অজানা রোগে ১৫ হাজার মাছের মৃত্যু। চাষী দিশেহারা

মুন্সীগঞ্জের আধারা ইউনিয়নের তাতিকান্দি গ্রামের একটি মৎস্য খামারের ১৫ হাজার মাছ মরে গেছে বলে খবর পাওয়া গেছে। তবে কি কারনে এই বিপুল পরিমান মাছগুলো মারা গেছে তার কারন এখনও জানা যায়নি। শনিবার সদর উপজেলার আধারা ইউনিয়নের তাতিকান্দি গ্রামের বজলু মাহমুদ ও মজিবুর প্রদানের মৎস্য খামারে এ ঘটনা ঘটে।

স্থানীয় সুত্র জানা গেছে, চিতলীয়া বাজার – মুন্সীগঞ্জ সড়কের পাশে তাতিকান্দি গ্রামের এই পুকুরটিতে দীর্ঘ ১০ বছর যাবত বিভিন্ন প্রজাতির মাছ চাষ হয়ে আসছে। এবারও একইভাবে মাছের চাষ করা হয়। গত শুক্রবার গভীর রাত থেকে পুকুরটির মাছ মরতে শুরু করে । শনিবার সকালে পুরো পুকুর জুড়ে মৃত মাছগুলো ভেসে উঠতে থাকে। তবে কি কারনে মাছের এমন মরন হচ্ছে সেটা এখানো জানা যায়নি। পুকুরটিতে পাঙ্কাশ,রুই, গ্লাসকাপ.তেলাপিয়া, সরপুটিসহ বিভিন্ন প্রজাতির প্রায় ১৫ হাজার মাছ চাষ করা হয়েছিল।

এদিকে ক্ষতিগ্রস্থ্য মৎস্য খামাড়ের মালিক বজলু মাহমুদ ও মজিবুর প্রদান জানান, কি কারনে মাছের এমন মৃত্যু হয়েছে সেটা এখানো বলতে পারছিনা। তবে মাছের মৃত্যুর কারন চিহিৃত করার জন্য মৎস্য অফিসারকে অবহিত করলেও তারা এখানো ঘটনাস্থালে পৌছায়নি। মৃত এক একটি মাছ প্রায় ১ কেজি ওজনের হয়েছে। এতে আমাদের প্রায় ১৮ লাখ টাকার ক্ষতি হয়েছে।

রোগাক্রান্ত হয়ে মাছের মৃত্যু হতে পারে এমন দাবী করে সদর উপজেলা মৎস্য অফিসার শাহজাদা খসরু বলেন, বিষ প্রয়োগ বা পানিতে গ্যাস হওয়ার কারনে মাছে মৃত্যু হয়নি। এটি একটা রোগ আর এই রোগের কারনেই মাছ গুলোর মরে যাচ্ছে।

ক্রাইম ভিশন

Leave a Reply