জাপান: নিন্দা ও বিরোধিতার মুখে নিরাপত্তা আইন বিল পাস

রাহমান মনি: সংসদের ভেতর ও বাইরে তীব্র বিরোধিতা এবং নিন্দার ঝড় ওঠা সত্ত্বেও প্রধানমন্ত্রী শিনজো আবে জাপান সংসদের উভয়কক্ষে জাতীয় নিরাপত্তা আইন ২০১৫ বিলটি পাস করাতে সক্ষম হয়েছেন। আর এর ফলে আবে প্রশাসন গৃহীত বহুল আলোচিত এবং একইসঙ্গে সমালোচিত জাতীয় নিরাপত্তা আইন সব বাধা অতিক্রম করে আইনে পরিণত হয়ে এখন কেবলি কার্যকরের অপেক্ষায়।

বহুল সমালোচিত বিলটি নিম্নকক্ষে পাস হওয়ার পর উচ্চকক্ষের অনুমোদন সাপেক্ষে আইনে পরিণত হওয়া ছিল কিছুটা ফর্মালিটি রক্ষা করার অপেক্ষা মাত্র। কারণ জাপানের ২৪২ সদস্যবিশিষ্ট উচ্চকক্ষ প্রধানমন্ত্রী আবের ক্ষমতাসীন জোট সরকারের সংখ্যাগরিষ্ঠদের দ্বারা পরিচালিত। উচ্চকক্ষের ক্ষমতাসীন জোট সরকারের মোট ১৩৫ জন সদস্য রয়েছে। প্রধানমন্ত্রী আবের দল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি জাপান (এলডিপি) ১১৫ জন প্রতিনিধি রয়েছেন।

এরই মধ্যে বিলটির পক্ষে এবং বিপক্ষের সদস্যদের মধ্যে হাতাহাতি এবং প্রবল বিশৃঙ্খলার মধ্যে সংশ্লিষ্ট কমিটি ১৭ সেপ্টেম্বর ২০১৫ বিলটি উচ্চকক্ষে পাঠানোর অনুমোদন দেন।

অনুমোদন দেয়ার সঙ্গে সঙ্গে মুহূর্তের মধ্যে সাধারণ জনগণের মধ্যে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। প্রতিবাদের সুনামি বয়ে যায় সাড়া জাপানজুড়ে। দ্বিতীয় বিশ্বযুদ্ধ-উত্তর রাজনৈতিক আইন প্রণয়ন নিয়ে এমন প্রতিক্রিয়া সাধারণ জাপানিদের মধ্যে আর দেখা যায়নি বলে রাজনৈতিক বিশ্লেষকরা মন্তব্য করেন। সাধারণত জাপানিরা সরকার বা রাজনীতি নিয়ে তেমন কোনো মাথা ঘামান না। কিন্তু এবার ছিল তার ব্যতিক্রম। এতদসত্ত্বেও ১৯ সেপ্টেম্বর শনিবার প্রত্যুষে গোপন ব্যালটের মাধ্যমে ১৪৮-৯০ ভোটে পাস হলে বিলটি আইনে পরিণত হয়। আর জাতীয় নিরাপত্তা আইন বিল ২০১৫ আইনে পরিণত হওয়ায় জাপানের বর্তমান সেলফ ডিফেন্স ফোর্স বা এসডিএফ এখন থেকে আত্মরক্ষার জন্য শুধু নিজ সীমান্তে নয়, নিজেদের এবং মিত্রবাহিনীর প্রয়োজনে জাপানের বাইরে গিয়ে যুদ্ধ করতে পারবে। যা গত ৭০ বছর যাবৎ আটকে ছিল। কারণ, আত্মসমর্পণের কারণে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর গঠিত জাপানের সেলফ ডিফেন্স ফোর্স কখনো দেশের বাইরে যুদ্ধে অংশ নিতে পারেনি এবং নিজেও অন্য দেশের সঙ্গে যুদ্ধে জড়াতে পারেনি।

প্রধানমন্ত্রী শিনজো আবে তার দ্বিতীয় মেয়াদে স্বীয় দলের (এলডিপি) প্রেসিডেন্ট পদে পুনর্র্নিবাচিত হন। ৮ সেপ্টেম্বর মঙ্গলবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় তিনি পুনর্র্নিবাচিত হন। ক্ষমতাসীন দলের সিনিয়র নেতা নোদা সেইকো প্রার্থিতা দাখিল করায় গুঞ্জন শোনা গেলেও শেষ পর্যন্ত স্বীয় পক্ষে পর্যাপ্ত সমর্থনে ব্যর্থ হন। দলের গঠনতন্ত্র অনুযায়ী দলীয় প্রধান নির্বাচনে অংশ নেয়ার জন্য ন্যূনতম ২০ জন আইন প্রণেতার সমর্থন প্রয়োজন হয়। নোদা তা আদায়ে ব্যর্থ হন। আবের বর্তমান মেয়াদ শেষ হয় ৩০ সেপ্টেম্বর ২০১৫। ১ অক্টোবর থেকে পরবর্তী ৩ বছর বিনা চ্যালেঞ্জেই তিনি অভীষ্ট লক্ষ্যে পৌঁছাবেন বলে অভিজ্ঞ মহল মনে করেন।

