রান্সপোর্টের একটি যাত্রীবাহী বাস ভাঙচুর করে। মহাসড়কের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। দুপুর ১টার দিকে সেনাবাহিনী, র‌্যাব, পুলিশ ও বিজিবি ঘটনাস্থলে গিয়ে নিহতের স্বজনদের সুষ্ঠু বিচারের আশ্বাস দিলে তারা অবরোধ তুলে নেয়।

নির্বাচনের পর দিন ২৪শে মার্চ সকাল সাড়ে ১০টা উপজেলার বাউশিয়া ইউনিয়নের মধ্যমকান্দি গ্রামে চেয়ারম্যান প্রার্থী আমিরুল ইসলাম ও মনা গ্রুপের সংঘর্ষে উপজেলা ছাত্রলীগের আইন বিষয়ক সম্পাদক মাহবুব আলম জোটন প্রধান (২৫) গুলিবিদ্ধ হয়। পরে একই দিন সন্ধ্যা পৌনে ৬টার দিকে জোটন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মারা যায়।

উল্লেখ্য, নির্বাচনে গজারিয়া উপজেলার ৪৫টি কেন্দ্রের মধ্যে সহিংসতা ও ভোট জালিয়াতির কারণে ৯টি কেন্দ্রের ভোট গ্রহণ বাতিল করা হয়। তাই এই উপজেলার ফলাফল স্থগিত রয়েছে।

মুন্সীগঞ্জ বার্তা

One Response

Write a Comment»
  1. বাস্তবতার আলোকে সংবাদ পরিবেশন করা প্রত্যেক সাংবাদিক এর নৈতিক দ্বায়িত্ব -সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ -সাংবাদিকদের মান মর্যাদা বৃদ্ধি করে

Leave a Reply