কারখানার বর্জ্যে দূষিত ধলেশ্বরী, রোগে আক্রান্ত এলাকাবাসী

মুন্সীগঞ্জে শিল্প কারখানার বর্জ্যে দূষিত হচ্ছে ধলেশ্বরী। কারখানার বিষাক্ত তরল বর্জ্য ফেলে ধলেশ্বরী দূষিত করছে সদর উপজেলার মুক্তারপুর ও চরমুক্তাপুরের বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান। এর ফলে সৃষ্টি হচ্ছে বায়ু ও পানিবাহিত রোগ।

আর এই রোগে আক্রান্ত হচ্ছে সদর উপজেলার হাজার হাজার মানুষ। দাহ্য পদার্থ খোলা আকাশে ছড়িয়ে পড়ার কারণে পরিবেশের মারাত্মক ক্ষতি হচ্ছে। নদীর পানি দূষিত হওয়ার ফলে বিভিন্ন রোগ বৃদ্ধি পেয়েছে চরমুক্তাপুরসহ আশপাশের এলাকাগুলোতে। দিন দিন নদীর পানি ব্যবহারের অযোগ্য হয়ে পড়ছে। এই দূষিত বর্জ্যের কারণে মাছ মরে বিলুপ্ত হচ্ছে যার কারণে জীব বৈচিত্রে মারাত্মক প্রভাব পড়ছে।

সরেজমিনে দেখা যায়, চরমুক্তাপুর এলাকার সিমেন্ট ফ্যাক্টরিসহ অন্যান্য ভারী ইন্ড্রাস্ট্রি খোলা জায়গায় ক্লিংকার ও জিং ব্যবহার করছে। জাহাজ থেকে ক্লিংকার লোড এবং আনলোড করা হচ্ছে। এ পদার্থগুলো বায়ুর সাথে মিশে এলাকাটিকে সবসময় ধোঁয়াটে করে রাখছে এবং ইন্ড্রাস্ট্রির বর্জ্য নদীতে ফেলার কারণে নদীর পানি কালো বর্ণ ধারণ করেছে।

এলাকাবাসীরা জানায়, এক সময় ধলেশ্বরী নদীর পানি ছিল স্বচ্ছ। আশপাশের লোকজন রান্নাসহ যাবতীয় সকল কাজ করত ধলেশ্বরীর পানি দিয়ে। নদীর মাছ ধরে বিক্রি করে জীবিকা নির্বাহ করত অনেকে। কিন্তু বিষাক্ত বর্জ্য পদার্থের কারণে গত চার থেকে পাঁচ বছর ধরে নদীতে আর আগের মতো মাছ পাওয়া যায়না। এতে বেকার হয়ে পড়েছে অনেক জেলে। এছাড়া মুক্তারপুর, চরমুক্তাপুর, মিরেশ্বরাই, নয়াগাঁও, হাটলক্ষীগঞ্জ, ইসলামপুর, চরকিশোরগঞ্জ, যোগনীঘাট ও রমজানবেগ সহ প্রায় ২০ থেকে ২৫টি গ্রামের সাধারণ মানুষ দূষিত পানি ব্যবহার করে বিভিন্ন কঠিন রোগে আক্রান্ত হচ্ছে।

মুন্সিগঞ্জ জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. এসএম সাখাওয়াত হোসেন জানান, ‘এই দূষিত বর্জ্যের কারণে পানি ও পরিবেশ মারাত্মকভাবে দূষিত হচ্ছে। যার ফলে শিশুসহ সকল বয়সের নারী-পুরুষেরা পেটের পীড়া, চর্মরোগ, অ্যাজমা, ব্রংকাইটিসসহ বিভিন্ন রকম পানি ও বায়ুবাহিত রোগে আক্রান্ত হয়ে চিকিৎসা নিতে আসছে’।

মো. কায়সার হামিদ
প্রিয়

Leave a Reply