আর পুনর্র্নিবাচিত হয়েই অনেকটা আত্মবিশ্বাস নিয়েই বিলটি আইনে পরিণত করার উদ্যোগ নেন। যদিও এটি পাস করা ছিল সময়ের ব্যাপার। যাবতীয় কাজগুলো পূর্বেই নির্ধারণ করা হয়েছিল।

আইনটি পাস হওয়ায় যথারীতি স্বাগত জানিয়েছে জাপানের মিত্রশক্তি আমেরিকা। যদিও একটি মহল অভিযোগ করে আসছিল যে, আমেরিকার ইচ্ছাতেই জাপান আইনটি করেছে। কারণ বিভিন্ন অজুহাতে তারা জাপানকে যুদ্ধে জড়াতে পারবে এবং কিছু কামাতেও পারবে।

স্বাগত জানিয়ে আমেরিকা বলেছে, আইনটি পাস হওয়ার ফলে জাপান-মার্কিন সম্পর্কের ক্ষেত্রেও নতুন গতির সঞ্চার হবে, সেই সঙ্গে অস্থিতিশীল পূর্ব এশিয়ার উত্তেজনা মোকাবিলা করার জন্য জাপান নিজেকে প্রস্তুত করে নিতে পারবে।

আমেরিকা মনে করে জাপান, চীন ও উত্তর কোরিয়া সার্বক্ষণিক হুমকির মধ্যে রয়েছে। বিশেষ করে উত্তর কোরিয়া তার উস্কানিমূলক তৎপরতা অব্যাহত রেখেছে। সঙ্গে সঙ্গে পারমাণবিক অস্ত্র এবং ক্ষেপণাস্ত্র তৈরি পুরোদমে চলছে। কোরিয়া উপদ্বীপে আকস্মিক কোনো ঘটনা যেকোনো সময় ঘটে যেতে পারে। এমতাবস্থায় চুপ করে বসে থাকা জাপানের জন্য বোকামি ছাড়া আর কিছুই নয়।

যথারীতি তীব্র নিন্দা জানিয়েছে চীন। চীন এবং উত্তর কোরিয়া জাপানের এই উদ্যোগকে ভর্ৎসনা করেছে। উভয় দেশ মনে করে জাপানের এই নীতি আঞ্চলিক শান্তিকে হুমকির মুখে ফেলে দেবে।

জাতীয় নিরাপত্তা আইন ২০১৫ এর নিন্দা জানিয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, জাপানের উচিত ছিল ইতিহাস থেকে শিক্ষা নেয়া। কিন্তু তারা সেটি নেয়নি বরং উল্টো রথেই চলছে।

চীনের পত্রিকাগুলো এই আইনের তীব্র সমালোচনা করে বিভিন্ন প্রতিবেদনসহ সম্পাদকীয় প্রকাশ করেছে। চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ‘সিনহুয়া’র এক প্রতিবেদনে বলা হয়েছে, ‘জাপান আইন করে নিজেদের সামরিক বাহিনী গড়ার যে অবস্থান নিয়েছে, আঞ্চলিক স্থিতিশীলতায় তা আরও বিপজ্জনক হয়ে উঠেছে। দুঃখজনক হলো ৭০ বছর আগে দ্বিতীয় বিশ্বযুদ্ধে পরাজয়ের পর যে ভুল স্বীকার করে নিয়েছিল জাপান, সেই ভুল থেকে শিক্ষা না নিয়ে সেই একই ভুলের পুনরাবৃত্তির পথে গেলেন প্রধানমন্ত্রী আবে। এতে করে দক্ষিণ চীন সাগরে বেশ কিছু দ্বীপের মালিকানা নিয়ে যে বিরোধ রয়েছে তা আরও উসকে দেবে এবং উত্তেজনা বৃদ্ধি পাবে। যার চরম মূল্য দিতে হবে।

