পদ্মার মা ইলিশে প্রশাসনের ভূরিভোজ!

Hilsa1শনিবার পদ্মায় মা ইলিশ শিকার করে তীরের ভাগ্যকূল মৎস্য আড়তে এনে বিক্রির চেষ্টা করা হয়। আড়াই মণ ইলিশ, দুটি মাছ ধরার নৌকা ও তিন শ’ মিটার জালসহ চার জেলেকে আটক করে জনতা। খবর দেয়া হয় প্রশাসনকে। কিন্তু প্রশাসন ব্যবস্থা নেয়া তো দূরের কথা বরং আটককৃত মাছ ভাগাভাগি করে নেয়। রক্ষক ভক্ষক হওয়ায় জনতার মাঝে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়।

শ্রীনগর উপজেলার ভাগ্যকূল মৎস্য সমিতির সভাপতি আনন্দ মালোর আড়তে এ মাছগুলো নিয়ে আসলে স্থানীয় চার জেলে, নৌকা ও জালসহ জনতা আটক করে। খবর পেয়ে উপজেলা মৎস্য অফিসার ও থানা পুলিশ ঘটনা স্থলে উপস্থিত হওয়ার আগেই মৎস্য সমিতির সভাপতি আনন্দ মালো প্রভাব খাটিয়ে চার জেলেকে কৌশলে ছেড়ে দেয়। পরে স্থানীয় জনতা একত্রিত হয়ে মাছসহ আনন্দ মালোকে ভাগ্যকূল জনকল্যাণ সমিতির মাঠে আটকে রাখে। দুপুর আড়াইটার দিকে উপজেলা মৎস্য কর্মকর্তা খালেকুজ্জামান ও শ্রীনগর থানার এসআই মিজান ঘটনাস্থলে উপস্থিত হয়ে আনন্দ মালোকে ছেড়ে দিয়ে জাল ও মাছগুলো নিয়ে আসেন।

এলাকাবাসী জানায়, আটককৃত মাছের অল্প কিছু এতিম খানায় দিয়ে তা প্রশাসনের লোকজন ভাগবাটোয়ারা করে নিয়ে যায়। এ ব্যাপারে মৎস্য কর্মকর্তা মোঃ খালেকুজ্জামান বলেন, বিশ কেজি মাছ তিনটি এতিম খানায় দেয়া হয়েছে। মৎস্য অফিসের কোন কর্মকর্তা মাছ নেয়নি। তবে থানা পুলিশ নিয়েছে কিনা তা আমার জানা নেই। তিনি আরও জানান, মৎস্য সমিতির সভাপতি আনন্দ মালো জনসম্মুখে ক্ষমা চাওয়ায় তাকে ছেড়ে দেয়া হয়েছে। শ্রীনগর থানার এসআই মিজান জানান, মৎস্য অফিসার অল্প কিছু মাছ পুলিশকে দিয়েছেন। তবে একটি সূত্র জানিয়েছে, মৎস্য কর্মকর্তা জেলেদের এ আড়ত হতে নিয়মিত মাসোহারা নেয়ার কারণেই আনন্দ মালোকে কোন প্রকার জরিমানা বা আটক না করে চেড়ে দিয়েছেন। তবে অভিযোগ অস্বীকার করেছেন মৎস্য কর্মকর্তা মোঃ খালেকুজ্জামান। ভাগ্যকূল মৎস্য সমিতির সভাপতি আনন্দ মালো এসব ব্যাপারে মন্তব্য করতে রাজি হননি।

জনকন্ঠ

Leave a Reply