গজারিয়ায় অর্থনৈতিক অঞ্চল হবে

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে গজারিয়ায় একটি ‘অর্থনৈতিক অঞ্চল’ গড়ে তোলা হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফয়েল আহমেদ। রোববার দুপুরে রাজধানীর রূপসী বাংলা হোটেলে আয়োজিত এক সেমিনারে বাণিজ্যমন্ত্রী বলেন, “শুধু চামড়া শিল্প নয়, ভবিষ্যতে অন্য সব শিল্পই ঢাকার বাইরে নিয়ে যাওয়া হবে।

এজন্য ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশেই মুন্সিগঞ্জের গজারিয়ার বাইসিয়ায় একটি অর্থনৈতিক জোন স্থাপন করা হবে।”

‘বাংলাদেশে পরিবেশবান্ধব চামড়া শিল্প তৈরিতে করণীয়’ শীর্ষক ওই সেমিনারে তোফায়েল বলেন, “পাঁচশ’ একরব্যাপী এ জোনে আড়াইশ’ শিল্প কারখানা থাকবে। যেখানে অন্তত ৩ লাখ শ্রমিক কাজ করবেন।”

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, “ষাটের দশকে বঙ্গবন্ধুর কাছে আমি প্রথম চামড়া শিল্পের কথা শুনি। আমরা তখন বঙ্গবন্ধুকে বলতাম দেশ স্বাধীন করার পর কীভাবে চালাব? তিনি বলতেন চামড়া, মাছ, পাট এবং চা থেকে আমরা অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করতে পারব।”

সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, বন ও পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু , ব্যারিস্টার ফজলে নূর তাপস, বাণিজ্য মন্ত্রাণালয়ের জ্যেষ্ঠ সচিব মাহবুব আহমেদ, ইপিবির ভাইস-চেয়ারম্যান শুভাশীষ বসু, আরএমএম লেদার ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ মাহিনসহ চামড়া শিল্পখাতের বিশেষজ্ঞ ও উদ্যোক্তারা।

বিডিনিউজ

Leave a Reply