ভালো থেকো আড়িয়ল বিল

Arial Beelযান্ত্রিক জীবন থেকে হাঁফ ছেড়ে বাঁচতে ঘুরে আসতে পারেন আড়িয়ল বিল। সবুজের জলাভূমি এই বিল ঘুরে এসে লিখেছেন গাজী মুনছুর আজিজ
পরিষ্কার পানি। দেখে লোভ সামলাতে পারলাম না। গামছা পরে টুপ করে নেমে পড়লাম। ডুব দিয়ে চলে গেলাম অতলে। ঠিক যেন শীতল কোনো দেশে। মুহূর্তেই শরীর হলো ঠাণ্ডা। মনে হলো অনন্তকালের ক্লান্তি নেমে গেছে শরীর বেয়ে। তারপর শুধুই প্রশান্তি। না, কোনো কল্পনা নয়। সত্যিই এমন প্রশান্তি মিলেছে আড়িয়ল বিলের পানিতে। গত ১০ সেপ্টেম্বর প্রায় একটি দিন ঘুরে বেড়িয়েছি এ বিলে। করেছি গোসল, কেটেছি সাঁতার। বিলের মাছ দিয়ে খেয়েছি দুপুরের ভাত।

ঢাকার দক্ষিণে ধলেশ্বরী ও পদ্মা নদীর মাঝখানে এ বিলের অবস্থান। এর আকার প্রায় ২০ হাজার একর। এর মধ্যে প্রায় ৯ হাজার একর রয়েছে ঢাকার নবাবগঞ্জের উত্তর-পশ্চিমে ও দোহারের পশ্চিমে। বাকিটা মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার উত্তর বালাসুর, হাঁসাড়া, বাড়ইখালী, ষোলঘর, শ্যামসিদ্ধ, শ্রীধরপুর, আলমপুর, লস্করপুর, পুঁটিমারা, আটধিপাড়া, দয়হাটা, সেলামতি, মত্তগাঁও, শিমুলিয়া, মদনখালী, গদিঘাট, আমারগাঁও, বাগরাসহ এর আশপাশের গ্রামে।

শ্রীনগরের উত্তর বালাসুর গ্রামের বিক্রমপুর জাদুঘর ও নৌকা জাদুঘর দেখার পর হাতে সময় ছিল প্রায় সারাটা দিন। তাই ভাবলাম তাহলে আড়িয়ল বিলে একটু বেড়িয়ে আসি। প্রথমে হেঁটে উত্তর বালাসুর বাজারে এলাম। স্থানীয় হাশেম আলী জানালেন, একটু এগোলেই দেখা মিলবে বিলের। তার কথা শুনে হাঁটা শুরু করলাম। হাঁটতে হাঁটতেই আবার পরিচয় হলো মাঝবয়সী লাল চানের সঙ্গে। তিনি দুধ ব্যবসায়ী। তাকে জানালাম বিলের পানিতে গোসল করতে চাই, কোন পথে গেলে ভালো হবে? জবাবে তিনি আমাকে তার সঙ্গে হাঁটতে বললেন।
Arial Beel
কিছুক্ষণ হাঁটার পর ডিঙি নৌকায় পার হলাম বাইন্না খাল। তারপর আরও কিছুটা পথ হেঁটে এলাম লাল চানের বাড়ি। দোতলা টিনের ঘর তার। দেখতে দারুণ। এ অঞ্চলে প্রায় সব বাড়িতেই দেখা যাবে এমন দোতলা টিনের ঘর। লাল চানের বাড়ির সঙ্গেই বাইন্না খাল। আর খালের সঙ্গেই আড়িয়ল বিল। বাড়ির ঘাটেই লাল চানের ইঞ্জিনচালিত নৌকা বাঁধা। লাল চান আমাকে নিয়ে উঠলেন তার নৌকায়। আমার সঙ্গে আরও কয়েকজন শিশু-কিশোর উঠল। তারা কেউ লাল চানের ছেলে, কেউ লাল চানের ভাইয়ের ছেলে।

নৌকায় রওনা হলাম বিলের দিকে। দেখলাম খাল ধরে ডিঙি নৌকায় অনেক নারী-পুরুষ, শিশু-কিশোর ফিরছে। তাদের কেউ বিল থেকে ফিরছে গোসল সেরে, কেউবা ফিরছে মাছ ধরে, শাপলা তুলে বা গরুর জন্য খাদ্য হিসেবে কচুরিপানা নিয়ে। এসব দেখতে দেখতে অল্প সময়ের মধ্যে খাল পার হয়ে আমরা এলাম বিলের মাঝখানে। তারপর থামানো হলো নৌকা।