আইন পাস করে প্রধানমন্ত্রী শিনজো আবে জাপানি জনগণের তীব্র সমালোচনা ও নিন্দার মুখে পড়েছেন। বিলটি আনার প্রাথমিক চিন্তা থেকেই আবে তীব্র প্রতিবাদের মুখে পড়েন। নিম্নকক্ষে যখন বিলটি পাস হয় তখন হাজার হাজার প্রতিবাদকারী বিক্ষোভে ফেটে পড়েন। তারা বিভিন্ন প্ল্যাকার্ড নিয়ে রাজপথে স্লোগান দিতে থাকেন।
১৬ সেপ্টেম্বর বুধবার পার্লামেন্ট ভবনের সামনে স্মরণকালের সেরা প্রতিবাদ সভা হয়। সারা দেশের বড় বড় শহরগুলোতেও একই দিন বিভিন্ন প্রতিবাদ সভা হয়।

বিলবিরোধী প্রতিবাদ সভা থেকে একপর্যায়ে আবে-বিরোধী প্রতিবাদ সভায় পরিণত করে বিরোধীরা। অবিলম্বে পদত্যাগ করার দাবি জানিয়ে প্রতিবাদকারীরা আবে-বিরোধী স্লোগান সংবলিত বিভিন্ন প্ল্যাকার্ড, ফেস্টুন নিয়ে শহর প্রদক্ষিণ করে। বিক্ষোভকারীরা ১৯৬০ সালে আবের দাদা নোবুসকে আবে কর্তৃক বিতর্কিত জাপান-মার্কিন নিরাপত্তা চুক্তির পর পদত্যাগে বাধ্য করার কথা স্মরণ করিয়ে দেন।

জাপানে বিরোধী দলগুলো পার্লামেন্টের ভেতরে মারামারি করলেও সাধারণ জনগণের কাজের বিঘœ সৃষ্টিকারী কোনো কর্মসূচি নেন না। বিক্ষোভ সমাবেশেও শিশু-কিশোরদেরও সম্পৃক্ত করা হয় না।

কিন্তু ১৭ ও ১৯ সেপ্টেম্বর বিক্ষোভ কর্মসূচিতে শিশু-কিশোরদের অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো। স্থানীয় মিডিয়াগুলোও তা লুফে নিয়ে প্রচার করে। এ সময় শিশুদের হাতে ‘যুদ্ধের নামে আর কোনো শিশু হত্যা নয়’, ‘আমরা আর কোনো আয়লান হতে চাই না’, ‘পৃথিবী আমাদের বাসযোগ্য করে রাখো’, ‘আর কোনো যুদ্ধ নয়’, ‘যুদ্ধ নয় শান্তি চাই’, ‘পিতার সান্নিধ্যে বড় হতে চাই’ জাতীয় প্ল্যাকার্ড শোভা পায়।

এ সময় বড়দের হাতে ‘যুদ্ধ নয় শান্তি চাই’, ‘আবের পদত্যাগ চাই’, ‘যুদ্ধের দিন শেষ’ ‘হুমকির মুখে ঠেলে দেয়া নয়’, ‘পরিবার নিয়ে বসবাসের সুযোগ’, ‘আবে সরে দাঁড়াও’ জাতীয় প্ল্যাকার্ড ও মুখে সেøাগান ছিল।

বিক্ষোভ দমন করতে একপর্যায়ে ধরপাকড়ের আশ্রয় নিতে হয় প্রশাসনকে। তারপরই আন্দোলন কিছুটা স্তিমিত হয়। আন্দোলন স্তিমিত হলেও আবের জনপ্রিয়তায় ধস নামে। একদিনেই তা ৪% হ্রাস পায়। সর্বশেষ জরিপ অনুযায়ী ক্ষমতাসীন জোট এবং আবের প্রতি জনসমর্থন ৪২% থেকে নেমে ৩৮% এ দাঁড়ায়।

বিভিন্ন প্রতিবাদের মুখে জাতীয় নিরাপত্তা আইন ২০১৫ প্রশংসাও কম পায়নি। অনেকেই মনে করেন আবে সঠিক সময়ে পদক্ষেপ নিয়ে দূরদৃষ্টির পরিচয় দিয়েছেন। ইতিহাস একদিন সঠিকভাবেই আবেকে মূল্যায়ন করবে। বিশ্বযুদ্ধ উত্তর অনেকে তা অনুধাবন করলেই পদক্ষেপ নিতে কেউই সাহস পাননি। আবে সেটা পেরেছেন। বিড়ালের গলায় ঘণ্টা বাঁধার কাজটি নিজের কাঁধে নিয়ে করে দিয়েছেন আবে।

