সেতুর নিচে কয়েক হাজার শ্রমিকের মানবেতর জীবনযাপন

মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলাধীন মেঘনা ও কুমিল্লার দাউদকান্দি উপজেলাধিন মেঘনা-গোমতী সেতুর নিচে নির্মাণ সামগ্রী উঠানো-নামনোর কাজ করে কয়েক হাজার শ্রমিক। মে দিবস কি? তা তারা জানেন না। আর শ্রমিকদের সুন্দর কাজের পরিবেশ,নির্ধারিত ৮ঘণ্টা কাজের সময় ও উপযুক্ত মুজুরী তাদের চিন্তারর বাহিরে। ভোর সাড়ে পাঁচটা তখনও ফোটেনি ভোরের আলো গোমতী সেতুর নিচে কোদাল,মাটি বহন করার ঝুড়ি হাতে হাজির কিছু শ্রমিক। কিছু সময় যেতেই ভোর ৬টার আগেই হাজির আরো কয়েক হাজার শ্রমিক। এই শ্রমিকদের অনেক এসেছে বগুরা,নওগা,দিনাজপুর সহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে। পরিবারে কয়েক সদস্য মিলে ছোট একটি ঘর ভাড়া নিয়ে থাকেন অনেকে,কেউ আবার তাবুতে। ছোট জাহাজ,বাল্কহেড থেকে নির্মাণ সামগ্রী উঠানো-নামানোর কাজ করে তারা।

কাজের ফাকে নাস্তা আর দুপুরে খাবারের জন্য কয়েক মিনিট সময়। এর মাঝেই কোলের ছোট সস্তানের ও খেয়াল রাখতে হয়। সন্ধ্যা ৬ টা আবার কখন কাজের চাপ থাকলে রাত ৮ টায় শেষ হয় তাদের কাজ। দিন শেষে হাতে আসে মুজুরীর ২০০-৫০০(দুই’শ থেকে পাঁচ’শ) টাকা। মহিলা শ্রমিকদের মজুরী আরো কম,সমান কাজ করলেও বেতন বৈশম্যের শিকার তারা। এ সমান্য টাকা,অভাবের সংসারে অনেকটা নুন আনতে পান্তাা ফুরানোর মতই।

দিন মজুদ রেনু বেগম জানান,আমরা বেডাগো মোতো একই রহম কাম করি কিন্তু টেহাডা হেগো মতন পাইনা। তাদের সাথে কথা বলে জানা গেল,মে-ডে কি তা তারা জানেন না। আর শ্রমিকদের সুন্দর কাজের কাজে পরিবেশ,নির্ধারিত কর্মঘন্টা ও উপযুক্ত মুজুরী তাদের চিন্তার বাহিরে। মে-ডে তাদের জীবনে কোন গুরত্বই বহন করে না। প্রয়োজন অথের্র আর তা অর্জনের জন্য পরিশ্রম, এটাই তাদের জীবন। তাই সরকারের কাছে মুজুরী বাড়ানোর অনুরোধ ছাড়া অন্যকোন দাবি নেই এই শ্রমিকদের।

মালিকারাও স্বীকার করলেন শ্রমিকের সুন্দর কাজের পরিবেশ ও শ্রমের উপযুক্ত মূল্য দিতে পারেন না তারা। শ্রমিকদের এই মানবেতর জীবনযাপনে তাদের ও কষ্ট হয়। আজ সারা বিশ্বে পালিত হচ্ছে মে-ডে। আর আমাদের দেশে পালিত হচ্ছে মহান মে দিবস। আমরা এই দিবসটিকে মহান আখ্যায়িত করেছি ঠিকই, কিন্তু এ দেশের দিনমজুর শ্রমিকদের কতটুকু সম্মান দিতে পেরেছি তা জানি না। যাদের মাথার ঘাম বেয়ে মাটিতে পড়ে শুকিয়ে যায়, তার পরও তারা তাদের শ্রমের মজুরি পায় না। আজ সভা সেমিনারে বক্তব্য দিয়েই শেষ। এর পর আবার সেই শ্রমিক শোষণের তোড়জোর। আসলে,আমরা এই রকম দিবসগুলোর সামনে মহান শব্দটি ব্যবহার করে দিবসগুলোরই মর্যাদাহানি করছি। আজ শ্রমিকরা তাদের মৌলিক অধিকারগুলো থেকেই বঞ্চিত।

বিডিলাইভ

Leave a Reply