চোখ যতদূর যায়, কেবল বিল আর বিল। হঠাৎই মনে পড়ল হুমায়ুন আজাদের লেখা ‘ভালো থেক’ ছড়ায় আড়িয়ল বিল নিয়েও একটি লাইন আছে। লাইনটি এমন, ‘ভালো থেক বক, আড়িয়ল বিল’। ছড়ার কথা মনে করতে করতেই দেখলাম বিলে অনেক বকের উপস্থিতিও আছে।

ওপরে শরতের নীলাকাশ আর নিচে এমন সবুজের জলাভূমি, সব মিলিয়ে অনন্য। পুরো বিলই শাপলা-শালুকে ভরা। বিলের মাঝখান দিয়ে বয়ে গেছে আঁকাবাঁকা সরু খাল। অনেক ডিঙি নৌকা দেখা গেল বিলজুড়ে। এসব নৌকায় কেউ ঘুরে ঘুরে শাপলা তুলছে, কেউ বসে বসে মাছ ধরছে, কেউবা মাছ ধরছে জাল দিয়ে। কেউ কাটছে কচুরিপানা। বিলের কোথাও দেখা গেল ছোট ছোট বসতিও।

আমাদের নৌকায় যে শিশু-কিশোরগুলো এসেছে তারা সবাই বিলের পানিতে নেমে সাঁতার কাটছে মনের আনন্দে। তাদের সাঁতার আর পরিষ্কার পানি দেখে থাকতে পারলাম না, গামছা পরে আমিও নামলাম। এমন পরিষ্কার আর ঠাণ্ডা পানিতে সাঁতার কেটে-ডুব দিয়ে গোসল করাতে মনে হলো ঢাকার নাগরিক জীবনের শত যন্ত্রণা নিমিষেই দূর হয়ে গেছে, যেন ফিরে পেলাম অনাবিল প্রশান্তি আর শক্তি।

বেশ কিছুক্ষণ সাঁতার কেটে উঠলাম নৌকায়। তারপর আরও কিছুটা বিলের মাঝে বেড়িয়ে ফিরলাম লাল চানের বাড়িতে। লাল চানের স্ত্রী খেতে দিলেন। সত্যিই গ্রামের মানুষের আতিথ্য এখনও অনন্য। সেখান থেকে এলাম বালাসুর বাসট্যান্ডে। স্ট্যান্ডের সামাদ ভাইয়ের টি-স্টলে গরুর দুধের চা খেতে খেতে কথা হলো স্থানীয়দের সঙ্গে। তারা জানালেন, বর্ষা মৌসুমে এ বিলের প্রায় সর্বত্র পানি থাকে। কোথাও দুই ফুট, কোথাও চার ফুট, আবার কোথাও থাকে পাঁচ থেকে ছয় ফুট। তখন বিল অঞ্চলের মানুষের যাতায়াত মাধ্যম থাকে ডিঙি নৌকা। সেজন্য বিল অঞ্চলের প্রায় সবার বাড়ির ঘাটেই ডিঙি নৌকা বাঁধা থাকে।

বর্ষার পর পানি কমলেও বিলের কোথাও কোথাও পানি স্থায়ীভাবে রয়ে যায়। আর যেখানে পানি থাকে না সেখানে ধানচাষ করা হয়। বাকিটা সময় এসব বিলে কেবল পানি আর পানি। সামাদ ভাইয়ের চায়ের স্বাদ দারুণ। এক কাপ শেষ করে আরেক কাপ খেতে খেতে অপেক্ষা করতে থাকলাম ঢাকার বাসের জন্য।

ছবি : লেখক

প্রয়োজনীয় তথ্য
ঢাকার গুলিস্তান থেকে বালাসুরের উদ্দেশে আরাম বাস ছাড়ে কিছুক্ষণ পরপর। ভাড়া ৬৫ টাকা। সময় লাগবে প্রায় দেড় ঘণ্টা। বালাসুর নেমে রিকশায় যাওয়া যাবে উত্তর বালাসুর। সেখান থেকে যাওয়া যাবে বিলের কাছে। স্থানীয়দের কাছ থেকে ডিঙি নৌকা বা ইঞ্জিনচালিত নৌকা ধার বা ভাড়া নিয়ে ঘুরতে পারবেন বিলে। খাওয়ার জন্য বালাসুর বাসস্ট্যান্ড বা উত্তর বালাসুরে আছে কয়েকটি রেস্তোরাঁ। বালাসুর না গিয়ে চাইলে দোহার, নবাবগঞ্জ বা শ্রীনগরের অন্যান্য স্থান থেকেও আড়িয়ল বিল বেড়াতে পারবেন।

সমকাল

Leave a Reply