কারণ চীন, উত্তর কোরিয়ায় অব্যাহত হুমকি এবং বিভিন্ন কার্যালয়ের পরিপ্রেক্ষিতে দীর্ঘ ৭০ বছর পর আইন পরিবর্তন ছাড়া আর কোনো বিকল্প পথ খোলা ছিল না জাপানের জন্য। এই আইন পাস করার ফলে জাপান সামরিক বাহিনী গঠনে সমর্থন হবে এবং চীন, কোরিয়াসহ পার্শ্ববর্তী দেশগুলোসহ সামরিক পরাক্রমশালী দেশগুলো জাপানকে সমীহ করবে, যা জাপানকে আত্মনির্ভরশীলতায় ভূমিকা রাখবে।

আবার কেউ কেউ মনে করেন এই মুহূর্তে আবের বিকল্প কোনো নেতা না থাকায় এবং দ্বিতীয় মেয়াদে পুনরায় সভাপতি নির্বাচিত হয়ে আবের মনোবল আরও দৃঢ় হয়েছে। তবে এই দৃঢ়তা যেন আবেকে কোনোমতেই আগ্রাসী ভূমিকায় অবতীর্ণ না করে।

কেউ-বা আবার আইনটির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ারও হুমকি দিয়েছেন।

নিরাপত্তা আইন পাস হওয়া এবং আইনে পরিণত হওয়ার পর ২৫ সেপ্টেম্বর শুক্রবার স্বীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করেন। সংবাদ সম্মেলনে আবে আইনটির বিভিন্ন দিক তুলে ধরেন।

আবে বলেন, আইনটির পুরো বিষয় না বুঝেই অনেকে বিরূপ প্রতিক্রিয়া দেখাচ্ছেন। আমি মনে করি তারা জনগুরুত্বপূর্ণ এই অতীব প্রয়োজনীয় বিষয়টি অনুধাবন করতে ব্যর্থ হয়েছেন।

সংবাদ সম্মেলনে আবে আরও বলেন, আগামীকাল জাতিসংঘ অধিবেশনে যোগ দেয়ার জন্য আমি আমেরিকা যাব। আমি জানি বিশ্ব নেতারা আমাকে বিভিন্ন প্রশ্ন করবেন। জাপানি জনগণের পক্ষে আমি তার জবাবদিহিতা করব। তবে তার আগে আরও বেশি প্রয়োজন যাদের ভোটে আজ আমি পার্লামেন্টের সদস্য, জাপানের প্রধানমন্ত্রী এবং আইনপ্রণেতা, সেই সমস্ত সম্মানিত জনগণের কাছে জবাবদিহিতা করা। তাদের জানমালের নিরাপত্তার ভার তারা আমার ওপর ন্যস্ত করেছেন। কোনোমতেই আমি তাদের এই বিশ্বাস ভঙ্গ করতে পারি না। অনিশ্চয়তার মধ্যে ফেলে দিতে পারি না।

তিনি আরও বলেন, অনেকেই মনে করেন এই আইন পাস করানোর ফলে চীন, কোরিয়া কিংবা রাশিয়ার সঙ্গে আমাদের সম্পর্ক নষ্ট হবে, যুদ্ধ লেগে যাবে বা এই বুঝি লেগে গেল।

তাদের আশ্বস্ত করে দৃঢ়তার সঙ্গে আমি বলতে চাই, যুদ্ধে জড়াবার কোনো অভিলাষই আমাদের নেই। জাপান শান্তির দেশ। অযথা শান্তি নষ্ট হবে না। বরং চীন, কোরিয়া কিংবা রাশিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করা হবে। বিশ্ব শান্তি রক্ষায় আমরা এক হয়েই কাজ করব।

আবে বলেন, উত্তর কোরিয়ার অব্যাহত হুমকি এবং জাপানের দিকে মিশাইল তাক করে থাকায় জাপান চুপ করে বসে থাকতে পারে না। তাদের উসকানিই এই আইন করার পেছনে কিছুটা হলেও কাজ করেছে। তারা মিশাইল নিক্ষেপ করলে আমরা সমুচিত জবাব দেব।

আইনটির পক্ষে বিপক্ষে আলোচনা বা সমালোচনা যা-ই থাকুক না কেন আপামর সাধারণ জনগণের মধ্যে যে ব্যাপক সাড়া জাগিয়েছে তা নির্দ্বিধায় বলা যায়। ছাত্র সমাজও চুপ করে বসে নেই। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্ররাও আইনবিরোধী সভা সমাবেশে অংশ নিয়েছে। এতে করে হয়ত ভবিষ্যৎ কোনো নেতা উঠে আসবেন এবং জাপানের হাল শক্ত হাতে ধরবেন সাধারণ জনগণের এটাই প্রত্যাশা।

rahmanmoni@gmail.com
সাপ্তাহিক

Leave a Reply