ভিজল অভির কবর স্বজনদের কান্নায়

‘অভির তো কোনো অপরাধ ছিল না। তবে ক্যান মরতে অইল? ক্যান এত্ত অকালে চলে যেতে হলো? আপনারা তো আর অভিকে ফিরিয়ে দিতে পারবেন না। তাই আল্লাহর কাছে বিচার রইল_ যারা ককটেল ফুটাইছে, ওদের ওপর আল্লাহর গজব পড়ব’_ কথাগুলো বলেন রাজধানীতে ককটেল বিস্টেম্ফারণে মারা যাওয়া কলেজ শিক্ষার্থী সানজিদ হোসেন অভির (২০) মামা রাজা মাহমুদ।

শুক্রবার বিকেল সাড়ে ৪টায় মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার আটপাড়া গ্রামের বাড়িতে অভির মামা রাজা মাহমুদের সঙ্গে কথা হয়। অভির শৈশব-কৈশোরের বন্ধু মোহাম্মদ সোলায়মান জানান, বৃহস্পতিবার রাতে আটপাড়া গ্রামের বাড়িতে অভিকে দাফন করা হয়েছে। ওই দিন বিকেলে তার লাশ আসে গ্রামের বড়িতে।

পরে রাত সাড়ে ৮টায় স্থানীয় জামে মসজিদ প্রাঙ্গণে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তার লাশ দাফন করা হয়। বিদায় বেলায় গ্রামের প্রতিবেশী আত্মীয়স্বজন, ধনী-গরিব, ছোট-বড় সবাইকে কাঁদিয়ে গেছেন অভি। সবার চোখের জলে ভিজেছে অভির কবর। শোকে পাথর আটপাড়া গ্রামের সর্বত্র নেমে এসেছে সেই কবরের নিস্তব্ধতা। রাজধানীর লক্ষ্মীবাজারের কবি নজরুল সরকারি কলেজের একাদশ শ্রেণীর শিক্ষার্থী সানজিদ হোসেন অভি। তার বাবা দেলোয়ার হোসেন রাজধানীর কলতাবাজারের সবজি বিক্রেতা ও মা নূরজাহান বেগম একজন গৃহিণী।

গ্রামের বাড়িতে স্বজনদের সঙ্গে কথা বলে জানা গেছে, ২ ছেলে ও ১ মেয়েকে নিয়ে রাজধানীর ধোলাইখাল এলাকায় দেলোয়ার ও নূরজাহান দম্পতি ভাড়া বাসায় বসবাস করতেন। সবজি বিক্রি করে সংসার চালাতেন অভির বাবা।

দরিদ্রতার কবল থেকে মুক্তি পেতে সানজিদ হোসেন অভিকে নিয়ে অনেক স্বপ্ন ছিল মা-বাবার। পুরান ঢাকায় একটি কোচিং সেন্টারে খণ্ডকালীন শিক্ষকতা করে নিজের পড়ালেখার খরচ চালাতেন অভি।

দেলোয়ার-নূরজাহান দম্পতির বড় মেয়ে ৩ মাস আগে সন্তান প্রসবের সময় মারা যান। ২ ছেলের মধ্যে কলেজ শিক্ষার্থী অভি চলে গেল অবরোধের ককটেল বিস্টেম্ফারণে। ছোট ছেলেকে নিয়েই এখন মা-বাবার বেঁচে থাকা।

উল্লেখ্য, গত ১৪ জানুয়ারি সন্ধ্যায় রাজধানীর বঙ্গবাজার এলাকায় দুর্বৃত্তদের ককটেল বিস্টেম্ফারণে অভির শরীর ঝলছে যায়। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় গত বুধবার রাত ১টায় মারা যান তিনি।

মামুনুর রশীদ খোকা, মুন্সীগঞ্জ ও শফিকুল ইসলাম, শ্রীনগর
সমকাল

Leave a Reply