ধলেশ্বরী নদীতে ফেলা হচ্ছে রাইস মিলের ছাই!

পরিবেশ অধিদপ্তরের নীরবতা
এম.এম.রহমান: মুন্সীগঞ্জের ধলেশ্বরী নদীতে প্রতিদিন ফেলা হচ্ছে শত শত মেট্রিক টন ছাই। নিয়ম রীতের তোয়াক্কা না করে অবাদে গড়ে ওঠা রাইস মিলের মালিকরা দুই পদ্ধতিতে রাইস মিলের বর্জ্য ও ছাই সরাসরি নদীতে ফেলছেন। পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা বিষয়টি দেখেও যেন না দেখার ভান করছেন বলে অভিযোগ স্থানীয়দের। স্থানীয়দের অভিযোগ পরিবেশ অধিদপ্তরের কিছু অসাধু কর্মকর্তাদের ছত্র ছায়ায় অনেকটা বেপরোয়া হয়ে উঠেছে রাইস মিলের মালিকরা। অন্যদিকে এসব রাইস মিলের বা করখানার বর্জ্য, ধুলো ময়লা, তুষ ছাই উড়ে আবাসিব ঘরবাড়িতে পড়ে গাছপালা, বসতঘর শিক্ষা প্রতিষ্টানের পরিবেশ দারুনভাবে বিঘিœত হচ্ছে।

মুক্তারপুর পুরাতন ফেরিঘাট থেকে শুরু করে বিনোদনপুর পর্যন্ত নদীর পাড় দিয়ে রাস্তাটি দিয়ে যাতায়তকারী সাধারন মানুষ নাকে মুখে কাপড় দিয়ে পথ চলতে হয়। ছাইগুলো প্লাষ্টিকের বস্তায় ভরে মাঝ নদীতে নিয়ে ফেলা হয়। আর রাস্তার পাশে ফেলানোর জন্য রাখা ছাইয়ের বস্তা থেকে একটু বাতাস হলেই রাইস মিলের ছাইগুলো উড়তে থাকে। সরেজমিনে গিয়ে দেখা যায়,মুন্সীগঞ্জ সদর উপজেলার পঞ্চসার, মিরকাদিম পৌরসভা এলাকায় প্রায় ১০ টি রাইস মিল গড়ে উঠেছে।পাশাপাশি ধান সিদ্ধ- শুকানোসহ নানা প্রক্রিয়ার জন্য চাতালও রয়েছে ৪৫ টি এসব চাতালে প্রতিদিন প্রায় ১২০ মেট্রিক টন চাল উৎপাদিত হয়।

এসব রাইসমিলগুলো থেকে প্রতিদিন গড়ে ৯ মেট্রিক টন ছাই নদীতে ফেলা হয় বলে রাইস মিল শ্রমিকদের সূত্রে জানাযায়। অটোরাইস মিলগুলোতে নির্দিষ্ট পরিমান উঁচু চিমনী থাকার কথা থাকলেও বেশিরভাগ মিলে চিমনি নেই। তাছাড়া পরিবেশ অধিদপ্তর থেকে ছাড়পত্র কারখানা কিংবা মিলের সামনে ঝুলানো থাকার নিয়ম থাকলেও বাস্তবে কোনটাতেই নেই এর বাস্তবতা। এলাকাবাসী বার বার অভিযোগ করেও কোন সুফল পায়নি । এজন্য পরিবেশ অধিদপ্তরের নীরবতাকে দায়ী করছেন স্থানীয়রা।

মালির পাথর গ্রামবাসী বাবুল অভিযোগ করে বলেন, রাইস মিলের ছাইয়ের কারনে আমরা তিনটি সমস্যার ভূগতেছি দীর্ঘ দিন ধরে। ছাইয়ের কারনে বাড়ীঘর ,গাছপালা, পরিবেশের মারাতœক ক্ষতি করছে। অন্যদিকে ছাইগুলো সরাসরি নদীতে ফেলছে এর ফলে নদীতে মাছ নেই বললেই চলে।

আরেক স্থানীয় মুরুব্বি মোবারক বলেন, আগে নদীতে মাছ ধরতাম ছাই ফেলার কারনে আর মাছ পাওয়া যাচ্ছেনা। এখন নদীতে বালু আর মাটি খুঁজে পাবেন না । পাবেন শুধু ছাই আর বর্জ্য। তিনি আরো বলেন, পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাদের কাজ কি? তারা যদি পরিবেশের ক্ষতি হচ্ছে সেটি দেখেও না দেখার ভান করে তাহলে আমরা যাব কোথায়?

এদিকে একাধিক কারখানায় গিয়ে রাইস মিলের মালিক পক্ষের সাথে কথা বলতে চাইলে তারা রাজি হয়নি। অন্যদিকে একতা রাইস মিলের মালিক ইমরান এর কাছে ছাই নদীতে ফেলার কারন জানতে চাইলে তিনি সাংবাদিক শুনে সেল ফোন বন্ধ করে দেয়। এ বিষয়ে সততা রাইস মিলের মালিক আবু সুফিায়ানের কাছে নদীতে কেন ছাই ফেলছেন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আপনাদের কাছে ছাই নদীতে ফেলবো কি ফেলবোনা সেটার কৈফিয়ত দিতে পারবোনা।

মুন্সীগঞ্জ পরিবেশ অধিদপ্তরের জেলার দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা কেমিষ্ট মিয়া মাহফুজুল হক বলেন, অতি শিগ্রই পরিদর্শন করে এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট একেএম শওকত আলম মজুমদার বলেন, পরিবেশের ক্ষতি করে এমন রাইস মিলগুলো সনাক্ত করে পরিবেশ আইনে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।

চমক নিউজ

Leave a Reply