পিনাক-৬ ডুবিতে দায়ীদের রক্ষার পাঁয়তারা!

pinakDমুন্সীগঞ্জে পদ্মা নদীতে এমএল পিনাক-৬ লঞ্চডুবির ঘটনায় দায়ীদের রক্ষার পাঁয়তারা চলছে। চলছে অতীতের মতো ঘটনাটি ধামাচাপার চেষ্টা। বিশেষ করে মন্ত্রণালয় গঠিত উচ্চপর্যায়ের তদন্ত কমিটিতে নৌ-প্রকৌশলী কিংবা জাহাজ জরিপকারক না থাকায় সংশয় ডালপালা মেলেছে।

গত ৪ আগস্ট কাওড়াকান্দি-মাওয়া নৌরুটে পিনাক-৬ লঞ্চ ডুবে যায়। ফিটনেসবিহীন এবং ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী বোঝাই করার কারণেই মর্মান্তিক এ দুর্ঘটনা ঘটে। সরকারি তথ্য অনুযায়ী, ওই দুর্ঘটনায় ৪৮ জনের মরদেহ উদ্ধার করা হয়। এখনো নিখোঁজ রয়েছেন ৬১ জন।

জানা গেছে, নৌযানটির নকশা অনুমোদিত ছিল না। ছিল না স্টাবিলিটি বুকলেটও। কিন্তু তারপরও লঞ্চটিকে দেয়া হয়েছিল ডক ও ভুয়া জরিপ সনদ। লঞ্চটির সর্বশেষ জরিপ করেছেন সদরঘাট বন্দরের প্রকৌশলী ও জরিপকারক মির্জা সাইফুর রহমান। কোন প্রকার উপযুক্ততা যাচাই এবং সরেজমিন পরিদর্শন ছাড়াই তিনি ঘুষের বিনিময়ে সার্ভে সনদ দেন। জরিপকারক মির্জা সাইফুরকে দুই লাখ টাকা দিয়ে সনদ নেয়া হয় বলে গ্রেপ্তার লঞ্চ মালিক আবু বকর সিদ্দিক এবং তার ছেলে ওমর ফারুক লিমন আইনশৃঙ্খলা বাহিনীর কাছে স্বীকার করেছেন। কিন্তু এরপরও মির্জা সাইফুরের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না। গত ১৮ আগস্ট তাকে ওএসডি করা হলেও সেটি মূলত আইওয়াশ।

এদিকে লঞ্চডুবির ঘটনায় নৌ সচিব ও বিআইডব্লিউটিএর চেয়ারম্যানসহ ১০ কর্মকর্তার অপসারণ চেয়ে গত ১৯ আগস্ট হাইকোর্টে একটি রিট করা হয়েছে। নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক আশীষ কুমার দে এবং বাংলাদেশ যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদের সভাপতি তুষার রেহমানের পক্ষে আইনজীবী হারুন অর রশীদ হাইকোর্টেও সংশ্লিষ্ট শাখায় রিটটি করেন। এর আগে রিট আবেদনকারীরা গত ১৩ আগস্ট নৌসচিবসহ ১০ জনের কাছে আইনি নোটিশ পাঠায়।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ফিটনেসবিহীন চলাচলের অনুমতি দেয়াই পিনাক-৬ লঞ্চডুবির অন্যতম কারণ। লঞ্চটির স্টাবলিটি বুকলেট ছিল না। বুকলেট ছাড়া সার্ভে সনদ দেয়ার সুযোগ নেই। এছাড়া ডুবে যাওয়া নৌযানের অনুমোদিত নকশাও নেই। সার্ভে সনদে নৌযানটির দৈর্ঘ দেখানো হয়েছে ১৯ দশমিক ৫ মিটার। বাস্তবে লঞ্চটি ২০ মিটারের উপরে লম্বা। বিধি অনুযায়ী ২০ মিটার বা তার বেশি লম্বা নৌযানের ক্ষেত্রে নকশা অনুমোদনের বাধ্যবাধকতা রয়েছে। অন্যদিকে সার্ভে সনদে মির্জা সাইফুর রহমান নৌযানটির ১১ টি ত্রুটি রয়েছে বলে উল্লেখ করেছিলেন। অথচ ওইসব ত্রুটি সংশোধন ব্যতিরেকেই তিনি জালিয়াতির আশ্রয় নিয়ে এটিকে দফায় দফায় চলাচলের অনুমতি দেন। এখন দুর্ঘটনার পর তাকে রক্ষায় মরিয়া সমুদ্র পরিবহন অধিদপ্তরের দুর্নীতিবাজ একটি চক্র। চক্রটির অপতৎপরতার মুখেই মন্ত্রণালয় গঠিত কমিটিতে নৌ-প্রকৌশলী কিংবা জাহাজ জরিপকারক রাখা হয়নি। কমিটির সদস্য চিফ নটিক্যাল সার্ভেয়ার ক্যাপ্টেন কে এম জসিমউদ্দীন সমুদ্র পরিবহন অধিদপ্তরে মির্জা সাইফুরের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। এছাড়া সমুদ্র পরিবহন অধিদপ্তরের প্রধান প্রকৌশলী ফখরুল ইসলামের ভূমিকা নিয়েও রয়েছে নানা গুঞ্জন।

অভিযোগ রয়েছে, সরেজমিনে জরিপ না করেই মির্জা সাইফুর এভাবে উৎকোচের বিনিময়ে অসংখ্য নৌযানের জরিপ সনদ দিয়েছেন। তার হাত দিয়ে পুরাতন অনেক লঞ্চ সাময়িক মেরামতের পর নতুন হিসেবে সনদ পেয়েছে। এর আগে গত মে মাসে মুন্সিগঞ্জে এম ভি মিরাজ-৪ নামে একটি লঞ্চ ডুবে ৫৬ জনের প্রাণহানি হয়। নৌ বাণিজ্য অধিদপ্তরের প্রকৌশলী ও জাহাজ জরিপকারক এ এফ এম সিরাজুল ইসলামের নেতৃত্বে গঠিত তিন সদস্যের তদন্ত কমিটি গত ২৪ জুন দাখিলকরা প্রতিবেদনে দুর্ঘটনার জন্য সাইফুর রহমানকে দায়ী করে। কিন্তু নৌপরিবহন মন্ত্রণালয় এবং সমুদ্র পরিবহন অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে অর্থবহ সম্পর্ক থাকায় তার বিরুদ্ধে আজও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। একই কায়দায় তিনি এবারও পার পেয়ে যেতে পারেন বলে সংশ্লিষ্টদের আশঙ্কা।

তদন্তের অগ্রগতির বিষয়ে জানতে চাইলে তদন্ত কমিটির প্রধান নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্মসচিব নূরুর রহমান জানান, তদন্ত অনেক দূর এগিয়েছে। আগামী সপ্তাহে প্রতিবেদন জমা দেয়া হবে। মির্জা সাইফুরের বিরুদ্ধে ঘুষের বিনিময়ে জরিপ সনদ দেয়াসহ বিভিন্ন অভিযোগের বিষয়ে তিনি জানান, বুধবার মির্জা সাইফুরকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। এছাড়া বৃহস্পতিবার অপর জাহাজ জরিপকারক এ এস এম নাজমুল হকের মতামত নেয়া হয়।

ঢাকাটাইমস

Leave a Reply