জেলায় এসএসসি শিক্ষার্থীর সংখ্যা ১১,০৪৬ জন

মোঃ হোসনে হাসানুল কবিরঃ হরতালের কারণে ২ দফা পেছানোর পর শুক্রবার শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। সকাল ৯টায় সারা দেশের মতো মুন্সীগঞ্জে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার শুরু হয়েছে। মুন্সীগঞ্জ জেলার মোট শিক্ষার্থীর সংখ্যা ১১০৪৬জন।

গত সোমবার বাংলা প্রথমপত্র পরীক্ষার মধ্য দিয়ে ২০১৫ সালের এসএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু এদিন ২০ দলীয় জোট হরতাল ডাকায় পরীক্ষার দিন পিছিয়ে শুক্রবার নির্ধারণ করা হয়। পরে বাংলা দ্বিতীয় পত্র পরীক্ষার মাধ্যমে দেশের সবচেয়ে বড় পাবলিক পরীক্ষা বুধবার শুরু হওয়ার কথা থাকলেও দ্বিতীয় দফা হরতাল ডাকায় ওই পরীক্ষাটিও পিছিয়ে যায়।

এই পরীক্ষায় মুন্সীগঞ্জ জেলার মোট শিক্ষার্থীর সংখ্যা ১১০৪৬জন, তাদের মধ্যে ছেলে ৫০২৫জন এবং মেয়ের সংখ্যা ৬০২১জন ।মাদ্রাসা (দাখিল)শিক্ষার্থীর সংখ্যা ৯৩৪জন, তাদের মধ্যে ছেলে ৪৮০জন এবং মেয়ের সংখ্যা ৪৫৪জন ।ভোকেশনাল শিক্ষার্থীর সংখ্যা ৫৯৯জন, তাদের মধ্যে ছেলে ৩২৭জন এবং মেয়ের সংখ্যা ২২৭জন ।

এই পরীক্ষার মোট কেন্দ্র১৪টি, উপকেন্দ্র ৩০টি, মাদ্রাসায় মোট কেন্দ্র ০৫টি, ভোকেশনাল কেন্দ্র ০৭টি। মুন্সীগঞ্জ সদরে মোট কেন্দ্র ০১টি, উপকেন্দ্র ০৭টি, শ্রীনগরে মোট কেন্দ্র ০৩টি, উপকেন্দ্র ০৬টি, গজারিয়ায় মোট কেন্দ্র ০২, উপকেন্দ্র ০৪টি, লৌহজংয়ে মোট কেন্দ্র ০৪টি, উপকেন্দ্র ০২টি, টঙ্গীবাড়ীতে মোট কেন্দ্র ০১টি, উপকেন্দ্র ০৪টি এবং মোট শিক্ষার্থীর সংখ্যা ১১০৪৬জন ।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ মনে করছেন, হরতালের কারণে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার তারিখ পরিবর্তনের আর প্রয়োজন হবে না।

তিনি বলেন, এই শিক্ষার্থীরাই বাংলাদেশকে আগামী দিনে নেতৃত্ব দিবে। হরতালের কারণে পরীক্ষা বারবার পেছালে তাদের আত্মবিশ্বাসে ঘাটতি দেখা দিবে। এবার কোনো প্রশ্নপত্র ফাঁস হয়নি। ফেসবুকে কোনো প্রশ্ন প্রকাশ হয়নি। জাতিকে বিভ্রান্ত করবেন না, বিভ্রান্তি ছড়াবেন না।

অন্যদিকে, ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি এইচ এম বদিউজ্জামান সোহাগ বলেছেন, এসএসসি পরীক্ষার কেন্দ্রে আইন শৃঙ্খলাবাহিনীর পাশাপাশি ছাত্রলীগের কর্মীরা থাকবে। তারা যেকোনো মূল্যে পরীক্ষা অনুষ্ঠিত করার জন্য লড়াই করে যাবে। পরীক্ষার কেন্দ্রের নিরাপত্তা দিবে পুলিশ। আর কেন্দ্রের বাইরে থাকবে ছাত্রলীগ’।

বিক্রমপুর চিত্র

Leave a Reply