‘পিনাক-৬ লঞ্চ ডুবির এই শোক কখনও ভুলে যাবার নয়’

আগামীকাল ৪ আগস্ট পিনাক-৬ ট্রাজিডির ৩ বছর পূর্ণ হবে। ২০১৪ সালের আগস্টে কাওড়াকান্দি-মাওয়া নৌরুটের পদ্মার মাঝে কমপক্ষে ২শতাধিক যাত্রী নিয়ে ডুবে যায় লঞ্চটি। সরকারি হিসেবে ওই দুর্ঘটনায় ৪৯ এবং বেসরকারিভাবে ৮৬ যাত্রীর লাশ উদ্ধার করা হয়। নিখোঁজ ৫০ যাত্রীর খোঁজ আজও মেলেনি।। অজ্ঞাত লাশের খোঁজ আজও কেউ নেয়নি। পিনাক-৬ লঞ্চ ডুবিতে প্রিয়জনদের মৃত্যুর শোক বুলতে পারছে না পরিবারগুলো, যা কখনও ভুলে যাবার নয়।

সে সময় ঈদের ছুটি শেষে রাজধানী ঢাকায় ফিরছিল দক্ষিণাঞ্চলের মানুষ। ওভার লোডিং এর কারণে লঞ্চটি পদ্মায় ডুবে যায়।সাঁতরে ও অন্যদের সহযোগিতায় জীবিত উদ্ধার হয় কিছু যাত্রী। নিখোঁজ থাকে ৫০জন। যাদের খোঁজ আজো মিলেনি। এর মধ্যে আবার অজ্ঞাতনামা হিসেবে ঠাই হয় শিবচর পৌর কবরস্থানে ২৮ লাশের।

২০১৪ সালের এই সময়টা ছিল ঈদ পরবর্তী দিন। যে ঈদের ছুটিতে পরিবার-পরিজনের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিয়ে বাড়ি ফেরা স্বজনেরা। আবার ঈদ শেষে কর্মস্থল ঢাকায় ফেরে জীবিকার লড়াইয়ে। আর তাই ঈদ আসলেই পিনাক ডুবিতে নিহতের স্বজনের মন ভারক্রান্ত হয়ে উঠে। হারানো বেদনা নতুন করে ব্যাথা বাড়িয়ে দেয় ক্ষততে।

শিবচরে পিনাক ৬ ডুবিতে স্বজন হারানো কয়েকটি পরিবারের সাথে আলাপ করলে তারা জানায়, এই দিনটিতে তারা হারানো স্বজনদের আত্মার শান্তি কামনার জন্য দোয়া-মাহফিল করে থাকেন। মিলাদ-মাহফিল এর মাধ্যমে স্বরণ করেন তাদের।

জানা গেছে, কোন কোন পরিবারের একমাত্র উপার্জনকারী সন্তান হারিয়ে বৃদ্ধ বাবা-মা আজ সহায়হীন। অনাদরে বেঁচে আছেন মৃতের মতো পরে থেকে।

মাদারীপুর জেলার শিবচরে স্বজন হারানো কয়েকটি পরিবারের সাথে কথা বলতে গেলে দেখা যায়, নীরব-নিস্তব্ধ বাড়ির চারপাশ জুড়ে যেন বিষাদের ছায়া।

পাঁচ্চর ইউনিয়নের লপ্তেরচর এলাকার নিহত মিজানুর রহমান, তার স্ত্রী ও দুই সন্তান লঞ্চ ডুবিতে মারা গেছে। এমনই আরেক পরিবার উপজেলার সন্যাসীচর ইউনিয়ের দৌলতপুর গ্রামের। ঢাকায় ফেরার পথে স্ত্রী-সন্তান নিয়ে পিনাক-৬ ডুবির দুর্ঘটনায় মারা যান ফরহাদ মাতুব্বর। স্ত্রী শিল্পী, এক বছর বয়সী সন্তান ফাহিম ও শ্যালক বিল্লালসহ সলিল সমাধী ঘটে তার। যাদের লাশও শেষ পর্যন্ত পাওয়া যায়নি।

শিবচরের কাদিরপুর এলাকার মেধাবী দুই বোন ও তাদের এক খালাতো বোনেরও মর্মান্তিক মৃত্যু হয়েছে এই দুর্ঘটনায়। ঈদের ছুটি কাটিয়ে বাবার সাথে ঢাকা ফিরছিল তারা। লঞ্চ ডুবে যাওয়ার পর পদ্মার প্রবল স্রোত ঠেলে বাবা ভেসে উঠতে পারলেও সন্তানদের আর বাঁচাতে পারেনি। বছরের এই সময়টায় স্বজন হারানো শিবচরের ১২ থেকে ১৪টি পরিবারে নতুন করে জাগিয়ে দেয় স্বজন হারানোর বেদনা।

শিবচর পৌর মেয়র আওলাদ হোসেন খান জানান, ‘পিনাক ৬ ডুবিতে উদ্ধারকৃত যে সকল লাশ শনাক্ত করা সম্ভব হয়নি তা পৌর কবরস্থানে দাফন করা হয়। লাশের ডিএনএ টেস্টও করা হয়েছিল। তবে এ পর্যন্ত লাশের খোঁজে কেউ আসেনি।’

এছাড়াও মাদারীপুর সদর উপজেলার ধুরাইল ইউনিয়নের খালাসীকান্দি গ্রামের হায়দার চৌকিদারের মেয়ে ইমা আক্তারসহ (১৮) পরিবারের অন্য সদস্যদের হারানো শোক আজও বয়ে বেড়াচ্ছে ঐ পরিবারের স্বজনরা।

কালকিনির ডাসার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সবুজ কাজী তার মা হিরোন নেছা (৬৫), স্ত্রী ময়না আক্তার তৃষা (২৫), ছেলে তৌফিকুর নূর (১), স্ত্রীর ভাই আল-আমিনকে (৩০) হারিয়েছেন। আজও তিনি সবচেয়ে আপনজনদের হারানোর শোক ভুলতে পারেনি।

চেয়ারম্যান সবুজ কাজী বলেন, ‘এই শোক কখনও ভুলে যাবার নয়। এমন ঘটনা যেন আর নতুন করে কারো জীবনে না ঘটে। সবার এ ব্যাপারে সর্তক হওয়া উচিত।

Leave a Reply